শুক্রবার   ২৯ মার্চ ২০২৪   চৈত্র ১৫ ১৪৩০   ১৯ রমজান ১৪৪৫

  যশোরের আলো
২২৭

ওয়েব সিরিজ ‘একাত্তর’ মুক্তি পাবে আজ

বিনোদন ডেস্ক:

প্রকাশিত: ২৬ মার্চ ২০২০  

‘একাত্তর’ নামের ওয়েব সিরিজে বলা হবে ১৯৭১ সালে পুরান ঢাকার তরুণ সেলিমের কথা। পিতৃহীন যে ছেলে ছোটবেলা থেকে ক্ষমতাকে হাতের মুঠোয় বন্দী করতে স্বপ্ন দেখেছিল পাড়ার মাস্তান হওয়ার। হয়েছিলও তাই। কিন্তু প্রেম করতে গিয়ে দেখল, সেখানে মাস্তানি বিশেষ পাত্তা পায় না। জানতে হয় কবিতাসহ আরও নানা কিছু।

পরিকল্পনাটা ছিল লেফটেন্যান্ট জেনারেল সাহেবজাদা ইয়াকুব খানের। ঠান্ডা মাথার হত্যাকারী হিসেবে পরিচিত পাকিস্তানি সেনাবাহিনীর মেজর জেনারেল খাদিম হোসেন রাজা স্বীকার করেছিলেন অপারেশন ব্লিটজের কথা। ১৯৭১ সালের ২৭ ফেব্রুয়ারি তিনি তাঁর ব্রিগেডকে অপারেশন ব্লিটজ সচল করার জন্য প্রস্তুত হওয়ার নির্দেশ দেন। ১ মার্চ দুপুরের পর কোনো একসময় এটি কার্যকর হতে পারে বলে তিনি অফিসারদের জানিয়ে দেন। এর অংশ হিসেবে ২৭ ফেব্রুয়ারি খুলনা, ফরিদপুর, বরিশাল, বগুড়া, পাবনা, ময়মনসিংহ ও টাঙ্গাইলে সেনা পাঠানো হয়।

পাকিস্তানের একাধিক সেনা কর্মকর্তার বইতে ‘অপারেশন ব্লিটজ’ নামে একটি সামরিক পরিকল্পনার উল্লেখ আছে। কিন্তু কোনো কারণে বাতিল হয়ে যায় এই পরিকল্পনা। কিন্তু শেষ পর্যন্ত অপারেশন ব্লিটজ বাতিল করে অপারেশন সার্চলাইটের পরিকল্পনা চূড়ান্ত করা হয়। আজ ২৬ মার্চ ওয়েব প্ল্যাটফর্ম হইচইয়ে মুক্তি পাবে ইতিহাসের সেসব অধ্যায় থেকে অনুপ্রাণিত মুক্তিযুদ্ধের প্রেক্ষাপটে নির্মিত ওয়েব সিরিজ ‘একাত্তর’।

  যশোরের আলো
  যশোরের আলো
এই বিভাগের আরো খবর