শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪   বৈশাখ ৫ ১৪৩১   ১০ শাওয়াল ১৪৪৫

  যশোরের আলো
সর্বশেষ:
পর্যটন শিল্পের বিকাশে কুয়াকাটায় বিমানবন্দর নির্মাণের উদ্যোগ একীভূত হচ্ছে যশোরের ১৬টি সরকারি বিদ্যালয় অর্থনৈতিক সমৃদ্ধি নিশ্চিতে পরিকল্পিত শিল্পায়ন করতে হবে ফের আশা জাগাচ্ছে লালদিয়া চর কনটেইনার টার্মিনাল দায়িত্বশীল ও টেকসই সমুদ্র ব্যবস্থাপনার আহ্বান পররাষ্ট্রমন্ত্রীর এক সফটওয়্যারের আওতায় সব সরকারি চাকরিজীবী
১১৯

ডায়াবেটিস থেকে ক্যান্সার প্রতিরোধ করবে বরই

স্বাস্থ্য ডেস্ক:

প্রকাশিত: ৩ ফেব্রুয়ারি ২০২০  

বরই খেতে পছন্দ করে না এমন মানুষ খুব কমই আছে! ছোট থেকে বড় সবাই কাঁচা বা পাকা বরই খেতে পছন্দ করে। ফাইবার, ভিটামিন সি, বি ভিটামিন এবং ফ্যাটি অ্যাসিডে পরিপূর্ণ থাকে ছোট এই ফলটি। জানেন কি, বরই শরীরের জন্য কতটা উপকারী?

বরই ওজন কমাতেও সাহায্য করে। ২০১৩ সালে জার্নাল অব অ্যাগ্রিকালচারাল অ্যান্ড ফুড কেমিস্ট্রি’র এক প্রতিবেদনে উঠে আসে এমনই তথ্য। এছাড়াও  বরইয়ে থাকা বিভিন্ন পুষ্টিগুণ বিভিন্ন প্রদাহ দূর করে, গ্যাস্ট্রিকের সমস্যার সমাধান এবং শরীরে অ্যান্টি অক্সিডেন্টের পরিমাণ বাড়াতে সাহায্য করে। এবার তবে জেনে নিন বরই খেয়ে কোন কোন রোগ প্রতিরোধ করতে পারবেন-

১. অতিরিক্ত রাগ

বরই রাগের এক প্রতিষেধক। অনেকেই রয়েছেন সামান্য বিষয়েই অতিরিক্ত রেগে যান, বরইয়ে এ সমস্যা থেকে মুক্তি মিলবে। ‘জার্নাল অব এথনোফার্মাকোলোজি ২০০০’ শীর্ষক এক প্রতিবেদনে এ বিষয়টি উঠে এসেছে। গবেষকরা ইঁদুরের উপর বিষয়টি পরীক্ষা করে দেখেন, আসলেই বরই রাগ কমাতে সাহায্য করে। 

২. ডায়াবেটিস

বর্তমানে ডায়াবেটিসের সমস্যায় অনেকেই ভুগছেন। আপনি জানেন কি? ডায়াবেটিস নিয়ন্ত্রণে বরই খুবই কার্যকরী একটি ফল। ২০১০ সালে প্রকাশিত ‘ফার্মাসিউটিক্যালস বায়োজি’র এক প্রতিবেদন এ তথ্য নিশ্চিত করে। বরইয়ে থাকা পুষ্টি উপাদানসমূহ রক্তে চিনির পরিমাণ নিয়ন্ত্রণে থাকে। 

৩. ক্যান্সার

ক্যান্সারের সঙ্গে লড়াই করার সক্ষমতা রয়েছে বরইয়ের। এতে থাকা অ্যান্টি ক্যান্সার উপাদান মারণব্যাধি থেকে বাঁচায়। ২০১৫ সালে প্রকাশিত ‘ফার্মাকগনোসি রিভিউ’ এর তথ্য এমনটিই বলেছে। বরইয়ে রয়েছে বায়োঅ্যাক্টিভ উপাদান যা ক্যান্সার কোষকে রক্ষা করে। লিউকেমিয়ার বিরুদ্ধেও লড়াই করে বরই।

৪. ভিটামিন সি’তে পরিপূর্ণ

বরইয়ে প্রচুর ভিটামিন ‘সি’ থাকায় গলার বিভিন্ন ইনফেকশনজনিত রোগ (যেমন: টনসিলাইটিস, ঠোঁটের কোণে ঘা, জিহ্বাতে ঠাণ্ডাজনিত লালচে ব্রণের মতো ফুলে যাওয়া, ঠোঁটের চামড়া উঠে যাওয়া) দূর করে খুব সহজে।

৫. বিভিন্ন রোগ সারায়

রক্তশূন্যতা এমনকি ব্রঙ্কাইটিস পর্যন্ত সারিয়ে দেয় বরই। এছাড়াও এই ছোট ফলটি ডায়রিয়া, জ্বর, অ্যাজমা, উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে সহায়তা করে।  

সূত্র: ভেরিওয়েলহেলথ

  যশোরের আলো
  যশোরের আলো