শুক্রবার   ২৯ মার্চ ২০২৪   চৈত্র ১৪ ১৪৩০   ১৯ রমজান ১৪৪৫

  যশোরের আলো
২৪০

রাজবাড়ীতে অসচ্ছল সাংস্কৃতিক ব্যক্তি ও প্রতিষ্ঠানে সরকারি অনুদান

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৩ জানুয়ারি ২০২১  

রাজবাড়ী জেলা প্রশাসনের উদ্যোগে ৫০ জন সাংস্কৃতিক ব্যক্তি ও ৫টি সাংস্কৃতিক প্রতিষ্ঠানে সরকারি অনুদান  প্রদান করা হয়েছে। 

মঙ্গলবার (১২ জানুয়ারি)সকালে জেলা প্রশাসকের কার্যালয়ের সম্মেলন কক্ষে এই আর্থিক অনুদানের চেক বিতরণ করা হয়। সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের বরাদ্দ থেকে এই অনুদান প্রদান করা হয়। 

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে অনুদানপ্রাপ্তদের হাতে চেক তুলে দেন রাজবাড়ী-১ আসনের সংসদ সদস্য ও সাবেক শিক্ষা প্রতিমন্ত্রী আলহাজ্ব কাজী কেরামত আলী।

তিনি তার বক্তব্যে বলেন, করোনাকালীন পরিস্থিতির কারণে সাংস্কৃতিক প্রতিষ্ঠান ও সংস্কৃতিসেবীরা আর্থিক দুরবস্থার মধ্যে রয়েছে। স্বাভাবিক সময়ের মতো অনুষ্ঠান করতে না পারায় তাদের অনেকেই বেকার হয়ে পড়েছে। সাংস্কৃতিক চর্চা ছেড়ে অন্য পেশায় দিকে ধাবিত হচ্ছে। এটা সাংস্কৃতিক অঙ্গনের জন্য খারাপ সংবাদ। এ জন্য সাংস্কৃতিক প্রতিষ্ঠান ও অসচ্ছল শিল্পীদের বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের মাধ্যমে আর্থিক সহায়তার ব্যবস্থা করেছেন। বিষয়টি অবগত হওয়ার পর আমি রাজবাড়ী জেলার সাংস্কৃতিক প্রতিষ্ঠান ও অসচ্ছল সংস্কৃতিসেবীরা যাতে এই অনুদান পায় সে জন্য সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রীকে অনুরোধ করি। তিনি আমার অনুরোধ বিবেচনা করে এই অনুদানের ব্যবস্থা করেছেন। আশা করি, এর ফলে জেলার সাংস্কৃতিক অঙ্গনের সাথে জড়িত শিল্পীরা কিছুটা হলেও সচ্ছলতা পাবে এবং তাদের সাংস্কৃতিক কার্যক্রম চালিয়ে যেতে পারবে। এর পাশাপাশি আমি জেলা প্রশাসক ও পুলিশ সুপারকে অনুরোধ করবো, যাতে জেলার সাংস্কৃতিক অঙ্গনকে টিকিয়ে রাখার জন্য শিল্পীরা স্বাস্থ্য বিধি মেনে কিছু কিছু অনুষ্ঠান করতে পারেন-সেই বিষয়টি বিবেচনা করার জন্য।

জেলা প্রশাসক দিলসাদ বেগমের সভাপতিত্বে অনুষ্ঠানে অতিরিক্ত জেলা প্রশাসক(সার্বিক) সারোয়ার আহমেদ সালেহীন, জেলা প্রশাসনের সহকারী কমিশনারগণসহ অনুদানের চেক নিতে আসা সাংস্কৃতিক প্রতিষ্ঠানের প্রতিনিধি ও অসচ্ছল সংস্কৃতিসেবীগণ উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, অনুদানপ্রাপ্তদের মধ্যে রাজবাড়ী জেলার ৫টি সাংস্কৃতিক প্রতিষ্ঠানকে ৩০ হাজার টাকা করে মোট ১ লক্ষ ৫০ হাজার টাকা এবং ৫০ জন অসচ্ছল সংস্কৃতিসেবীকে ৩ হাজার টাকা করে মোট ১লক্ষ ৫০ হাজার টাকাসহ সর্বমোট ৩লক্ষ টাকা আর্থিক অনুদানের চেক বিতরণ করা হয়।

  যশোরের আলো
  যশোরের আলো
এই বিভাগের আরো খবর