রোববার   ০৯ মে ২০২১   বৈশাখ ২৫ ১৪২৮   ২৭ রমজান ১৪৪২

  যশোরের আলো
সর্বশেষ:
যশোরে দুইজনের দেহে মিলেছে করোনার ভারতীয় ধরন খালেদা জিয়াকে বিদেশে নেয়ার প্রয়োজন নেই : হানিফ ফরিদপুরে ভাইয়ের গুলিতে ভাই আহত চুয়াডাঙ্গার আরও ৩৮৪ কর্মহীন-অসহায়দের মধ্যে খাদ্য বিতরণ দামুড়হুদা সীমান্ত এলাকা থেকে কোটি টাকার মাদকদ্রব্য জব্দ ভারতীয় ড্রাইভারদের অবাধ বিচরণ, ঝুঁকিতে বেনাপোলবাসী মেহেরপুরে দুই হাজার হেক্টর জমিতে কচু চাষ ফরিদপুরে দুঃস্থদের মাঝে ঈদবস্ত্র বিতরণ ফেরি বন্ধ, দৌলতদিয়ায় পারের অপেক্ষায় শত শত যাত্রী কুমারখালীতে দুস্থদের জন্য বিনামূল্যে পোশাকের দোকান বোয়ালমারীতে ইফতার সামগ্রী বিতরণ স্বেচ্ছাসেবক লীগের মেহেরপুরে অসহায় মানুষের মাঝে যুবলীগের সবজি বিতরণ চুয়াডাঙ্গা সদর হাসপাতাল থেকে অক্সিজেন সিলিন্ডার গায়েব!
৭৮

অনুকরন নয়, উদ্ভাবন : সজীব ওয়াজেদ জয়

নিউজ ডেস্ক:

প্রকাশিত: ১৭ এপ্রিল ২০২১  

মাননীয় প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় বলেন আমাদের ডিজিটাল বাংলাদেশের উদ্ভাবকরা তৈরি করছে দেশীয় চিকিৎসা সামগ্রীর যন্ত্রাংশ।

এ বিষয়ে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের নিজস্ব অনলাইন ভিডিও কনফারেন্স প্ল্যাটফর্ম বৈঠকে স্থানীয় উদ্ভাবকদের নিয়ে মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমে পলক।

এসপায়ার টু ইনোভেট (এটুআই) প্রোগ্রাম, উদ্ভাবন ও উদ্যোক্তা উন্নয়ন একাডেমি (iDEA) প্রকল্প এবং বাংলাদেশ শিল্প কারিগরি সহায়তা কেন্দ্র (বিটাক) এর সহযোগিতায় কোভিড-১৯ পরিস্থিতি মোকাবেলার জন্য জীবন রক্ষাকারী ৩টি চিকিৎসাসামগ্রী স্থানীয়ভাবে তৈরির জন্য উদ্ভাবনমূলক উদ্যোগ নেয়া হয়েছে।

এগুলো হলো (১) স্থানীয়ভাবে তৈরি ভেন্টিলেটর (মেকানিক্যাল এবং নন-ইনভেসিভ), (২) স্থানীয়ভাবে তৈরি অক্সিজেন কনসেনট্রেটর মেশিন, এবং (৩) স্থানীয়ভাবে তৈরি হাই ফ্লো ন্যাজাল ক্যানোলা।

এসপায়ার টু ইনোভেট (এটুআই) প্রোগ্রামের “চ্যালেঞ্জ ফান্ড”-এর আওতায় চিহ্নিত এ তিনটি বিষয়ের ইনোভেটিভ সলিউশন তৈরির জন্য খুব শীঘ্রই স্থানীয় উদ্ভাবক, গবেষক, এবং উদ্যোক্তাদের প্রতি আহ্বান জানানোর প্রতি অগ্রসর হতে হবে এবং ইতিমধ্যে স্থানীয়ভাবে জীবন রক্ষাকারী চিকিৎসাসামগ্রী তৈরির উদ্যোগগুলো অনেকটা এগিয়ে গেছে।

  যশোরের আলো
  যশোরের আলো