মঙ্গলবার   ২৭ সেপ্টেম্বর ২০২২   আশ্বিন ১১ ১৪২৯   ০১ রবিউল আউয়াল ১৪৪৪

  যশোরের আলো
সর্বশেষ:
বিশ্বখ্যাত ম্যাগাজিন নিউজ উইকে অপ্রতিরোধ্য বাংলাদেশের গল্প অবহেলিত মেটে আলু স্বপ্ন দেখাচ্ছে চৌগাছাবাসীকে যশোর-ঝিনাইদহ-মাগুরায় শাক সবজির বিরাট ফলন অভিশপ্ত ইনডেমনিটি ও ইতিহাসের কালো আইন যশোর জেলা পরিষদ নির্বাচনে টিকে রইল ৫২ প্রার্থী ইতিহাস গড়ার অপেক্ষায় কালনা মধুমতি সেতু
৪১

অভয়নগরে ওজনে কম দেওয়ায় সার আমদানিকারককে জরিমানা

নিউজ ডেস্ক

প্রকাশিত: ৩০ আগস্ট ২০২২  

যশোরের অভয়নগর উপজেলায় মিউরেট অব পটাশ (এমওপি) সার ওজনে কম দিয়ে বস্তা ভর্তি করায় এক বেসরকারি সার আমদানিকারককে ৫০ হাজার টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত। গতকাল সোমবার দুপুরে উপজেলার চেঙ্গুটিয়ায় বেসরকারি সার আমদানিকারক প্রতিষ্ঠান মেসার্স ফারিয়া ট্রেডার্সের স্বত্বাধিকারী মো. ফাইজুর রহমানকে এ জরিমানা করা হয়। অভয়নগর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) তানজিলা আখতার ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন।

ভ্রাম্যমাণ আদালত সূত্র জানায়, মেসার্স ফারিয়া ট্রেডার্স ৫০ কেজির এমওপি সারের বস্তায় ওজনে ২০০ থেকে ৩০০ গ্রাম কম সার দিচ্ছিল। গোপন সংবাদের ভিত্তিতে গতকাল বেলা দুইটার দিকে উপজেলার চেঙ্গুটিয়া ২ নম্বর ঘাটে অভিযান পরিচালনা করা হয়। অভিযানের সময় ৫০ কেজির এমওপি সারের বস্তায় ২০০ থেকে ৩০০ গ্রাম কম পাওয়া যায়। এ সময় মেসার্স ফারিয়া ট্রেডার্সের স্বত্বাধিকারী মো. ফাইজুর রহমানকে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়।

যশোর কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা গেছে, ফারিয়া ট্রেডার্স সরকারের দেওয়া ভর্তুকির আওতায় বেলারুশ থেকে এমওপি সার আমদানি করে দেশে আনে। এরপর সার ছোট জাহাজে করে খোলা অবস্থায় অভয়নগরের চেঙ্গুটিয়ায় ২ নম্বর ঘাটে আনা হয়। পরে খোলা অবস্থায় আনা ওই সার ৫০ কেজির বস্তায় ভর্তি করা হয়। কৃষি মন্ত্রণালয়ের বরাদ্দের পর সার বিসিআইসি (বাংলাদেশ রসায়ন শিল্প সংস্থা) এবং বিএডিসির (বাংলাদেশ কৃষি উন্নয়ন সংস্থা) ডিলারদের মধ্যে উপবরাদ্দ দেওয়া হয়। ডিলাররা বেসরকারি আমদানিকারকদের কাছ থেকে উপবরাদ্দের সার সংগ্রহ করে কৃষকদের কাছে সরকারনির্ধারিত দামে বিক্রি করেন।

সহকারী কমিশনার (ভূমি) তানজিলা আখতার বলেন, ওই আমদানিকারক প্রতিষ্ঠান সার ওজনে কম দিয়ে কারচুপি করছিল বলে অভিযোগ ছিল। অভিযোগ প্রমাণিত হওয়ায় ভোক্তা অধিকার আইনে প্রতিষ্ঠানের স্বত্বাধিকারীকে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

  যশোরের আলো
  যশোরের আলো
এই বিভাগের আরো খবর