বুধবার   ২০ জানুয়ারি ২০২১   মাঘ ৬ ১৪২৭   ০৫ জমাদিউস সানি ১৪৪২

  যশোরের আলো
সর্বশেষ:
মাগুরায় প্রতিবন্ধী কিশোরীকে ধর্ষণ চেষ্টার অভিযোগে যুবক আটক দৌলতদিয়ায় ৩০ কেজি জাটকা ইলিশ জব্দ রাজবাড়ীতে ‘বঙ্গবন্ধু নবম বাংলাদেশ গেমস’এর উদ্বোধন গাংনীতে অবৈধ ৫ ইটভাটাকে জরিমানা যশোরে তিন ক্লিনিক সিলগালা করেছে স্বাস্থ্যবিভাগ দুরারোগ্য ব্যাধিতে আক্রান্তদের মধ্যে চেক ও শীতবস্ত্র বিতরণ
৮১

আগাম বোরো চাষে ব্যস্ত মনিরামপুরের কৃষক

নিউজ ডেস্ক

প্রকাশিত: ২২ ডিসেম্বর ২০২০  

জেঁকে বসেছে শীত। ঘন কুয়াশায় ঘর থেকে বের হওয়াই যেন দায়। তবে শীতের ঘন কুয়াশাকে উপেক্ষা করে জমিতে বোরো ধান চাষে ব্যস্ত সময় পার করছেন যশোরের মনিরামপুর এলাকার কৃষকরা। তীব্র শীত ও কয়েকদিন টানা কুয়াশা পড়লেও বড় ধরনের শৈত্যপ্রবাহ না থাকায় এবার মণিরামপুরের কোথাও বোরোর বীজতলা ক্ষতি হওয়ার খবর পাওয়া যায়নি। ফলে আপাতত কৃষকদের ধানের চারা নিয়ে চিন্তিত হতে হচ্ছে না।

সরেজমিনে দেখা গেছে, কুয়াশায় ঢাকা শীতের সকালে বীজতলায় ধানের চারা পরিচর্যার পাশাপাশি জমি চাষের কাজ চলছে পুরোদমে। নদীর পাড়ে, খালের ধারে, রাস্তার পাশের জমিতে ও বিস্তীর্ণ ফসলের মাঠে ধানের কচি চারার সবুজ গালিচা। কোথাও গভীর নলকূপ দিয়ে চলছে সেচ আবার কোথাও ট্রাক্টর ও পাওয়ার টিলার দিয়ে চলছে জমি চাষের কাজ। এছাড়া বোরো ধান রোপণের জন্য বীজতলা থেকে তোলা হচ্ছে কচি ধানের চারা।

চাষিরা জানান, গেল মৌসুমে ভালো ফলন ও দাম পাওয়ায় এবারো বোরো চাষে উৎসাহ পেয়েছেন। আবহাওয়া ভালো থাকলে এবং রোগ বালাই না হলে এবারও তারা বাম্পার ফলনের আশা করছেন।

এ বিষয়ে মণিরামপুর উপজেলা কৃষি কর্মকর্তা হীরককুমার সরকার জানান, গতবছর উপজেলায় ২৯ হাজার হেক্টর জমিতে বোরো আবাদ হয়েছে। ধানের দাম বেশি হওয়ায় এবার তার থেকেও বেশি জমিতে বোরো চাষ হতে পারে। পুরোদমে চাষ শুরু না হওয়ায় এখনি লক্ষ্যমাত্রা নির্ধারণ করা যাচ্ছে না।

  যশোরের আলো
  যশোরের আলো
এই বিভাগের আরো খবর