বুধবার   ১৯ জুন ২০২৪   আষাঢ় ৪ ১৪৩১   ১২ জ্বিলহজ্জ ১৪৪৫

  যশোরের আলো
সর্বশেষ:
সেন্টমার্টিনে বিজিবি ও পুলিশকে সতর্ক থাকার নির্দেশ বাংলাদেশকে সুপার এইটে তুললো বোলাররা দলীয় নেতাদের সঙ্গে প্রধানমন্ত্রীর ঈদের শুভেচ্ছা বিনিময় আসুন ত্যাগের মহিমায় দেশ ও মানুষের কল্যাণে কাজ করি: প্রধানমন্ত্রী চামড়া কেনায় ট্যানারি মালিকরা ২৭০ কোটি টাকা ঋণ পাচ্ছে
২০০

ইলিশের লেজ ভর্তা, দেখুন রেসিপি

প্রকাশিত: ২ সেপ্টেম্বর ২০২৩  

বাঙালির পাতে ভাতের সঙ্গে ভর্তা; এ যেন মামা-ভাগ্নে সম্পর্ক! খাবারের মেন্যুতে যতই গরু, খাসী ও মুরগীর পদ থাকুক না কেন, একটি না একটি ভর্তা থাকা চাই-ই চাই!

যেমন- কারো পছন্দ আলু ভর্তা কারো আবার বেগুন। আবার অনেকে মাছ ভর্তা খেতেও পছন্দ করেন।

বিশেষ করে লেজসহ ইলিশ মাছের ভর্তা গরম ভাতের সঙ্গে খাওয়ার মজাই আলাদা। মাওয়া ঘাটে গিয়ে অনেকেই নিশ্চয়ই লেজসহ ইলিশ মাছের ভর্তা খেয়েছেন! এর স্বাদ নিশ্চয়ই আপনার মুখে লেগে আছে এখনও!

আর তাই চাইলে আপনিও ঘরই তৈরি করে নিতে পারবেন ইলিশ মাছের লেজ ভর্তা। তো জেনে নিন রেসিপিটি-

উপকরণ

১. ইলিশ মাছের লেজসহ টুকরো ৩-৫টি
২. হলুদ গুঁড়া আধা চা চামচ
৩. মরিচের গুঁড়া আধা চা চামচ
৪. লবণ স্বাদমতো
৫. সরিষার তেল পরিমাণমতো
৬. শুকনো মরিচ টালা ১০টি
৭. পেঁয়াজ কুচি আধা কাপ
৮. লেবুর রস ১ চা চামচ
৯. ধনেপাতা কুচি ২ টেবিল চামচ

প্রণালী

> ইলিশ মাছের লেজ ও টুকরোগুলো ভালো করে ধুয়ে পানি ঝরিয়ে নিন। এরপর সামান্য হলুদ, মরিচের গুঁড়া ও লবণ মাখিয়ে নিন। এবার প্যানে পরিমাণমতো সরিষার তেল গরম করে ইলিশ মাছের লেজ ও টুকরোগুলো ভেজে নিন।

> এমনভাবে মাছের‌ লেজগুলো ভাজতে হবে যাতে উপরে বেশি শক্ত হয়ে না যায় আর মাছও যাতে ভালো‌ভাবে সেদ্ধ হয়। এরপর মাছ ভাজা ঠান্ডা করে নিন।

> খুব সাবধানে ধৈর্য্য ধরে ইলিশ মাছের লেজসহ ভাজা টুকরোগুলোর কাঁটা বেছে নিন। একই তেলে শুকনো মরিচ‌ মচমচে করে ভেজে নিন। এরপর মরিচ ঠান্ডা করে এর সঙ্গে সামান্য লবণ মিশিয়ে গুঁড়ো করে নিন।

> এবার এর সঙ্গে পেঁয়াজ কুচি ও লেবুর রস মিশিয়ে মেখে নিন শুকনো মরিচ। তৈরি হয়ে গেল মরিচ ভর্তা। এবার এই ভর্তার সঙ্গে কাঁটা বেছে রাখা মাছ মিশিয়ে হাত দিয়ে ভালো করে মাখিয়ে নিন।

> এর সঙ্গে স্বাদমতো সরিষার তেল ও ধনেপাতা কুচি মিশিয়ে সব একসঙ্গে মাখিয়ে নিন। সবশেষে গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন ইলিশের লেজ ভর্তা।

  যশোরের আলো
  যশোরের আলো