বৃহস্পতিবার   ১৯ মে ২০২২   জ্যৈষ্ঠ ৫ ১৪২৯   ১৭ শাওয়াল ১৪৪৩

  যশোরের আলো
সর্বশেষ:
জিআই সনদ পেলো বাগদা চিংড়ি মধুমাসের রসালো ফলে ভরপুর যশোরের বাজার বাজেট অধিবেশন বসছে ৫ জুন অ্যান্টিবায়োটিক ওষুধ নিয়ে সরকারের নতুন সিদ্ধান্ত হজের নিবন্ধনের সময় বাড়লো
১১৩৬১

ই-কমার্স গ্রাহকদের লোভী বললো বিকাশ, ফেরত দেবে না গ্রাহকের টাকা

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ৩ নভেম্বর ২০২১  

আবারও গ্রাহকদের স্বার্থের বিপরীতে হাটলো দেশের সবচেয়ে বড় মোবাইল ব্যাংকিং সেবা বিকাশ। তাদের প্রতারণায় কোটি কোটি টাকা খোয়াচ্ছেন দেশের সাধারণ মানুষ। 

সর্বশেষ প্রতারণার অংশ হিসেবে বিকাশ সম্প্রতি জানিয়েছে, তাদের গেটওয়েতে আটকে থাকা ই-কমার্স গ্রাহকদের কোন টাকা ফেরত দেবে না।

ইভ্যালিসহ দেশের সকল ই-কমার্সে লগ্নি করা অনেক অর্থ আটকে আছে বিকাশের গ্যাটওয়েতে। গ্রাহকদের আটকে থাকা টাকা ফেরত দেবে না ব্র‍্যাক ব্যাংকের এমএফএস সেবাটি।

আইনিভাবে বিকাশ জানিয়েছে, এই টাকা তারা গ্রাহকদের ফেরত দিতে পারবে না। কেননা টাকা তারা সরাসরি নেয়নি। 

কিন্তু এই টাকা ফেরত দেয়ার নিয়ম ও উপায় দুটোই দেখিয়ে দিচ্ছেন গ্রাহকরা। তারা সামাজিক যোগাযোগ মাধ্যমে বিকাশের প্রতারণামূলক যুক্তির বিরুদ্ধে প্রতিবাদ করে বলছেন, তাদের বিকাশ একাউন্ট থেকে সরাসরি টাকা গেছে। আর নিয়ম অনুযায়ী কোম্পানি টাকা পাওয়ার আগ পর্যন্ত তা তাদের গেটওয়েতে থাকে। এক্ষেত্রে তারা চাইলে টাকাগুলো ফেরত দিতে পারতো। 

সংশ্লিষ্টরা বলছেন, বিকাশ নিজেদের স্বার্থ রক্ষার জন্যে গেটওয়েতে টাকা আটকে দিয়ে প্রতারণার আশ্রয় নিচ্ছে। কিন্তু অনৈতিক এই কাজের খেসারত হিসেবে তারা বড় অংশের গ্রাহক হারাবে এটা সহজেই বলা যায়।

বিকাশের প্রতারণার খবর এবারই নতুন না। সেবা দেয়ার শুরু থেকেই নানান ছলে বলে কৌশলে গ্রাহকের পকেট কেটে নেয় এই কোম্পানিটি। কখনো মিথ্যা বিজ্ঞাপনে, কখনো লোভনীয় অফারের ফাঁদে ফেলে, আবার কখনোবা প্রতারকচক্রদের কাছে তথ্য বিক্রি করে। 

এজেন্ট কিংবা গ্রাহক দুটোকেই জিম্মি করে টাকা হাতিয়ে নেয়া বিকাশের পুরনো কৌশল। সেই সঙ্গে প্রতি বছর রাষ্ট্রীয় কর ফাঁকির এক ঘৃণ্য নজির দেখায় এই রাষ্ট্রবিরোধী সেবা প্রতিষ্ঠানটি। 

গ্রাহক ও এজেন্টের গোপন তথ্য প্রতারকচক্রের কাছে বিক্রির দায়ে বুধবার (৩ নভেম্বর)  সিআইডির হাতে গ্রেফতার হয়েছেন বিকাশের এক টেরিটরি অফিসার।এতেই  প্রমাণ হয় বিকাশ মূলত প্রতারকদের সমন্বয়ে গড়া।

এতোকিছু দেখে বিশেষজ্ঞরা রেখেছেন বড় একটি প্রশ্ন। তারা বলছেন, গ্রাহকের কষ্টের টাকা বিকাশ ফেরত দিতে পারবে না ভালো কথা। কিন্তু এই টাকা তো তাদের না। কোনো এক কোম্পানিকে পাঠানো হয়েছে। এখন কি ওই টাকা কোম্পানীর কাছে দেবে, নাকি বিকাশের পকেটে থাকবে?

জনসাধারণকে সতর্ক বাণী দিয়ে বিশেষজ্ঞরা বলছেন, যারা সব সময় নিজেদের স্বার্থ পূরণে মনোযোগী তাদের থেকে দূরে থাকুন। বয়কট করুন তাদের সকল ভণ্ড সেবা।

  যশোরের আলো
  যশোরের আলো
এই বিভাগের আরো খবর