শুক্রবার   ০৭ আগস্ট ২০২০   শ্রাবণ ২২ ১৪২৭   ১৬ জ্বিলহজ্জ ১৪৪১

  যশোরের আলো
২৩

ঈদে সেমাইয়ের দুই পদ

লাইফস্টাইল ডেস্ক:

প্রকাশিত: ৩০ জুলাই ২০২০  

ঈদ মানেই নানা মিষ্টি স্বাদের খাবার। আর সেই তালিকায় সেমাই তো থাকবেই! সেমাইয়ের সুস্বাদু সব পদ জিভে জল আনবেই! ঈদের সকালে সেমাই দিয়ে তৈরি করতে পারেন ব্যতিক্রম স্বাদের দুই পদ।

চলুন জেনে নেয়া যাক রেসিপি-

স্পেশাল দুধ সেমাই

উপকরণ:
তরল দুধ ২ লিটার
সেমাই ২৫০ গ্রাম
গুঁড়া দুধ ৫ টেবিল চামচ
চিনি স্বাদমতো
এলাচ ও দারুচিনি কয়েকটি
লবণ স্বাদমতো
কিসমিস ও বাদাম কুচি ইচ্ছামতো
ঘি দুই টেবিল চামচ
দুধের সর বা মালাই আধা কাপ।

প্রণালি:
দুই লিটার দুধকে জ্বাল দিয়ে সোয়া এক লিটার করে নিতে হবে। এবার এলাচ ও দারুচিনি দিয়ে জ্বাল দিন। উপরে ঘন সর জমবে, সেটাকে তুলে রাখুন আলাদা করে। এবার দুধে চিনি মেশান। আলাদা পাত্রে খানিকটা দুধ তুলে নিয়ে সেই দুধের সঙ্গে পাউডার মিল্ক গুলিয়ে নিন। গোলানো গুঁড়া দুধ আবার বাকি দুধের সঙ্গে মিশিয়ে দিতে হবে। এবার স্বাদ অনুযায়ী লবণ দিয়ে নাড়তে থাকুন। দুধ ফুটে উঠলে বাদামী করে ভেজে রাখা সেমাই দিয়ে একটু নেড়ে নিন। দুই মিনিট চুলায় রেখে নামিয়ে নিতে হবে। তারপর সেমাইয়ের ওপর দুধের সর আর কিসমিস, বাদাম দিয়ে সাজিয়ে পরিবেশন করুন। ব্যাস তৈরি হয়ে গেল ঈদের সকালের স্পেশাল স্বাদের দুধ সেমাই।

সেমাই সন্দেশ

উপকরণ
লাচ্ছা সেমাই ২ কাপ
কনডেন্স মিল্ক ১ কাপ
ঘি ২ টেবিল চামচ
এলাচ গুঁড়া সামান্য
মাওয়া পরিমাণমতো
বাদাম/ কিসমিস (সাজানোর জন্য)

প্রণালি:
প্যানে ঘি হালকা গরম করে লাচ্ছা সেমাইগুলো অল্প আচে ভেজে নিতে হবে। খেয়াল রাখতে হবে যেন সেমাই পুড়ে না যায়। এবার কনডেন্স মিল্ক আর এলাচ গুঁড়া দিয়ে কিছুক্ষণ নেড়ে সন্দেসের ঘনত্ব আসলে চুলে থেকে নামিয়ে ঘি মাখানো একটা সমান থালায় বিছিয়ে মাওয়া গুঁড়া ওপর দিয়ে ছিটিয়ে দিতে হবে। সন্দেশটা একটু ঠান্ডা হলে চাকু দিয়ে পছন্দমত শেপে কেটে বাদাম বা কিসমিস দিয়ে পরিবেশন করতে হবে।

  যশোরের আলো
  যশোরের আলো