মঙ্গলবার   ২৫ জুন ২০২৪   আষাঢ় ১০ ১৪৩১   ১৮ জ্বিলহজ্জ ১৪৪৫

  যশোরের আলো
সর্বশেষ:
নতুন প্রজন্মই স্মার্ট বাংলাদেশকে এগিয়ে নেবে: প্রধানমন্ত্রী বিশ্ববিদ্যালয়ে নিজস্ব র‌্যাংকিং চালু করার পরামর্শ শিক্ষামন্ত্রী বাঙালির সব অর্জনই এসেছে আওয়ামী লীগের হাত ধরে তরুণ প্রজন্মকে প্রধানমন্ত্রীর নেতৃত্ব অনুসরণের আহ্বান মাশরাফির শিখা অনির্বাণে নবনিযুক্ত সেনাপ্রধানের শ্রদ্ধা দেশে তৈরি পোশাক খাতে নারী শ্রমিক ২৭ লাখের বেশি ৮ জুলাই চীন সফরে যেতে পারেন প্রধানমন্ত্রী
৬৯

উজরা জেয়ার সঙ্গে পররাষ্ট্রসচিবের বৈঠকে কী আলোচনা হলো

প্রকাশিত: ১৯ সেপ্টেম্বর ২০২৩  

পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেনের সঙ্গে ফলপ্রসূ আলোচন হয়েছে বলে জানিয়েছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতরের বেসামরিক নিরাপত্তা, গণতন্ত্র ও মানবাধিকার বিষয়ক আন্ডার সেক্রেটারি উজরা জেয়া।

নিউইয়র্ক স্থানীয় সময় সোমবার (১৮ সেপ্টেম্বর) উজরা জেয়া ও মাসুদ বিন মোমেনের মধ্যে এ আলোচনা হয়। পরে উজরা জেয়া তার এক্স অ্যাকাউন্টে ওই আলোচনার বিষয়বস্তু সম্পর্কে জানান।

উজরা জেয়া লিখেন, ‘জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৮তম অধিবেশন ফাঁকে বাংলাদেশের পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেনের সঙ্গে আমার ফলপ্রসূ আলোচনা হয়েছে। তবে অবাধ ও সুষ্ঠু নির্বাচন এবং মত প্রকাশের স্বাধীনতার গুরুত্ব নিয়ে আবার আলোচনার জন্য তাকে ধন্যবাদ জানিয়েছি।’

এ ছাড়া রোহিঙ্গাদের পাশাপাশি তাদের আশ্রয়দানকারী স্থানীয় জনগোষ্ঠীর জন্যও মানবিক সহায়তা অব্যাহত থাকবে বলে উল্লেখ করেন মার্কিন আন্ডার সেক্রেটারি।

এর আগে গত জুলাই মাসে ঢাকা সফর করেছিলেন উজরা জেয়া। সেই সময় বাংলাদেশে শ্রম অধিকার, মানবাধিকার, অবাধ ও সুষ্ঠু নির্বাচন, মানব পাচার ও রোহিঙ্গা সংকট নিয়ে আলোচনা করেন তিনি। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে আসন্ন নির্বাচনের বিষয়ে সবচেয়ে গুরুত্ব দেয়া হচ্ছে বলে উজরা জেয়াকে জানিয়েছিলেন পররাষ্ট্রসচিব। সেইসঙ্গে র‍্যাবের ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা প্রত্যাহারের জন্য মার্কিন আন্ডার সেক্রেটারির কাছে অনুরোধ জানিয়েছিল ঢাকা।

রোহিঙ্গা সঙ্কটের বিষয়ে তিনি বলেছিলেন, যুক্তরাষ্ট্র রোহিঙ্গাদের নিরাপদ, মর্যাদাপূর্ণ, অবহিত ও স্বেচ্ছায় প্রত্যাবর্তনের পরিস্থিতি তৈরির প্রচেষ্টাকে সমর্থন করে।

আন্ডার সেক্রেটারি প্রায় ১০ লাখ রোহিঙ্গাকে আশ্রয় দেয়ার জন্য বাংলাদেশের প্রতি যুক্তরাষ্ট্রের কৃতজ্ঞতা প্রকাশ করেছিলেন।

  যশোরের আলো
  যশোরের আলো
এই বিভাগের আরো খবর