বৃহস্পতিবার   ০৩ ডিসেম্বর ২০২০   অগ্রাহায়ণ ১৮ ১৪২৭   ১৬ রবিউস সানি ১৪৪২

  যশোরের আলো
সর্বশেষ:
রাজবাড়ীতে নতুন করে ৭ জনের করোনা শনাক্ত ‘পার্বত্য চট্টগ্রামসহ দেশে শান্তি বজায় রাখতে সরকার বদ্ধপরিকর’ বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে শৈলকুপায় প্রীতি ফুটবল ম্যাচ হাইকোর্টের আদেশ স্থগিত, ১০ ডিসেম্বর ফরিদপুর পৌরসভা নির্বাচন খোকসা পৌরসভা নির্বাচন: মেয়র পদে দুই জনসহ ৪৬ জনের মনোনয়নপত্র জমা করোনা পরিস্থিতিতে যশোরের বিজয় দিবস হবে সংক্ষিপ্ত পরিসরে পাঁচ মাসে ১১ বিলিয়ন ডলার ছাড়ালো রেমিট্যান্স ফেসবুকের কল্যাণে বুদ্ধিপ্রতিবন্ধী হানিফকে খুঁজে পেল তার পরিবার ‘তরুণ প্রজন্মকে বিজ্ঞান চর্চায় আগ্রহী করে তুলতে হবে’
৮৪

একসঙ্গে দেখা মিলল ৩ সূর্যের!

আন্তর্জাতিক ডেস্ক:

প্রকাশিত: ২৩ অক্টোবর ২০২০  

সূর্য তো একটাই। কিন্তু হঠাত করেই আকাশে দেখা গেল ৩টি সূর্যের। অবাক লাগলেও এমনই দেখা গেছে চীনের মোহে শহরে। একই সঙ্গে তিনটি সূর্য আকাশে দেখতে পেলেন তারা।

১৮ অক্টোবর সকালে ঘুম থেকে উঠে চমকে উঠলেন। স্থানীয় সময় সকাল সাড়ে ৬‌টা থেকে সাড়ে ৯‌টা পর্যন্ত এই বিরল এই ঘটনা ঘটে।

তবে বিজ্ঞানের কাছে এই ঘটনা অপরিচিত কিছু নয়। এর নাম সান ডগস, এটি আদতে একটি দৃষ্টিভ্রম। সূর্যের প্রতিফলন মাত্র। আসল সূর্যটির দু’‌পাশে দুটি উজ্জ্বল বিন্দু দেখা যায়। যেগুলোর নাম ফ্যান্টম সানস। সাধারণ চোখে মনে হয় তিনটি সূর্য। স্বাভাবিকভাবেই তিনটি সূর্যের ভিডিও ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়াতে।

সাম্প্রতিক সময়ে এমন দীর্ঘ সময় ধরে এত উজ্জ্বল সান ডগস আগে দেখা যায়নি। সিরাস মেঘের বরফের চাঙড়ের মধ্য দিয়ে যখন সূর্যে রশ্মি বের হয়, তখন এমন ঘটনা ঘটে। সূর্য যে উচ্চতায় রয়েছে, সেখানেই দেখা যায় এই উজ্জ্বল বিন্দুগুলো। পৃথিবীর যে কোনও জায়গাতেই দেখানো যেতে পারে।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন

  যশোরের আলো
  যশোরের আলো
এই বিভাগের আরো খবর