ব্রেকিং:
দেশে একদিনে করোনায় সর্বোচ্চ মৃত্যুর রেকর্ড এভাবে রিসোর্টে যাওয়া সমীচীন হয়নি: লাইভে মামুনুল হকের স্বীকারোক্তি

রোববার   ১১ এপ্রিল ২০২১   চৈত্র ২৭ ১৪২৭   ২৮ শা'বান ১৪৪২

  যশোরের আলো
সর্বশেষ:
যশোরে আরও ৫৯ জনের করোনা শনাক্ত যশোরে ছেলের হাতে পিতা খুন মাগুরায় মাস্ক ও হ্যান্ড স্যানিটাইজার বিতরণ ঝিনাইদহে তেঁতুল গাছ থেকে পড়ে বৃদ্ধের মৃত্যু কুমারখালীতে সড়ক দুর্ঘটনায় মাদরাসাছাত্র নিহত ইবির ৫৮৬ ফেসবুক ব্যবহারকারীর তথ্য ফাঁস গরম বাতাসে পুড়ে গেছে ঝিনাইদহের ১১৭ হেক্টর জমির ধান শখের মাছের খামারে কোটি টাকার হাতছানি বালিয়াকান্দিতে ভ্রাম্যমান মাছ বিক্রি’র উদ্বোধন রাজবাড়ীর তিন উপজেলায় ছাত্রলীগের নতুন কমিটি ঘোষণা যশোরের চাঁচড়া হ্যাচারি পল্লীতে পোনা উৎপাদনে রুপালি বিপ্লব স্বাধীন সার্বভৌম বাংলাদেশ সরকার গঠিত হয় একাত্তরের ১০ এপ্রিল শৈলকুপায় করোনায় একজনের মৃত্যু দৌলতদিয়ায় ৩০০ গ্রাম হোরোইনসহ, আটক ১
৬২

এবার মোবাইল গেমে আল-আকসা মসজিদ

প্রকাশিত: ৪ মার্চ ২০২১  

ফিলিস্তিনের জেরুজালেমে অবস্থিত মুসলিমদের তৃতীয় পবিত্রতম মসজিদ আল-আকসা। পবিত্র এই মসজিদে নামাজ পড়তে ইসরাইলিদের বাধার শিকার হওয়া এখন নিয়মিত ঘটনা। এই ঘটনাটিকেই ভার্চুয়ালি তুলে আনতে একটি মোবাইল গেম বানিয়েছে ফিলিস্তিনের সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন বুর্জ আল-লুকলুক। গত সপ্তাহে রিলিজের পরপরই গার্ডিয়ানস অব আল-আকসা নামের গেমটি প্যালেস্টাইনে ভাইরাল হয়ে যায়।

মধ্যপ্রাচ্যভিত্তিক বিভিন্ন সংবাদমাধ্যম জানিয়েছে, গেমটির প্রথম ভার্সন অনলাইন থেকে দুই লাখেরও বেশি ইউজার ডাউনলোড করেছেন। গেমটির দ্বিতীয় সংস্করণ চালু হচ্ছে এ সপ্তাহে। ফিলিস্তিনের সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন বুর্জ আল-লুকলুকের প্রধান মুনতাসির জানান, তার সংস্থার তৈরি এ গেমটির অর্ধেকেরও বেশি ইউজার তুরস্ক, ইউরোপ ও ইন্দোনেশিয়ার। ভিডিও গেমটির জনপ্রিয়তার কথা চিন্তা করে বেশ কয়েকটি ভাষায় এটি তৈরি করা হচ্ছে বলে জানিয়েছেন তিনি।
গেমটির অহিংস প্রকৃতির কথা উল্লেখ করে আল-লুকলুক বলেছে, এটি খেলোয়াড়দের কাছে এই বার্তা পৌঁছে দেয় যে, গেটের চাবি অর্থাৎ আল-আকসার মুক্তি- কেবল জ্ঞান এবং প্রজ্ঞা অর্জনের মাধ্যমেই পাওয়া যায়।

ফেব্রুয়ারির তৃতীয় সপ্তাহে ইসরাইলি পুলিশ আল-আকসা প্রাঙ্গণের আল-রহমা গেটটি বন্ধ করে মুসল্লিদের প্রবেশ করতে বাধা দিয়েছিল। তখন বেশ কয়েকদিন ধরে ফিলিস্তিনিরা বিক্ষোভ করে।

  যশোরের আলো
  যশোরের আলো