সোমবার   ০১ জুন ২০২০   জ্যৈষ্ঠ ১৮ ১৪২৭   ০৯ শাওয়াল ১৪৪১

  যশোরের আলো
২৩৬

এলআরবিকে সহযোগিতা করতে দলে যুক্ত হয়েছি

প্রকাশিত: ২৮ এপ্রিল ২০১৯  

আবারও আলোচনায় সঙ্গীতশিল্পী বালাম। গান প্রকাশে ধীরগতি হলেও সম্প্রতি প্রয়াত ব্যান্ডশিল্পী আইয়ুব বাচ্চুর হাতে গড়া এলআরবির সঙ্গে যুক্ত হয়ে নতুন করে আলোচনায় এসেছেন এ সঙ্গীতশিল্পী। এখন থেকে এলআরবিতে ভোকালিস্ট হিসেবে তাকে দেখা যাবে।

যদিও এলআরবিতে তার যুক্ত হওয়া নিয়ে শুরু হয়েছে তর্ক-বিতর্ক। দলে যুক্ত হওয়া, বর্তমান ব্যস্ততা ও সমসাময়িক প্রসঙ্গ নিয়ে আজকের ‘হ্যালো...’ বিভাগে কথা বলেছেন তিনি

* এলআরবির সঙ্গে কীভাবে যুক্ত হলেন?

** বালাম: চলতি বছরের শুরুর দিকে একটি অনুষ্ঠানে এলআরবির গেস্ট ভোকালিস্ট হয়ে গান গেয়েছি। ওইদিন দলটির ম্যানেজার শামীম ভাই আমাকে বিভিন্ন ইঙ্গিতে বলতে চেয়েছেন যেন তাদের সঙ্গে কাজ করি। পরে একদিন সরাসরি প্রস্তাব করেন। বিষয়টি নিয়ে আমিও কয়েকদিন ভেবেছি। এরপর আনুষ্ঠানিকভাবে ভোকালিস্ট হিসেবে যুক্ত হলাম।

* আইয়ুব বাচ্চুর গান আপনি গাইতে পারবেন বলে মনে করেন?

** বালাম: গান গাইতে পারলেও তা তো বাচ্চু ভাইয়ের মতো হবে না, এটা সম্ভবও নয়। তবে তিনি যেভাবে গেয়েছেন সেভাবেই গাওয়ার চেষ্টা করব। তাকে কপি করার চেষ্টা করব না। তার গাওয়া গানগুলোর সুরে হয়তো আমার জন্য একটু সমস্যা হবে। তবে আমি আমার শেষ চেষ্টা করে যাব।

* ‘বালাম নিজের গানের জন্য ভালো কিন্তু এলআরবির জন্য উপযুক্ত নয়’ সামাজিক যোগাযোগ মাধ্যমে আইয়ুব বাচ্চুর ভক্তদের এমন প্রতিক্রিয়াকে কীভাবে দেখছেন?

** বালাম: যারা আমার বিষয় নিয়ে আলোচনা বা সমালোচনা করছেন তাদের একটা বিষয় পরিষ্কার করে বলতে চাই, আমি এলআরবিতে বাচ্চু ভাইয়ের রিপ্লেসমেন্ট হিসেবে যুক্ত হইনি। তার গানগুলো গাইব মাত্র। বাচ্চু ভাই এলআরবির প্রতিষ্ঠাতা, দলনেতা। আর আমি একজন ভোকালিস্ট হিসেবে কাজ করব। হয়তো অনেকের কাছে এ বিষয়টি খারাপ লাগবে যে, বাচ্চু ভাইয়ের গান আমি গাইব। বিষয়টি এমন নয় যে বাচ্চু ভাইকে আমি কপি করছি বা করব। বাংলা গানে বাচ্চু ভাই একজনই। তার কোনো রিপ্লেসমেন্ট নেই।

* এলআরবির পক্ষে গাওয়ার জন্য স্টেজে উঠলেন। তখন যদি দর্শক-শ্রোতারা আপনাকে গ্রহণ না করেন, কী করবেন?

** বালাম: আমি দর্শকদের একটি বিষয় বোঝানোর চেষ্টা করব, বাচ্চু ভাই বেঁচে নেই। তার গান আমি স্টেজে গাইলাম এর অর্থ এই নয়, এটি আমার গান। স্টেজে বাচ্চু ভাইয়ের গান গাওয়া মানে এলআরবিকে সহযোগিতা করা। আমি শুধু সহযোগিতা করতে এসেছি। আমার বিশ্বাস এলআরবির ভক্ত-শ্রোতারা বিষয়টি মেনে নেবেন।

* এলআরবির সঙ্গে যুক্ত হওয়া মানে এ দলটির গানগুলোই গাওয়া। এতে করে আপনার সলো ক্যারিয়ার ক্ষতিগ্রস্ত হবে না?

** বালাম: আমি সব বিষয় ভেবে দেখেছি এবং আমার কিছু ব্যক্তিগত প্রস্তাবও উত্থাপন করি। সেগুলোতে এলআরবির সদস্যরা সম্মতি দিয়েছেন। বিশেষ করে আমার গানগুলো গাওয়া প্রসঙ্গে। কোনো অনুষ্ঠানে আমি এলআরবরি গানগুলো তো গাইবই, পাশাপাশি আমার কিছু একক গানও গাইতে পারব।

* একটি অনুষ্ঠানে এলআরবি এবং বালামকে আলাদাভাবে আমন্ত্রণ করলে কীভাবে সেটা সামাল দেবেন?

** বালাম: কিছু বিষয় তো ছাড় দিতে হবে। আমি মূলত ছোটবেলা থেকে বাচ্চু ভাইয়ের একজন ভক্ত। তার অনুপস্থিতিতে তার দলকে সহযোগিতা করার জন্য মূলত দলে যুক্ত হয়েছি। আগেই বলেছি, স্টেজে আমার গানও গাইতে পারব বলে প্রস্তাব রেখেছি। তাই খুব একটা সমস্যা হবে না। ম্যানেজ করে নিতে পারব।

  যশোরের আলো
  যশোরের আলো
এই বিভাগের আরো খবর