সোমবার   ১৯ অক্টোবর ২০২০   কার্তিক ৪ ১৪২৭   ০২ রবিউল আউয়াল ১৪৪২

  যশোরের আলো
সর্বশেষ:
test
১৪

কন্টাক্ট লেন্স হতে পারে অন্ধত্বের কারণ

লাইফস্টাইল ডেস্ক:

প্রকাশিত: ১৬ অক্টোবর ২০২০  

ফ্যাশন সচেতনা অনেক নারী-পুরুষই এখন চোখে বিভিন্ন রঙের কন্টাক্ট লেন্স ব্যবহার করেন। তবে দীর্ঘদিনের এই অভ্যাস চোখের জ্যোতি কমিয়ে অন্ধত্বের কারণ হতে পারে।

সম্প্রতি বাংলাদেশের একজন অভিনেত্রী মিষ্টি মারিয়া অভিনয় করার সময় চোখে লেন্স পরেন। তবে খোলার সময় তার চোখে ক্ষত হয়েছে। চিকিৎসকরা তাকে পর্যবেক্ষণে রেখেছেন।  

কন্টাক্ট লেন্স ব্যবহার করলে আমাদের চেহারায় পরিবর্তন আসে। তবে লেন্স ব্যবহার করে কিছুটা সৌন্দর্য বাড়াতে গিয়ে উল্টো নানা ধরনের সমস্যা দেখা দিতে পারে। 

মহামারির এই সময় চোখের মাধ্যমেও আমাদের শরীরে প্রবেশ করতে পারে ভয়াবহ ভাইরাস। আর এই সময়ে কন্টাক্ট লেন্স ব্যবহার না করার পরামর্শ দেন চিকিৎসকরা।  

চোখে কন্টাক্ট লেন্স ব্যবহার প্রসঙ্গে বিশেষজ্ঞদের মত হলো, চোখ খুবই স্পর্শকাতর চোখে আর্টিফিসিয়াল জিনিস ব্যবহার না করাই ভালো। যদি সেটা প্রয়োজন না হয়।

> এর থেকে চোখে এলার্জি হতে পারে। কন্টাক্ট লেন্স ব্যবহারের নিয়ম যারা মেনে চলেন না তাদের প্রায় ৯৯ শতাংশই চোখের নানা সমস্যায় আক্রান্ত হন।

> চোখের কালো মণিতে পানি জমে, পরবর্তীতে ঘা-ও হতে পারে।

> কন্টাক্ট লেন্সের চাপে চোখে স্থায়ী দৃষ্টি স্বল্পতা হতে পারে

> লেন্স ঘোলা হয়ে নষ্ট হয়ে যেতে পারে।

> কন্টাক্ট লেন্স নিয়মিত নির্দিষ্ট সল্যুশন বা তরল দিয়ে পরিষ্কার করতে হবে ও মেয়াদ উত্তীর্ণ তরল ব্যবহার করা যাবে না।

> দীর্ঘ সময় কন্টাক্ট লেন্স ব্যবহারে চোখের ক্ষতি হতে পারে। আর ঘুমানোর সময় অবশ্যই লেন্স খুলে নিতে হবে।  

সতর্কতা হিসেবে, লেন্স পরে কখনোই কড়া রোদ অথবা তাপে না যাওয়ারও পরামর্শ দেন চিকিৎসকরা। এক্ষেত্রে অবহেলা হলে হারাতে পারেন মূল্যবান চোখও।  

  যশোরের আলো
  যশোরের আলো