রোববার   ০৭ জুন ২০২০   জ্যৈষ্ঠ ২৩ ১৪২৭   ১৪ শাওয়াল ১৪৪১

  যশোরের আলো
১৪

কাঁচা আম দিয়ে সহজেই তৈরি করুন ম্যাঙ্গো বার

লাইফস্টাইল ডেস্ক:

প্রকাশিত: ২২ মে ২০২০  

কাঁচা আম মানেই বাহারি রেসিপি। তেমনি কাঁচা আমের তৈরি মজার একটি খাবার হচ্ছে ম্যাঙ্গো বার। যা ছোটদের খুবই পছন্দের একটি খাবার। তবে বড়রাও এটি খেতে বেশ পছন্দ করেন।

ম্যাঙ্গো বার যে শুধু কিনেই খেতে হবে এমন নয়। আপনি চাইলে বাড়িতে বসে নিজেই তৈরি করতে পারেন সুস্বাদু ম্যাঙ্গো বার। যা তৈরি করা খুবই সহজ। এর জন্য শুধু জানা প্রয়োজন সঠিক রেসিপিটি। দেরি না করে  চলুন আজ জেনে নেয়া যাক ম্যাঙ্গো বার তৈরির সহজ রেসিপিটি-

উপকরণ: আম ৫ কেজি, চিনি আড়াই কেজি, সরিষার তেল এক কাপ, লবণ ৪ টেবিল চামচ, মরিচ বাটা, সরিষা বাটা, পাঁচফোড়ন (স্বাদমতো, তবে এগুলো বাধ্যতামূলক নয়)।

প্রণালী: প্রথমে আম কুচি করে কেটে নিন। চুলায় প্যান বসিয়ে তাতে সবটুকু আম পরিমাণ মতো পানি দিয়ে সিদ্ধ করুন। এবার সিদ্ধ করা নরম আম চালনি দিয়ে চেলে আঁশ ছাড়িয়ে নিন।

এবারে অন্য একটি প্যানে সরিষার তেল দিয়ে মসলা কষিয়ে নিন। তারপর এতে চেলে রাখা মিহি আমটুকু চিনিসহ দিয়ে দিন। ঝাল টক স্বাদ পছন্দ করলে পরিমানমতো মরিচ বাঁটা, সরিষা বাঁটা, পাঁচফোড়ন দিতে পারেন। শিশুদের জন্য তৈরি করলে এসব উপকরণ না দেয়াই ভালো।

কিছুক্ষণ রান্না করে চুলা থেকে নামিয়ে নিন। ডালা বা চালনিতে একটু মোটা করে বিছিয়ে রোদে শুকাতে দিন। রোদে দেয়া ঝামেলা হলে ডালায় করে চুলার তাপে কয়েকদিন রাখুন। একটু শুকিয়ে এলে ছুরি দিয়ে মনমতো আকৃতিতে ম্যাঙ্গো বার কেটে নিন। ব্যস, তৈরি হয়ে গেলো সুস্বাদু ম্যাঙ্গো বার।

  যশোরের আলো
  যশোরের আলো