ব্রেকিং:
দেশে একদিনে করোনায় সর্বোচ্চ মৃত্যুর রেকর্ড এভাবে রিসোর্টে যাওয়া সমীচীন হয়নি: লাইভে মামুনুল হকের স্বীকারোক্তি

রোববার   ১১ এপ্রিল ২০২১   চৈত্র ২৭ ১৪২৭   ২৮ শা'বান ১৪৪২

  যশোরের আলো
সর্বশেষ:
যশোরে আরও ৫৯ জনের করোনা শনাক্ত যশোরে ছেলের হাতে পিতা খুন মাগুরায় মাস্ক ও হ্যান্ড স্যানিটাইজার বিতরণ ঝিনাইদহে তেঁতুল গাছ থেকে পড়ে বৃদ্ধের মৃত্যু কুমারখালীতে সড়ক দুর্ঘটনায় মাদরাসাছাত্র নিহত ইবির ৫৮৬ ফেসবুক ব্যবহারকারীর তথ্য ফাঁস গরম বাতাসে পুড়ে গেছে ঝিনাইদহের ১১৭ হেক্টর জমির ধান শখের মাছের খামারে কোটি টাকার হাতছানি বালিয়াকান্দিতে ভ্রাম্যমান মাছ বিক্রি’র উদ্বোধন রাজবাড়ীর তিন উপজেলায় ছাত্রলীগের নতুন কমিটি ঘোষণা যশোরের চাঁচড়া হ্যাচারি পল্লীতে পোনা উৎপাদনে রুপালি বিপ্লব স্বাধীন সার্বভৌম বাংলাদেশ সরকার গঠিত হয় একাত্তরের ১০ এপ্রিল শৈলকুপায় করোনায় একজনের মৃত্যু দৌলতদিয়ায় ৩০০ গ্রাম হোরোইনসহ, আটক ১
৭৪

কালীগঞ্জে বিশ্বের সর্বচ্চো উচ্চতায় বসলো বঙ্গবন্ধুর ভাস্কর্য 

নিউজ ডেস্ক

প্রকাশিত: ৭ এপ্রিল ২০২১  

ঝিনাইদহের কালীগঞ্জ উপজেলায় ১২৩ ফুট উচ্চতায় বসানো হয়েছে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাস্কর্য। বুধবার (৭ এপ্রিল) দুপুরে উপজেলার শমসের নগরে ‘দ্য স্ট্যাটু অব স্পিচ অ্যান্ড ফ্রিডম’ নামের ভাস্কর্যটি ১২৩ ফুট উচ্চ টাওয়ারে স্থাপন করা হয়।

জানা গেছে, শমসের নগরের সরকারি বঙ্গবন্ধু শেখ মুজিব মেমোরিয়াল ডিগ্রি কলেজে স্থাপন হওয়ায় এ ভাস্কর্যের নাম দেওয়া হয়েছে ‘দ্য স্ট্যাচু অব স্পিচ অ্যান্ড ফ্রিডম’। এটির ডিজাইন করেছেন বুয়েটের ইঞ্জিনিয়ার কীর্তিবাস রায় ও আজাদ রানা। ভাস্কর্য ও জাদুঘর বাস্তবায়নে নিয়োজিত আছেন সরকারি বঙ্গবন্ধু শেখ মুজিব মেমোরিয়াল ডিগ্রি কলেজের অধ্যক্ষ সফিকুল ইসলাম, কলেজের সভাপতি ডা. রাশেদ শমসেরসহ আয়োজকরা। এত বেশি উচ্চতায় কোনো রাষ্ট্রনায়কের ভাস্কর্য স্থাপন বিশ্বে এটিই প্রথম বলে দাবি করছেন তারা।

ডা. রাশেদ শমসের জানান, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মের ১০০ বছর এবং ১৯৪৭ সাল থেকে ১৯৭১ সালের মুক্তিযুদ্ধ পর্যন্ত ২৩ বছরকে ভাস্কর্যটির মূল বিষয়বস্তু হিসেবে ধরা হয়েছে। ৮টি তলার মাধ্যমে ১২৩ ফুট উচ্চতায় বঙ্গবন্ধুর ভাস্কর্য বসানো হয়। ১ম তলায় বঙ্গবন্ধুর পরিবার, ২য় তলায় স্বাধীনতা সংগ্রামের বীরশ্রেষ্ঠ ও সেক্টর কমান্ডার, ৩য় তলায় সারাবিশ্বের স্বাধীনতা সংগ্রাম, ৪র্থ তলায় বঙ্গবন্ধু পাঠাগার ও জাদুঘর, ৫ম তলায় মুক্তিযুদ্ধ স্মৃতি জাদুঘর, ৬ষ্ঠ তলায় একটি অফিস কক্ষ হবে। ৮ তলাবিশিষ্ট এ টাওয়ারটি সম্পূর্ণ গ্লাস টাওয়ার বানানো হবে।

তিনি আরও জানান, এখনো এর কাজ সম্পন্ন হয়নি। বিভিন্ন পরিকল্পনা নিয়ে আমরা কাজ করে যাচ্ছি। আজ (বুধবার) ১২৩ ফুট উচ্চতায় বঙ্গবন্ধুর ভাস্কর্যটি বসানো হয়েছে। মূল নকশা অনুযায়ী সব কার্যক্রম শেষে কিছুদিনের মধ্যেই ভাস্কর্যটি দর্শনার্থীদের জন্য উন্মুক্ত করা হবে।

  যশোরের আলো
  যশোরের আলো
এই বিভাগের আরো খবর