সোমবার   ০৮ আগস্ট ২০২২   শ্রাবণ ২৪ ১৪২৯   ১০ মুহররম ১৪৪৪

  যশোরের আলো
সর্বশেষ:
বর্তমান বিশ্ব পরিস্থিতিতে যে কারণে তেলের দাম বৃদ্ধি যৌক্তিক খুলনা-যশোর অঞ্চলে ১৭১ রেলগেটের ৯৮টি অরক্ষিত যশোরে এক মাসে হারানো ৪৯টি মোবাইল উদ্ধার বেনাপোলে পণ্য আমদানিতে অভাবনীয় গতি বাস-মিনিবাসের ভাড়া পুনঃনির্ধারণ করে প্রজ্ঞাপন জারি
১৭

কিছুতেই নখ বাড়তে চাইছে না?

প্রকাশিত: ৫ আগস্ট ২০২২  

দাঁত দিয়ে নখ কাটা, পুষ্টির অভাব বা ভুল পদ্ধতিতে নখ কাটলে বৃদ্ধি কমে যেতে পারে নখের। বিশেষজ্ঞরা বলছেন, আমাদের পায়ের নখের চেয়ে হাতের নখ অনেক দ্রুত বৃদ্ধি পায়। যদি হাতের নখ ঠিক মতো না বাড়ে কিংবা একটু বড় হলেই ভেঙে যায়, তবে খানিকটা বাড়তি যত্ন নিতে হবে নখের।
 

লেবুতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি যা দ্রুত নখ বাড়াতে সাহায্য করে। পাশাপাশি নখের হলুদ দাগ দূর করে নখকে সুন্দর ও ঝকঝকে করে। প্রতিদিন এক ফালি লেবুর টুকরোতে নারকেল তেল নিয়ে নখে ঘষুন। নিয়মিত এভাবে লেবু ব্যবহার করলে নখ মজবুত ও সুন্দর হবে।


রসুনের কোয়া কেটে নখে ঘষুন। নখ শক্ত হবে ও দ্রুত বাড়বে।


একটি পাত্রে খানিকটা অলিভ অয়েল নিয়ে গরম করে নিন। গরম তেল নখে ম্যাসাজ করুন মিনিট পাঁচেক। রাতে ঘুমাতে যাওয়ার আগে নিয়মিত এভাবে অলিভ অয়েল ব্যবহার করলে নখ দ্রুত বাড়বে।

নখের যত্নে ময়েশ্চারাইজার কিংবা ক্রিম ব্যবহার ভীষণ জরুরি। কারণ নখ শুষ্ক হয়ে গলে দ্রুত ভেঙে যায়। হাত ধুয়ে মুছে তাই নখে ক্রিম লাগাতে ভুলবেন না।

১ টেবিল চামচ রসুন কুচির সঙ্গে ১ চা চামচ আপেল সাইডার ভিনেগার মিশিয়ে নখে লাগিয়ে রাখুন। ৫ মিনিট পর ধুয়ে ফেলুন।

কলা, মধু ও দুধের সর মিশিয়ে নখে লাগিয়ে রাখুন। কিছুক্ষণ পর কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন।

  যশোরের আলো
  যশোরের আলো