সোমবার   ২৫ অক্টোবর ২০২১   কার্তিক ১০ ১৪২৮   ১৮ রবিউল আউয়াল ১৪৪৩

  যশোরের আলো
সর্বশেষ:
উদ্বোধন হলো স্বপ্নের পায়রা সেতু কৃষি উদ্যোক্তাদের সহযোগিতায় হবে বিশেষ সেল অবশেষে দেশে চালু হচ্ছে পেপ্যাল নবায়নযোগ্য জ্বালানি থেকে ৪০ ভাগ বিদ্যুত নেয়ার পরিকল্পনা স্বল্পোন্নত দেশের মধ্যে তথ্যপ্রযুক্তি ব্যবহারে এগিয়ে বাংলাদেশ
২৬

কুষ্টিয়ায় গ্রাম বাংলার ঐতিহ্য ‘গাদন খেলা’অনুষ্ঠিত

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৩ অক্টোবর ২০২১  

কুষ্টিয়ার দৌলতপুরে অনুষ্ঠিত হলো গ্রাম বাংলার ঐতিহ্য গাদন খেলা প্রতিযোগিতা। একসময় এই খেলা ছিল গ্রামীণ জনগোষ্ঠী ও খেটে খাওয়া মানুষের বিনোদনের অন্যতম মাধ্যম। কিন্তু কালের আবর্তে খেলাটি আজ হারিয়ে যেতে বসেছে। গ্রাম বাংলার হারানো ঐতিহ্য ফেরাতে এবং নতুন প্রজন্মের কাছে তা তুলে ধরতে কুষ্টিয়ার দৌলতপুরে আয়োজন করা হয় গাদন খেলা প্রতিযোগিতা। আর এ খেলা দেখতে নানা প্রান্ত থেকে ছুটে আসেন সব বয়সের অসংখ্য দর্শক।

আবহমান কাল ধরে চলে আসা গ্রাম বাংলার ঐতিহ্য গাদন খেলা এখন আর চোখে পড়ে না। দিনভর মাঠে খেটে শ্রমক্রান্ত কৃষক বা দিনমজুর বাড়ির আঙিনা বা খোলা জায়গায় ঘর কেটে ছেলে-বুড়ো সকলে এই খেলায় অংশ নিত। যা ছিল গ্রামের সাধারণ মানুষের বিনোদনের অন্যতম মাধ্যম। কিন্তু কালের আবর্তে তা হারিয়ে যেতে বসেছে। হারিয়ে যাওয়া এ খেলার পুরনো গৌরব ফেরাতে কুষ্টিয়ার দৌলতপুরের গঙ্গারামপুরে আয়োজন করা হয় গাদন খেলা প্রতিযোগিতা। খেলা দেখতে ভিড় করে অসংখ্য দর্শনার্থী। উপভোগ্য এ খেলা নিয়মিত আয়োজনের প্রত্যাশা উপস্থিত দর্শকদের।

মঙ্গলবার বিকেলে ফাইনাল খেলায় অংশ নেয় দৌলতপুর ও সাদীপুর গাদন দল। খেলায় উভয় দল ১-১ গাদনে ড্র হলে সন্ধ্যায় গড়িয়ে যাওয়ায় উভয় দলকে যৌথ চ্যাম্পিয়ান ঘোষনা করা হয়।খেলে শেষে উভয় দলের খেলোয়ারবৃন্দ গ্রামীণ ঐতিহ্যের এ খেলা দর্শকদের উপহার ও আনন্দ দিতে পেরে তারাও খুশি।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর জন্মশত বার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উপলক্ষ্যে গাদন খেলা প্রতিযোগিতার আয়োজন করা হয়। পাশাপাশি নতুন প্রজন্মের কাছে গাদন খেলা পরিচিত করতে এই আয়োজন বলে জানিয়েছেন আয়োজক কমিটির আহবায়ক সরদার আতিয়ার রহমান আতিক।

গাদন খেলা একটি প্রাচীন খেলা এবং গ্রামীণ জনগোষ্ঠীর সংস্কৃতিরও একটি অংশ। যুবসমাজ ও কিশোর সমাজের মানষিক শক্তি গড়নের বিশেষ সহায়তা করে, মাদক থেকে যুবসমাজকে দুরে রাখতে সহায়তা করে গাদন খেলা। আর এ খেলায় কোন খরচ হয়না বলে জানিয়েছেন খেলার অনুষ্ঠানের প্রধান অতিথি কুষ্টিয়া-১ দৌলতপুর আসনের সংসদ সদস্য এ্যাড. আ. কা. ম. সরওয়ার জাহান বাদশাহ্।

তবে গ্রাম বাংলার হারানো ঐতিহ্য ফিরে পেতে গাদন খেলা নিয়মিত আয়োজন করা প্রয়োজন বলে মনে করেন দর্শকবৃন্দ। খেলা শেষে যৌথ চ্যাম্পিয়ন দুই দলের প্রধানের হাতে পুরস্কার হিসেবে দুইটি ছাগল তুলে দেন অনুষ্ঠানের প্রধান অতিথি কুষ্টিয়া-১ দৌলতপুর আসনের সংসদ সদস্য এ্যাড. আ. কা. ম. সরওয়ার জাহান বাদশাহ্।

  যশোরের আলো
  যশোরের আলো
এই বিভাগের আরো খবর