মঙ্গলবার   ২৭ সেপ্টেম্বর ২০২২   আশ্বিন ১১ ১৪২৯   ০১ রবিউল আউয়াল ১৪৪৪

  যশোরের আলো
সর্বশেষ:
বিশ্বখ্যাত ম্যাগাজিন নিউজ উইকে অপ্রতিরোধ্য বাংলাদেশের গল্প অবহেলিত মেটে আলু স্বপ্ন দেখাচ্ছে চৌগাছাবাসীকে যশোর-ঝিনাইদহ-মাগুরায় শাক সবজির বিরাট ফলন অভিশপ্ত ইনডেমনিটি ও ইতিহাসের কালো আইন যশোর জেলা পরিষদ নির্বাচনে টিকে রইল ৫২ প্রার্থী ইতিহাস গড়ার অপেক্ষায় কালনা মধুমতি সেতু
১৫৮

কেশবপুরে কৃষিকাজ করে সাফল্য পেলেন মতিউর

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৮ সেপ্টেম্বর ২০২২  

যশোর কেশবপুরে মতিউর রহমান নামে এক যুবক লাউ চাষ করে এলাকায় সাড়া ফেলেছেন। স্নাতকোত্তর উত্তীর্ণ হওয়ার পর চাকরি না পেয়ে তিনি কৃষিকাজে যুক্ত হন। অন্যের জমি বর্গা নিয়ে লাউ চাষ করে তিনি স্থানীয় বেকার তরুণ, কৃষকদের জন্য উদাহরণ তৈরি করেছেন। 

উপজেলার পাঁচপোতা গ্রামের মতিউর রহমান ২০১৪ সালে পড়াশোনা শেষ করে চাকরির চেষ্টা করেন। সফল না-হওয়ায় তিনি এক বিঘা জমি বছরে ৩০ হাজার টাকা হারে বর্গা নেন। জমিতে উন্নত মানের লাউ চাষ করেন তিনি। বীজ রোপণের ৪০ দিনের মধ্যেই লাউ ধরতে শুরু করে। বাম্পার ফলন হওয়ায় প্রতিদিন তিনি প্রায় দুইশ লাউ জমি থেকে তুলে ২৮ থেকে ৩০ টাকা দরে বিক্রি করছেন। এতে প্রতি মাসে সব খরচ বাদে তার ৩৫ হাজার টাকা আয় হচ্ছে। এখনো জমিতে যে পরিমাণ লাউ আছে তাতে আরও প্রায় ২ লাখ টাকা বিক্রি করতে পারবেন বলে মতিউর রহমান আশা করেন। 

সরেজমিনে মতিউরের লাউ ক্ষেতে গিয়ে দেখা যায় মতিউর রহমান দিনমজুর আজহারুল ইসলাম এবং শহিদুল ইসলামকে নিয়ে ক্ষেত পরিচর্যা করছেন। ক্ষেতে শত শত লাউ ঝুলে আছে। আজহারুল ও শহিদুল মাসিক ১২ হাজার টাকা মুজুরিতে ক্ষেতে কাজ করছেন বলে জানান। নুরুল ইসলাম নামে স্থানীয় এক কৃষক বলেন, গাছে এতো পরিমাণ লাউ দেখে আমি মুগ্ধ! ভাবছি আগামীতে আমিও লাউ চাষ করবো। 

মতিউর রহমান বলেন, সরকারি চাকরি না পেয়ে কিছুটা হতাশ হয়েছিলাম। কৃষকের ছেলে হয়ে কি আর করবো? নিজেকে স্বাবলম্বী করে গড়ে তুলতে কৃষিকাজ বেছে নিয়েছি। ২০ শতক জমিতে বাঁশের মাচা, সুতা, বীজ, সার এবং অন্যান্য খরচ বাবদ ৩০ হাজার টাকা লেগেছে। প্রায় দেড় লাখ টাকার লাউ বিক্রি করেছি। আগামীতে আরো বেশি জমি বর্গা নিয়ে লাউ চাষ করবো। 

  যশোরের আলো
  যশোরের আলো
এই বিভাগের আরো খবর