শুক্রবার   ২৭ নভেম্বর ২০২০   অগ্রাহায়ণ ১২ ১৪২৭   ১১ রবিউস সানি ১৪৪২

  যশোরের আলো
সর্বশেষ:
‘করোনার দ্বিতীয় পর্যায় মোকাবেলায় সব প্রস্তুতি নিতে হবে’ ‘আ.লীগ গণতন্ত্রের চর্চা ও দুষ্টের দমন করে’ ঝিনাইদহে ২৭ শহীদের ৪৯তম মৃত্যুবার্ষিকী পালিত বাংলাদেশ দলের সঙ্গে ম্যারাডোনার বিরল মুহূর্ত বৈদেশিক মুদ্রার মজুদ ৪১ বিলিয়ন মার্কিন ডলার ছাড়িয়েছে ফরিদপুর পৌরসভার নির্বাচন ছয় মাসের জন্য স্থগিত শৈলকুপায় আটকা পড়েছে এশিয়ার সবচেয়ে বিষধর সাপ ব্যক্তি জীবনে ম্যারাডোনা আমার একমাত্র সুপারস্টার: মাশরাফি ‘তথ্য-প্রযুক্তির ব্যবহারে বাংলাদেশ বিশ্বের অনুকরণীয় দৃষ্টান্ত’
১০৩

কেশবপুরে গাছিদের প্রশিক্ষণ ও উপকরণ বিতরণ

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১০ নভেম্বর ২০২০  

যশোরের কেশবপুর উপজেলায় ৭০ জন খেজুর গাছিদের প্রশিক্ষণ ও রস আহরণ উপকরণ বিতরণ করা হয়েছে। 

সোমবার (৯ নভেম্বর) বিকালে উপজেলার ত্রিমোহিনী ইউনিয়ন পরিষদ মিলনায়তনে এলজিএসপি-৩ এর আওতায় এবং যশোরের শেখ হাসিনা সফটওয়্যার টেকনোলজি পার্কের কেনা কাটা ডট কমের উদ্যোগে প্রশিক্ষণ কর্মসূচি ও উপকরণ বিতরণ করা হয়।

কেশবপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা নুসরাত জাহানের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে প্রশিক্ষণ কার্যক্রমের উদ্বোধন ও গাছিদের হাতে রস আহরণ উপকরণ তুলে দেন যশোরের জেলা প্রশাসক মোঃ তমিজুল ইসলাম খান।

এ সময় জেলা প্রশাসক মোঃ তমিজুল ইসলাম খান বলেন, খেজুর গাছ ও গাছি একই সূত্রে গাঁথা। এ কারণে রস আহরণে গাছিদের আরও যত্নবান হতে হবে। এছাড়া খেজুরের রস ও গুড়ের ন্যায্যমূল্য নিশ্চিত করতে আমাদের আন্তরিক ভাবে কাজ করতে হবে। এর মাধ্যমে যশোরের যশ খেজুরের রস এ প্রবাদ বাক্যটি যথাযথ প্রমাণিত হবে।

আয়োজকরা জানান, উপজেলার দুটি ইউনিয়নের ৭০জন গাছিকে প্রশিক্ষণের মাধ্যমে ভেজাল মুক্ত খেজুর গুড় তৈরী করার উপর গুরুত্বারোপ করার পাশাপাশি গাছিরা যাতে ন্যায্য মূল্য পায় তার সু ব্যবস্থা করার জন্য এ উদ্যোগ নিতে এই প্রকল্প হাতে নেয়া হয়েছে।

এ সময় আরও উপস্থিত ছিলেন- স্থানীয় সরকার প্রশাসনের উপ পরিচালক মোঃ হুসাইন শওকত, কৃষি সম্প্রসারণ অদিদপ্তরের উপ পরিচালক বাদল চন্দ্র বিশ্বাস, উপজেলা কৃষি কর্মকর্তা মহাদেব চন্দ্র সানা, সাতবাড়িয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সামসুদ্দিন দফাদার, ত্রিমোহিনী ইউনিয়নের চেয়ারম্যান আনিসুর রহমান, কেশবপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা কাজী রফিকুল ইসলাম প্রমুখ। 

প্রশিক্ষণ ও আলোচনা শেষে উপজেলার ত্রিমোহিনী ও সাতবাড়িয়া ইউনিয়নের ৭০ জন খেজুর গাছিদের মাঝে গাছ কাটার দা ও ঠুঙ্গি বিতরণ করা হয়।

  যশোরের আলো
  যশোরের আলো
এই বিভাগের আরো খবর