বুধবার   ১৯ জুন ২০২৪   আষাঢ় ৬ ১৪৩১   ১২ জ্বিলহজ্জ ১৪৪৫

  যশোরের আলো
সর্বশেষ:
সেন্টমার্টিনে বিজিবি ও পুলিশকে সতর্ক থাকার নির্দেশ বাংলাদেশকে সুপার এইটে তুললো বোলাররা দলীয় নেতাদের সঙ্গে প্রধানমন্ত্রীর ঈদের শুভেচ্ছা বিনিময় আসুন ত্যাগের মহিমায় দেশ ও মানুষের কল্যাণে কাজ করি: প্রধানমন্ত্রী চামড়া কেনায় ট্যানারি মালিকরা ২৭০ কোটি টাকা ঋণ পাচ্ছে
১৮

গাজায় যুদ্ধবিরতি প্রস্তাবে নিরাপত্তা পরিষদের সমর্থন

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১১ জুন ২০২৪  

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজার যুদ্ধবিরতির জন্য জাতিসংঘের নিরাপত্তা পরিষদে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন একটি খসড়া প্রস্তাব উত্থাপন করেছেন। সোমবার (১০ জুন) নিরাপত্তা পরিষদ এ প্রস্তাবটির সমর্থন জানিয়েছে।

বার্তা সংস্থা রয়টার্স এক প্রতিবেদনে জানায়, জাতিসংঘের নিরাপত্তা পরিষদের সদস্য রাষ্ট্র ১৫টি। এর মধ্যে কেবল রাশিয়া বাদে নিরাপত্তা পরিষদের ১৪টি দেশ যুক্তরাষ্ট্রের উত্থাপিত ইসরায়েল-হামাস যুদ্ধবিরতির খসড়া প্রস্তাবকে সমর্থন জানিয়েছে।

নিরাপত্তা পরিষদে ভোটের আগে জাতিসংঘে মার্কিন রাষ্ট্রদূত লিন্ডা থমাস-গ্রিনফিল্ড বলেন, ‘গাজায় যুদ্ধবিরতির জন্য আমরা হামাসের সমর্থনের অপেক্ষা করছি। ইসরায়েল-হামাসের এ যুদ্ধে গাজায় দুর্ভোগ বাড়ছে।’
 
বাইডেন গত ৩১ মে তিন পর্যায়ের যুদ্ধবিরতি পরিকল্পনা তৈরি করেছিলেন। এ প্রস্তাবকে ইসরায়েলি উদ্যোগ বলে উল্লেখ করে এর প্রতি নিরাপত্তা পরিষদের সদস্য দেশগুলোর সমর্থন চান বাইডেন। তবে সেসময় কিছু সদস্য রাষ্ট্র গাজায় যুদ্ধ শেষ করার পরিকল্পনা ইসরায়েল মেনে নিয়েছে কি না, তা নিয়ে উদ্বেগ প্রকাশ করে।
 
যুক্তরাষ্ট্রের উপস্থাপিত প্রস্তাবে বলা হয়েছে, প্রথম ধাপে গাজা উপত্যকায় একটি পূর্ণাঙ্গ যুদ্ধবিরতি কার্যকর করতে হবে। দ্বিতীয় ধাপে লড়াইরত পক্ষগুলোকে তাদের মধ্যকার বৈরিতার স্থায়ী অবসান ঘটাতে হবে।
 
কয়েক মাস ধরে, মার্কিন যুক্তরাষ্ট্র, মিশর এবং কাতারের মধ্যস্থতাকারীরা গাজায় যুদ্ধবিরতির চেষ্টা করছে। তবে ফিলিস্তিনের স্বাধীনতাকামী গোষ্ঠী হামাস গাজা উপত্যকায় যুদ্ধের স্থায়ী অবসান এবং ছিটমহল থেকে ইসরায়েলি সেনাবাহিনীর প্রত্যাহারের দাবি জানায়।

  যশোরের আলো
  যশোরের আলো
এই বিভাগের আরো খবর