মঙ্গলবার   ২৫ জুন ২০২৪   আষাঢ় ১০ ১৪৩১   ১৮ জ্বিলহজ্জ ১৪৪৫

  যশোরের আলো
সর্বশেষ:
নতুন প্রজন্মই স্মার্ট বাংলাদেশকে এগিয়ে নেবে: প্রধানমন্ত্রী বিশ্ববিদ্যালয়ে নিজস্ব র‌্যাংকিং চালু করার পরামর্শ শিক্ষামন্ত্রী বাঙালির সব অর্জনই এসেছে আওয়ামী লীগের হাত ধরে তরুণ প্রজন্মকে প্রধানমন্ত্রীর নেতৃত্ব অনুসরণের আহ্বান মাশরাফির শিখা অনির্বাণে নবনিযুক্ত সেনাপ্রধানের শ্রদ্ধা দেশে তৈরি পোশাক খাতে নারী শ্রমিক ২৭ লাখের বেশি ৮ জুলাই চীন সফরে যেতে পারেন প্রধানমন্ত্রী
৫২৪

চৌগাছায় দেড় লাখ ছাগল ভেড়াকে পিপিআর টিকা প্রদান

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১১ অক্টোবর ২০২৩  

যশোরের চৌগাছা উপজেলার ১১টি ইউনিয়ন ও একটি পৌরসভার প্রায় দেড় লাখ ছাগল ভেড়াকে বিনামূল্যে পিপিআর রোগ প্রতিরোধে টিকা প্রদান কার্যক্রম শুরু হয়েছে। 

পিপিআর রোগ নির্মূল এবং ক্ষুরারোগ নিয়ন্ত্রণ প্রকল্পের আওতায় সারা দেশের মত চৌগাছায়ও শুরু হয়েছে টিকা প্রদান কার্যক্রম। ৩০ সেপ্টেম্বর টিকা প্রদান কর্যক্রমের উদ্বোধন করেন চৌগাছা উপজেলা চেয়ারম্যান ড. মোস্তানিছুর রহমান। 

উদ্বোধনের দিন কিছু ছাগল ভেড়াকে টিকা দেওয়া হলেও প্রকৃতপক্ষে ব্যাপকভাবে টিকা দেওয়া কার্যক্রম শুরু হয়েছে ১ অক্টোবর থেকে এবং চলবে ৯ অক্টোবর পর্যন্ত। 

উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. আনোয়ারুল করিম জানান ১১ টি ইউনিয়ন ও একটি পৌরসভার মোট ছাগল রয়েছে এক লাখ ৪২ হাজার তিনশোটি আর ভেড়া রয়েছে প্রায় একশোটির মত। 

তিনি আরো বলেন ১০৮ টি ওয়ার্ডে মোট ১২ টিমে ৩৬ জন মাঠকর্মী টিকা প্রদান কার্যক্রম বাস্তবায়ন করছে। তথ্যানুসন্ধানে জানাযায় উপজেলার ১ নং ফুলসারা ইউনিয়নে ছাগলের সংখ্যা রয়েছে ১৫ হাজার ৯ শো ৯২ টি। এসব ছাগলের টিকা দেওয়ার জন্য কাজ করছে এআই টেকনিশিয়ান তাইজুল ইসলাম , এলডিপি প্রকল্পের এলএসপি কুলসুম খাতুন ও ভলেনটিয়ার ভ্যাকসিনেটর হাফিজুর রহমান । ২ নং পাশাপোল ইউনিয়নে ছাগল রয়েছে ১১ হাজার ৮৬ টি এবং ভেড়া রয়েছে ১৪ টি। 

এসব ছাগল ভেড়ার টিকা প্রদান কার্যক্রম পরিচালনা করছে তিনজন মাঠকর্মী। তারা হলেন এক্স এনএটিপি রফিকুল ইসলাম, এলডিপি প্রকল্পের এলএসপি জুয়েল রানা ও ভলেনটিয়ার ভ্যাকসিনেটর মনজুর রশিদ। ৩ নং সিংহঝুলি ইউনিয়নে ছাগল রয়েছে ৭ হাজার ৪শো ২৮ টি এবং ভেড়া রয়েছে ৯ টি। এ ইউনিয়নে টিকা প্রদান কার্যক্রম পরিচালনা করছে এআই টেকনিশিয়ান  আব্দুল কাদের, ভলেনটিয়ার ভ্যাকসিনেটর শাহিন আক্তার ও এলডিপি প্রকল্পের এলএসপি আশাদুজ্জান। ৪ নং ধুলিয়ানী ইউনিয়নে ছাগল রয়েছে ৭ হাজার ৮শো ৮৬ টি। 

এ ইউনিয়নে টিকা প্রদান কার্যক্রম পরিচালনা করছে এআই টেকনিশিয়ান আনোয়ার হোসেন, পাবলিক হেলথ সার্ভিস এর এফএফ শিমুল হোসেন ও ভলেনটিয়ার ভ্যাকসিনেটর আব্দুল লতিফ। ৫ নং চৌগাছা ইউনিয়নে ছাগল রয়েছে ৬ হাজার তিনশো ৬৩ টি। এ ইউনিয়নে যারা টিকা কার্যক্রম চালাচ্ছেন তারা হলেন এআই টেকনিশিয়ান জহুরুল ইসলাম, প্রাণী পুষ্টি প্রকল্পের সিএ রায়হান হোসেন ও এনএটিপি প্রকল্পের মহিদুল ইসলাম।

  যশোরের আলো
  যশোরের আলো
এই বিভাগের আরো খবর