মঙ্গলবার   ২৫ জুন ২০২৪   আষাঢ় ১০ ১৪৩১   ১৮ জ্বিলহজ্জ ১৪৪৫

  যশোরের আলো
সর্বশেষ:
নতুন প্রজন্মই স্মার্ট বাংলাদেশকে এগিয়ে নেবে: প্রধানমন্ত্রী বিশ্ববিদ্যালয়ে নিজস্ব র‌্যাংকিং চালু করার পরামর্শ শিক্ষামন্ত্রী বাঙালির সব অর্জনই এসেছে আওয়ামী লীগের হাত ধরে তরুণ প্রজন্মকে প্রধানমন্ত্রীর নেতৃত্ব অনুসরণের আহ্বান মাশরাফির শিখা অনির্বাণে নবনিযুক্ত সেনাপ্রধানের শ্রদ্ধা দেশে তৈরি পোশাক খাতে নারী শ্রমিক ২৭ লাখের বেশি ৮ জুলাই চীন সফরে যেতে পারেন প্রধানমন্ত্রী
১৩৩২

জাপানে কি করছেন জয়া? জেনে নিন পুরো ঘটনা

প্রকাশিত: ৯ এপ্রিল ২০২৩  

ঢালিউডের নান্দনিক অভিনেত্রী জয়া আহসান। রূপলাবণ্য এবং অভিনয়গুণে দশ থেকে আশি বয়সী পুরুষদের মনে যায়গা করে নিয়েছেন। ব্যস্ত এই অভিনেত্রীকে বিভিন্ন সময়ে বিভিন্ন কাজে নানান দেশে ছুটতে হয়। সম্প্রতি তিনি আছেন ‘সাকুরা’র দেশে। বলছি, বসন্তের হাল্কা গোলাপি চেরি ফুলের দেশ জাপানের কথা। চলুন যেনে নেওয়া যাক জয়ার জাপান ভ্রমণের আদ্যোপান্ত-  

মঙ্গলবার (৪ এপ্রিল) জয়াকে দেখা যায় জাপানের ওসাকা ক্যাসলে। এমন একটি পার্ক, যেখানে আপনি সুন্দর চারটি ঋতু অনুভব করতে পারেন। এই পার্কে প্রায় ৩০০০ চেরি ব্লসম গাছ লাগানো হয়েছে, যা কানসাইয়ের সবচেয়ে বিখ্যাত সাকুরা স্পটগুলির মধ্যে একটি। সাকুরা মৌসুমে এখানে অনেক দর্শনার্থীর ভিড় থাকে। এবং ওসাকা ক্যাসেলে সাকুরা ফুল দেখার সেরা সময় হল মার্চের শেষ থেকে এপ্রিলের শুরুর দিকে। যদিও এই সময় জাপানের প্রতিটি শহরেই চেরি ফুল দেখো যায়।

জাপানের ওসাকা ক্যাসল পার্কে জয়া আহসান।

জাপানের ওসাকা ক্যাসল পার্কে জয়া আহসান।

বুধবার (৫ এপ্রিল) এই অভিনেত্রীকে দেখা যায় ‘হিরোশিমা পিস মেমোরিয়াল মিউজিয়াম’-এ। বৃষ্টি ভেজা উদাস নয়নে জয়া যেনো তাকিয়ে আছেন মানবজাতির নৃশংস নিষ্ঠুরতার দিকে। তার কিছু স্থিরচিত্র ঘুরছে সামাজিক যোগাযোগ মাধ্যম নীল-সাদার ওয়াল জুড়ে। হিরোশিমায় থাকতে তিনি লেখেন, হিরোশিমা শুধু হত্যা, মৃত্যু আর হাহাকার নয়। সকল অন্যায় মৃত্যু ও হত্যাকাণ্ডের বিরুদ্ধে শোক, শান্তি ও  জীবনের উত্থান ও বটে। রবীন্দ্রনাথ লিখেছিলেন, ‘সম্মুখে শান্তির পারাবার.. ভাসাও তরণী’!

‘হিরোশিমা পিস মেমোরিয়াল মিউজিয়াম’-এ জয়া। বৃষ্টি ভেজা উদাস নয়নে তিনি যেনো তাকিয়ে আছেন মানবজাতির নৃশংস নিষ্ঠুরতার দিকে।

‘হিরোশিমা পিস মেমোরিয়াল মিউজিয়াম’-এ জয়া। বৃষ্টি ভেজা উদাস নয়নে তিনি যেনো তাকিয়ে আছেন মানবজাতির নৃশংস নিষ্ঠুরতার দিকে।

হিরোশিমায় থাকতেই তার অভিনীত ‘পেয়ারার সুবাস’ নিয়ে একটি সুখবর দেন। জয়া বলেন, আমার অন্যতম পছন্দের কাজ, নূরুল আলম আতিক পরিচালিত ছবি ‘পেয়ারার সুবাস’ ৪৫ তম মস্কো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের প্রধান প্রতিযোগিতা বিভাগে, ১৪+ সিকোয়েল,  দ্য ডেড ম্যানস ব্রাইড, ফার্স্ট লাভ, প্যারাডাইস লস্ট সহ ১২টি গুরুত্বপূর্ণ আন্তর্জাতিক ছবির সঙ্গে নির্বাচিত। ছবির ওয়ার্ল্ড প্রিমিয়ার হতে চলেছে এই সম্মানীয় চলচ্চিত্র উৎসবের সাথেই। এই খবরে বিশেষ ভাবে আপ্লুত আমরা। ‘পেয়ারার সুবাস’-এক ভিন্নধর্মী বাংলা ছবি, বিশ্বের দরবারে এই ছবির অভিযান আরও উজ্জ্বল হোক।

 

পাপের ঘ্রাণ- ‘পেয়ারার সুবাস’

পাপের ঘ্রাণ- ‘পেয়ারার সুবাস’

চিরসবুজ এই অভিনেত্রীকে বৃহস্পতিবার (৬ এপ্রিল) দেখা যায় জাপানের টোকিওতে। জয়া সেজে উঠেছিলেন চেরি ফুলের সাজে। পাতার সবুজ এবং ফুলের শুভ্রতায় নিজেকে মেলে ধরেছেন। যেনো বলতে চেয়েছেন, আমিও বাংলার শিল্প-সংস্কৃতির এক চেরি ফুল। 

জয়া যেনো, বাংলার শিল্প-সংস্কৃতির এক বসন্তের চেরি ফুল।

জয়া যেনো, বাংলার শিল্প-সংস্কৃতির এক বসন্তের চেরি ফুল।

কথাটি মিথ্যা নয়। এইতো জয়ার অভিনীত, প্রখ্যাত কথাসাহিত্যিক হাসান আজিজুল হকের উপন্যাস অবলম্বনে নির্মিত সিনেমা ‘নকশীকাঁথার জমিন’ ভারতের ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যাল (আইএফএফআই) উৎসবে প্রতিযোগিতা বিভাগে পুরস্কারের জন্য মনোনীত হয়েছে। আইএফএফআই’র ৫৩তম আসরে ইউনেসকো গান্ধী মেডেল অ্যাওয়ার্ড পুরস্কারের জন্য মনোনীত হয়েছে সিনেমাটি।

  যশোরের আলো
  যশোরের আলো
এই বিভাগের আরো খবর