বৃহস্পতিবার   ২৮ জানুয়ারি ২০২১   মাঘ ১৪ ১৪২৭   ১৪ জমাদিউস সানি ১৪৪২

  যশোরের আলো
সর্বশেষ:
ঝিনাইদহে অপহরণকারী চক্রের ৫ সদস্য আটক কুষ্টিয়ায় বিএনসিসির উদ্যোগে মাস্ক লিফলেট ও শীতবস্ত্র বিতরণ রাজবাড়ীতে মুজিববর্ষ ক্রীড়া প্রতিযোগিতার পুরস্কার বিতরণ বেনাপোলে বিজিবি-বিএসএফের যৌথ প্যারেড যৌথ প্যারেড অনুষ্ঠিত মেহেরপুর সরকারী উচ্চ বালক বিদ্যালয় শতভাগ ধূমপানমুক্ত ঘোষণা চুয়াডাঙ্গায় জাতীয় বিজ্ঞান মেলা ও বিজ্ঞান অলিম্পিয়াডের উদ্বোধন বুকের ব্যথা নিয়ে ফের হাসপাতালে সৌরভ গাঙ্গুলী
৭২৪

জেনে নিন, লিচুর আছে হাজারো গুণ!

স্বাস্থ্য ডেস্ক:

প্রকাশিত: ২৩ জুন ২০১৯  

রসালো ফল লিচু ভিটামিন সি-তে ভর্তি। সঠিক নির্দেশিকা মেনে লিচু খেলে এই ফলের উপকারিতা প্রচুর। জেনে নিন লিচুর উপকারি।

হজমের সহায়ক: লিচুতে প্রচুর পরিমাণে ফাইবার রয়েছে। তাই লিচু হজমে সাহায্য করে। কনস্টিপেশনের সমস্যায় লিচু অত্যন্ত উপকারী। পেটের যাবতীয় গোলমাল মেটাকে লিচুর খুবই সহায়ক। 

ইমিউনিটি বাড়ায়: আমাদের প্রতিদিনের প্রয়োজনের অ্যাসক্রোবিক অ্যাসিডের পুরোটাই লিচু থেকে পাওয়া যায়। এই কারণে লিচু রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। শ্বেত রক্তকণিকার কার্যক্ষমতা বাড়ায় লিচু। 

ব্লাড সার্কুলেশন বাড়ায়: লিচুতে থাকা তামা আমাদের শরীরের ব্লাড সার্কুলেশন বাড়ায়। রক্তের রোহিত কণিকার পরিমাণ বাড়িয়ে দেয় লিচু। লোহিত কণিকা শরীরের বিভিন্ন কোষে অক্সিজেন সরবরাহ করে। ফলে আমাদের হার্টও ভালো থাকে। 

ব্লাড প্রেশার নিয়ন্ত্রক: লিচু রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে। লিচুর মধ্যে থাকা পটাসিয়াম শিরা ও ধমনীর ওপর চাপ কমাতে সাহায্য করে। 

ত্বকের জন্য ভালো: লিচু আমাদের ত্বকের স্বাস্থ্য বজায় রাখতেও সাহায্য করে। লিচুর মধ্যে থেকে অ্যান্টিঅক্সিডেন্ট এবং ভিটামিন সি ত্বককে উজ্জ্বল ও মোলায়েম করে তোলে। 

ওজন কমায়: লিচুর মধ্যে থাকা ডায়েটারি ফাইবার ওজন কমানোর জন্য খুবই উপকারী। লিচুর মধ্যে জলীয় উপাদান প্রচুর এবং ক্যালোরি কম। তাই ওজন কমানোর জন্য লিচু একেবারে আদর্শ ফল। এছাড়াও ম্যাগনেসিয়াম, ফসফরাস, আয়রন, ম্যাঙ্গানিজ, কপার রয়েছে লিচুতে।

  যশোরের আলো
  যশোরের আলো