সোমবার   ০৮ আগস্ট ২০২২   শ্রাবণ ২৪ ১৪২৯   ১০ মুহররম ১৪৪৪

  যশোরের আলো
সর্বশেষ:
বর্তমান বিশ্ব পরিস্থিতিতে যে কারণে তেলের দাম বৃদ্ধি যৌক্তিক খুলনা-যশোর অঞ্চলে ১৭১ রেলগেটের ৯৮টি অরক্ষিত যশোরে এক মাসে হারানো ৪৯টি মোবাইল উদ্ধার বেনাপোলে পণ্য আমদানিতে অভাবনীয় গতি বাস-মিনিবাসের ভাড়া পুনঃনির্ধারণ করে প্রজ্ঞাপন জারি
১৩৭

জেনে নিন সরিষার তেলে ভাপা কাতলার রেসিপি

প্রকাশিত: ২৮ জুলাই ২০২২  

ভাপা ইলিশ খেয়েছেন, সরিষার তেলে কাতলা মাছ ভাপা রান্না করুন। খাবার টেবিলে নতুন রেসিপি যুক্ত পরিবারের সদস্যদের মন জয় করে নিন।

উপকরণ : কাতলা মাছের বড় টুকরা চারটি, সরিষার তেল তিন টেবিল চামচ, পোস্তবাটা দুই চা চামচ, সাদা ও কালো সরিষা বাটা চার টেবিল চামচ, কাঁচা মরিচ ফালি দুইটি, পেঁয়াজ কুঁচি একটি, আদা-রসুন বাটা আধা চা চামচ, টক দই দুই টেবিল চামচ, হলুদ গুঁড়া আধা চা চামচ, শুকনা মরিচের গুঁড়া আধা চা চামচ, লবণ-চিনি স্বাদমতো।

প্রণালী :  প্রথমে একটা পাত্রে তেল গরম করে তাতে পেঁয়াজ ফোড়ন দিন। পেঁয়াজে হালকা সোনালি রং হয়ে গেলে আদা আর রসুন বাটা দিয়ে নাড়াচাড়া করে নিতে হবে। এবার সব উপকরণ ভাজা হয়ে গেল তা নামিয়ে নিয়ে একটা বাটিতে রাখুন। অন্য একটি বাটিত সরিষা, পোস্ত, টক দই দিয়ে একটা মিশ্রণ বানিয়ে নিন। তাতে কাঁচা মরিচ, লবণ, হলুদ আর মরিচের গুঁড়াও দিয়ে দিন। এবার তার সঙ্গে ভেজে রাখা পেঁয়াজ, আদা-রসুন মেশান। মশলা তৈরি হয়ে গেলে তা মাছের গায়ে মাখিয়ে ভাপানোর বাটিতে ঢেলে দিন। পরিমাণ মতো লবণ-চিনি দিয়ে দিন। তারপর ওপর থেকে আরো কিছুটা কাঁচা তেল ঢেলে নিন। তারপর ঢালুন কোনো মুখ বন্ধ টিফিন বক্সে। এবার একটা বড় বাটিতে পানি গরম বসিয়ে নিন। ফুটতে শুরু করলে টিফিন বক্স বসিয়ে দিন জলের মধ্যে। আঁচ কমিয়ে ঢাকা দিয়ে রাখুন ৩০ মিনিটের মতো। তারপর নামিয়ে গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন।

  যশোরের আলো
  যশোরের আলো