বুধবার   ১৯ জুন ২০২৪   আষাঢ় ৬ ১৪৩১   ১২ জ্বিলহজ্জ ১৪৪৫

  যশোরের আলো
সর্বশেষ:
সেন্টমার্টিনে বিজিবি ও পুলিশকে সতর্ক থাকার নির্দেশ বাংলাদেশকে সুপার এইটে তুললো বোলাররা দলীয় নেতাদের সঙ্গে প্রধানমন্ত্রীর ঈদের শুভেচ্ছা বিনিময় আসুন ত্যাগের মহিমায় দেশ ও মানুষের কল্যাণে কাজ করি: প্রধানমন্ত্রী চামড়া কেনায় ট্যানারি মালিকরা ২৭০ কোটি টাকা ঋণ পাচ্ছে
১৭৬

জ্বরের পর দুর্বলতা কাটাতে যেসব খাবার খাবেন

প্রকাশিত: ২ সেপ্টেম্বর ২০২৩  

বর্তমানে দেশজুড়ে চলছে জ্বর আতঙ্ক। ডেঙ্গু জ্বর, ভাইরাস জ্বরের প্রকোপ চিন্তিত সবাই। আর জ্বরে হলেই দুর্বল হয়ে পড়ে শরীর। জ্বর সারতে যেমন সময় লাগে, তেমনি সময় লাগে দুর্বলতা কাটতে। আর এই দুর্বলতা কাটাতে প্রয়োজন পর্যাপ্ত বিশ্রাম ও পুষ্টিকর খাদ্য গ্রহণ।

চলুন জেনে নেওয়া যাক জ্বরের পর শরীরের দুর্বলতা কাটাতে যেসব খাবার খাওয়া প্রয়োজন—

জ্বরে আক্রান্ত ব্যক্তিদের প্রোটিন ও আয়রনসমৃদ্ধ খাবার প্রতিদিনের খাদ্য তালিকায় রাখতে হবে। প্রোটিনের অভাব পূরণে বিভিন্ন ডাল, মটরশুঁটি, ছোলা, সয়ামিট, মাশরুম, বাদাম, তিসি, চিয়াসিড খেতে হবে। মাংস দিয়ে স্যুপ করে খেলে এটি শরীরের দুর্বলতা কমায়।

মৌসুমি নানান রকম তাজা ফল, কমলা, মাল্টা, আপেল, পেয়ারা, আমড়া, পাকা পেঁপে, আম, আনারস, আঙুর, ডালিম, আনার লেবুজাতীয় ফল, ডাবের পানি খেতে হবে।

সবজির মধ্যে কচুশাক, পালংশাক, মিষ্টিকুমড়া, আলু, গাজর এগুলো শারীরিক দুর্বলতা কাটিয়ে উঠতে ও রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করবে।
শরীরে পানির পরিমাণ ঠিক রাখতে ডাবের পানি ও বিভিন্ন ফলের রস খেতে হবে। এছাড়া নরম সেদ্ধ জাউ ভাত, খিচুড়ি, বিভিন্ন ধরনের সবজি স্যুপ খেতে হবে।

এ সময় আদা দিয়ে চা পান করলেও উপকার পাবেন। আদা শরীর থেকে জীবাণু দূর করে শরীরকে টক্সিন দেয়। সঙ্গে পর্যাপ্ত বিশ্রাম নিলে দ্রুত সুস্থ হতে সহায়তা হবে।

  যশোরের আলো
  যশোরের আলো