শুক্রবার   ০১ জুলাই ২০২২   আষাঢ় ১৭ ১৪২৯   ০১ জ্বিলহজ্জ ১৪৪৩

  যশোরের আলো
সর্বশেষ:
১৬ লাখ পথশিশুকে জন্মনিবন্ধন সনদ দিতে হাইকোর্টের রুল ই-গেটের মাধ্যমে মিনিটেই ইমিগ্রেশন পার জঙ্গিরা কোণঠাসা, ‘বাংলাদেশ’ দক্ষিণ এশিয়ার সবচেয়ে নিরাপদ বিসিক যশোরের ৩০জন প্রশিক্ষণার্থীর মাঝে সনদ বাঘারপাড়া পৌরসভায় প্রায় ২০ কোটি টাকার বাজেট ঘোষণা
৬০

ঝিনাইদহে কাঁঠালের বাম্পার ফলন

নিউজ ডেস্ক

প্রকাশিত: ২৩ জুন ২০২২  

ঝিনাইদহের শৈলকুপায় কাঁঠালের ফলন হয়েছে। মালিকেরা জানান, গত বছরের তুলনায় এ বছর কাঁঠালের দাম অনেক কম। দেশের কাঁঠাল উৎপাদনকারী অঞ্চলগুলোর মধ্যে শৈলকূপা অন্যতম। প্রতি হাটে (শনি ও মঙ্গলবার) ১০ থেকে ১৫ ট্রাক কাঁঠাল যায় দেশের বিভিন্ন জেলায়। 

সাপ্তাহিক হাটের আগের দিনই ব্যাপারী, পাইকার ও খুচরা ব্যবসায়ীরা ভিড় জমান এখানকার হাট-বাজারে।

ব্যাপারীরা জানান, গত বছরের চেয়ে পাইকারি বাজারে কাঁঠালের দাম শতকরা ৪০ থেকে ৫০ ভাগ কম। উপজেলা হাটে দেখা যায়, কাঁঠাল বিক্রেতারা কাঁঠাল সাজিয়ে বসে আছেন। বিভিন্ন জায়গা থেকে আসা ব্যাপারীরা দাম দর করে সেগুলো কিনছেন। বাজারে ছোট, মাঝারি ও বড় বিভিন্ন আকারের কাঁঠাল রয়েছে।

ট্রাক, নসিমন ছাড়াও বিভিন্ন যানবাহনে ব্যাপারীরা কাঁঠাল ওঠানোর কাজে ব্যস্ত। এবার ১০০টি কাঁঠাল আকারভেদে ২ থেকে ৭ হাজার টাকায় বিক্রি হচ্ছে। 

কাঁঠাল বিক্রি করতে আসা উপজেলার বারইপাড়া গ্রামের শহিদুল ইসলাম জানান, তাঁর ২০টি কাঁঠালগাছ রয়েছে। ফলন ভালো হয়েছে। গাছের ১০০টি কাঁঠাল গড়ে ৩ হাজার টাকায় বিক্রি হয়েছে। দাম বেশি পাবেন আশা ছিল, কিন্তু এ বছর দাম একেবারেই কম। 

যশোর থেকে আসা ব্যাপারী মফিজুল ইসলাম বলেন, ‘এখানে ভালো মানের কাঁঠাল পাওয়া যায়, তাই কিনতে এসেছি।’ শৈলকুপা উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা আবুল হাসনাত বলেন, শৈলকুপায় ৩৫০ হেক্টরের বেশি জমিতে কাঁঠালের চাষ হয়েছে। এসব জমি থেকে পাওয়া যাবে আনুমানিক ২০ হাজার টন কাঁঠাল। তবে এ বছর আশানুরূপ দাম না পাওয়ায় হতাশ বাগান মালিকেরা।

  যশোরের আলো
  যশোরের আলো
এই বিভাগের আরো খবর