সোমবার   ০৮ আগস্ট ২০২২   শ্রাবণ ২৪ ১৪২৯   ১০ মুহররম ১৪৪৪

  যশোরের আলো
সর্বশেষ:
বর্তমান বিশ্ব পরিস্থিতিতে যে কারণে তেলের দাম বৃদ্ধি যৌক্তিক খুলনা-যশোর অঞ্চলে ১৭১ রেলগেটের ৯৮টি অরক্ষিত যশোরে এক মাসে হারানো ৪৯টি মোবাইল উদ্ধার বেনাপোলে পণ্য আমদানিতে অভাবনীয় গতি বাস-মিনিবাসের ভাড়া পুনঃনির্ধারণ করে প্রজ্ঞাপন জারি
১১

টহল দিচ্ছে মিসাইল বহনকারী চীনের বিমান

প্রকাশিত: ৫ আগস্ট ২০২২  

তাইওয়ানের উপকূল থেকে প্রায় ১২০ কিলোমিটার দূরে পিংটান দ্বীপের ওপরে চীনের বিমান উড়তে দেখা গেছে। বিমানগুলো মিসাইল বহন করছিল বলে বিবিসি শুক্রবার এক প্রতিবেদনে জানিয়েছে। 


দ্বীপটির পর্যটকরা দূরবীন দিয়ে বিমানের মহড়া পর্যবেক্ষণ করছিল বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে। 

বিমানগুলো মিসাইল বহন করছে বলে প্রকাশিত ছবিতে দেখা গেছে।

চীন বৃহস্পতিবার পিংটান দ্বীপটি থেকেই তাইওয়ানের চারপাশে মিসাইল নিক্ষেপ করেছে বলে বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে। 

এদিকে মার্কিন হাউস স্পিকার ন্যান্সি পেলোসির তাইওয়ান সফর কেন্দ্র করে চীন ও তাইওয়ানের মধ্যে উত্তেজনা চলছে। স্বশাসিত দ্বীপটিকে ঘিরে সামরিক মহড়া চালাচ্ছে চীন। ওই মহড়ার সময় বেইজিং তাইওয়ানের জলসীমায় ব্যালাস্টিক মিসাইল ছুড়েছে বলে অভিযোগ করেছে তাইপে প্রশাসন।   

স্থানীয় সময় বৃহস্পতিবার সকাল থেকে  যুদ্ধের প্রস্তুতি হিসেবে ওই সামরিক মহড়া শুরু করে চীন। চীনের এ মহড়ার কারণে তাইওয়ানে সব ধরনের বিমান চলাচল বন্ধ রয়েছে।

চীনের ওই সামরিক মহড়া স্থানীয় সময় শনিবার দুপুরে শেষ হবে। সামরিক এ মহড়া তাইওয়ানের আশপাশের আকাশ ও জলসীমায় অব্যাহত থাকবে।

এদিকে তাইওয়ান কর্তৃপক্ষ বলছে, চীনের এ মহড়া জাতিসংঘের নিয়মবহির্ভূত। তাইওয়ানের আঞ্চলিক আকাশসীমায় মহড়া নিয়ে সরাসরি আকাশ ও সমুদ্রসীমায় প্রবেশ স্বাধীনতার জন্য হুমকি।

তাইওয়ানের ক্ষমতাসীন দল ডেমোক্রেটিক প্রোগ্রেসিভ পার্টি (ডিপিপি) বলেছে, চীন আন্তর্জাতিক জলপথের সবচেয়ে বড় ব্যস্ত অংশে মহড়া পরিচালনা করছে, যা দায়িত্বহীনতা, অবৈধ আচরণ।

  যশোরের আলো
  যশোরের আলো
এই বিভাগের আরো খবর