রোববার   ২৮ ফেব্রুয়ারি ২০২১   ফাল্গুন ১৬ ১৪২৭   ১৬ রজব ১৪৪২

  যশোরের আলো
সর্বশেষ:
মাগুরায় হত্যা মামলার আসামি আটক মাগুরায় ৭ বছরের শিশুকে ধর্ষণের অভিযোগ তিন কিশোর হত্যায় যশোর শিশু উন্নয়ন কেন্দ্রের ১২ জন অভিযুক্ত মাগুরায় মসলা জাতীয় ফসলের প্রযুক্তি হস্তান্তর বিষয়ে কর্মশালা ঝিনাইদহ পাবলিকিয়ান এসোসিয়েশনের মিলনমেলা ও সাংস্কৃতিক অনুষ্ঠান ঝিনাইদহে স্কুল বিজ্ঞান বিতর্ক প্রতিযোগিতা-২০২১ অনুষ্ঠিত ভেড়ামারায় তিন দিনব্যাপী উদ্যোক্তা মেলার উদ্বোধন কুষ্টিয়ায় দুই কেজি গাঁজাসহ আটক ১
৯৬

টাকার অভাবে আন্দোলন করতে পারছে না বিএনপি!

নিউজ ডেস্ক:

প্রকাশিত: ২২ জানুয়ারি ২০২১  

প্রতিবার বাংলাদেশে কোনো ইস্যু তৈরি হলেই সেই ইস্যুকে কাজে লাগিয়ে রাজনীতি করতে ব্যস্ত হয়ে পড়ে বিএনপি। তবে বিগত ছয় মাস ধরে কোনো প্রকারের আন্দোলন বা সমাবেশ করতে দেখা যাচ্ছে না, এই দলটিকে। মাঝে মাঝে বিএনপির সিনিয়র নেতারা রাস্তায় বের হলে তাদের সঙ্গে ১২-১৩ জন কর্মী দেখা যায়। তবে এটিকে আন্দোলন কিংবা মিছিল বলতে নারাজ রাজনৈতিক বোদ্ধারা।

এ প্রসঙ্গে রাজনৈতিক বিশ্লেষক এ আরাফাত বলেন, বিএনপি আন্দোলন করতে ভুলে গেছে। তারা বর্তমানে ঘরে বসে থাকতেই বেশি পছন্দ করেন। তবে মাঝে মাঝে যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী ঘর থেকে বেরিয়ে গিয়ে রাস্তায় চা পানি খাওয়ার মতো গুটি কয়েকজনকে নিয়ে নয়াপল্টনের অফিস নামক ঘর থেকে বের হন, যা দেখতে নিতান্ত-ই বিব্রবকর।

রিজভীর দুই পাঁচ জনকে নিয়ে করা এমন মিছিলের বিষয়ে বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়ের কাছে জানতে চাইলে তিনি বলেন, ২০ জন নিয়ে মিছিল হয় না। পাড়ার দোকানে ছেলেরা আড্ডা মারলেও এর চেয়ে বেশি লোক হয়। এরচেয়ে দুঃখের বিষয়, বিএনপির সকল কার্যক্রম পল্টন থেকে নাইটিঙ্গেল মোড় ও প্রেসক্লাবেই সীমাবদ্ধ হয়ে পড়েছে। করোনার পর থেকে তা আরো সীমিত হয়েছে। ফলে ১০-২০ জন কর্মীকে নিয়ে মিছিল না করলে আরো বেশি ভালো হয়। কম লোক নিয়ে মিছিল করায় উল্টো সকলে বিএনপির সমালোচনা করার সুযোগ পাচ্ছে।

তবে বিষয়টিকে ভিন্নভাবে ব্যাখ্যা করে বিএনপির স্থায়ী কমিটির আরেক সদস্য মওদুদ আহমেদ বলেন, হঠাৎ করে আর্থিক দৈনদশা দেখা দেয়ায় বিএনপির রাজনীতিতে স্থবিরতা স্পষ্ট হয়েছে। মূলত অর্থের অভাবে থমকে গেছে দলের রাজপথের বিভিন্ন কর্মসূচি। ক্ষমতায় থাকাকালীন সময়ে বিএনপি এলিটদের রাজনৈতিক দল হিসেবে পরিচিতি পেলেও বিরোধী দলে পদার্পণ করার পর থেকে বিএনপির রাজনৈতিক দৈনদশা স্পষ্ট হয়েছে।

মওদুদ আহমেদ আরো বলেন, দলের ডোনাররা আমাদের সঙ্গে বেইমানি করেছেন। বেগম জিয়া এবং তারেক রহমানের পরিণতি বিবেচনা করে আখের গোছাতে দলকে প্রাধান্য না দিয়ে বিদেশে বিনিয়োগ করাকে বেশি প্রাধান্য দিচ্ছেন দলটির বিত্তশালী নেতারা। যার কারণে বিএনপির কর্মসূচিতে নেতা-কর্মীদের সমাগম কম দেখা যাচ্ছে। আর্থিক সুবিধা করতে না পারায় আমাদের নেতা-কর্মীরা এখন দল বিমুখ হয়ে পড়ছেন এবং যার প্রভাব পড়ছে প্রতিটি কর্মসূচিতে। তবে এটি তেমন কোনো বিষয় নয়। আগামীতে আমরা টাকা জোগাড় করে বড় আন্দোলন গড়ে তুলবো।

  যশোরের আলো
  যশোরের আলো
এই বিভাগের আরো খবর