শুক্রবার   ১৮ সেপ্টেম্বর ২০২০   আশ্বিন ৩ ১৪২৭   ৩০ মুহররম ১৪৪২

  যশোরের আলো
৫১২

ডায়াবেটিস প্রতিরোধ করবে এলাচ

লাইফস্টাইল ডেস্ক

প্রকাশিত: ৬ ফেব্রুয়ারি ২০২০  

ডায়াবেটিস ও উচ্চ রক্তচাপ– এই রোগে প্রতিনিয়িত আক্রান্ত হচ্ছেন অনেক মানুষ। অতিরিক্ত মানসিক ও কাজের চাপ, অনিয়ন্ত্রিত খাদ্যাভ্যাস ও অনিয়মিত জীবনযাপনসহ বিভিন্ন কারণে এ রোগ দুটি হতে পারে।

ডায়াবেটিস ও উচ্চ রক্তচাপ দুটিতেই আক্রান্ত তাদের হৃদরোগ, স্ট্রোক হওয়ার ঝুঁকি বেশি থাকে; কিডনি ক্ষতিগ্রস্ত হওয়া, চোখের রেটিনা ক্ষতিগ্রস্ত হওয়া এবং প্রজনন ক্ষমতা হ্রাস পাওয়া– সর্বোপরি মৃত্যুর ঝুঁকি বেড়ে যাওয়ার আশঙ্কা থাকবে।

বিপুলসংখ্যক ডায়াবেটিস রোগী এ দলভুক্ত। একজন প্রাপ্তবয়স্ক মানুষের জন্য উচ্চ রক্তচাপ বলতে ১৪০/৯০ মি.মি পারদ।

তবে একটি মসলা রয়েছে, যা আপনার ডায়াবেটিস ও উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে রাখবে। তা হলো– এলাচ। এ ছাড়া অতিরিক্ত চর্বি ঝরানো, এমনকি ক্যান্সার পর্যন্ত কমিয়ে দিতে পারে এলাচ।

আসুন জেনে নেই এলাচ খাওয়ার উপকারিকতা:

১. উচ্চ কার্বোহাইড্রেট ও ফ্যাটজাতীয় খাবার খেলে উচ্চ রক্তচাপের সমস্যা হয়ে থাকে। তবে খাবার পর যদি এলাচ খাওয়া আপনার অভ্যাস থাকে, তবে নিয়ন্ত্রণে থাকবে আপনার ব্লাড সুগার লেভেলও।

২. গবেষণায় দেখা গেছে, পেটের অতিরিক্ত চর্বি কমাতে পারে এলাচ। শরীরে অতিরিক্ত কোলেস্টেরল কমার পাশাপাশি ভালো রাখে হার্টকেও।

৩. ওবেসিটি কমার সঙ্গে কোমরের অতিরিক্ত চর্বি কমায়। আর সুন্দর স্লিম ফিগার দিতে এলাচ খুব ভালো কাজ করে।

৪. একটি গবেষণায় দেখা গেছে, এলাচ হজমে সাহায্য করে। ‘জার্নাল অব এনথোফার্মাকোলজি’ নামের একটি পত্রিকায় প্রকাশিত প্রতিবেদনে দাবি করা হয়েছে– পাকস্থলীর আলসার বা ঘা নিরাময়েও এলাচ কাজ করে।

৫. শরীর থেকে টক্সিনগুলো বের করে দিয়ে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে এলাচ।

৬. ২০১২ সালে জার্নাল অফ মেডিসিনাল ফুডে বলা হয়েছে– এলাচ গুঁড়ো শরীরের মধ্যে কিছু উৎসেচক তৈরি করে, যা ক্যান্সারের হাত থেকে রক্ষা করে।

  যশোরের আলো
  যশোরের আলো