রোববার   ০৯ মে ২০২১   বৈশাখ ২৫ ১৪২৮   ২৭ রমজান ১৪৪২

  যশোরের আলো
সর্বশেষ:
যশোরে দুইজনের দেহে মিলেছে করোনার ভারতীয় ধরন খালেদা জিয়াকে বিদেশে নেয়ার প্রয়োজন নেই : হানিফ ফরিদপুরে ভাইয়ের গুলিতে ভাই আহত চুয়াডাঙ্গার আরও ৩৮৪ কর্মহীন-অসহায়দের মধ্যে খাদ্য বিতরণ দামুড়হুদা সীমান্ত এলাকা থেকে কোটি টাকার মাদকদ্রব্য জব্দ ভারতীয় ড্রাইভারদের অবাধ বিচরণ, ঝুঁকিতে বেনাপোলবাসী মেহেরপুরে দুই হাজার হেক্টর জমিতে কচু চাষ ফরিদপুরে দুঃস্থদের মাঝে ঈদবস্ত্র বিতরণ ফেরি বন্ধ, দৌলতদিয়ায় পারের অপেক্ষায় শত শত যাত্রী কুমারখালীতে দুস্থদের জন্য বিনামূল্যে পোশাকের দোকান বোয়ালমারীতে ইফতার সামগ্রী বিতরণ স্বেচ্ছাসেবক লীগের মেহেরপুরে অসহায় মানুষের মাঝে যুবলীগের সবজি বিতরণ চুয়াডাঙ্গা সদর হাসপাতাল থেকে অক্সিজেন সিলিন্ডার গায়েব!
৩৪

ঢাকার বিভিন্ন রাস্তার খবরাখবর জানাবে ‘ট্রাফিক এলার্ট’

প্রকাশিত: ১৯ এপ্রিল ২০২১  

ঢাকা শহরে বাস করার প্রধান এবং সবচেয়ে বিরক্তিকর সমস্যা হল ট্র্যাফিক জ্যাম। রাস্তার মাঝখানে বসে থেকে এই শহরের সবাই প্রতিদিন তাদের মূল্যবান সময় নষ্ট করে। এই জ্যাম দূর করতে বেশ কিছু ফ্লাইওভার তৈরি করা হয়েছে। কিন্তু অদূর ভবিষ্যতে এই জ্যাম থেকে উত্তরণের কোনও ইতিবাচক সম্ভাবনা নেই।

ফলে এই জ্যাম থেকে শহরের প্রত্যেক নাগরিকের জীবনকে কিছুটা সহজ করতে কাজ করছে ফেসবুক গ্রুপ ‘ট্রাফিক এলার্ট’। বর্তমানে এই গ্রুপে এক লাখ ৭০ হাজার সদস্য রয়েছেন। যারা এই গ্রুপ ব্যাবহার করে রাজধানীর জ্যাম কিছুটা এড়িয়ে চলতে পারেন। পাশাপাশি মানুষের মধ্যে ট্রাফিক সচেতনতা বাড়াতেও কাজ করছে এই গ্রুপ।

গ্রুপের সদস্যরা যে রাস্তাগুলোতে থাকে তারা সেখানকার পরিস্থিতি জানিয়ে দেয়। যদি প্রধান রাস্তায় জ্যাম বেশি থাকে, তাহলে বিকল্প রাস্তা ব্যবহার করার পরামর্শ দিয়ে থাকে। এতে পূর্ব সতর্কতা হিসেবে অনেকেই বিকল্প রাস্তা ব্যবহার করে জ্যাম এড়িয়ে গন্তব্যে পৌঁছাতে পারেন।

আবার, সচেতন বা অবচেতন মনে অনেকেই ট্রাফিক নিয়ম মেনে চলে না। ফলে গ্রুপে ওই বিষয়গুলো তুলে ধরে মানুষকে সচেতন করে থাকে সদস্যরা। এতে সড়কের শৃঙ্খলা অনেকাংশেই বহাল থাকে।

কিন্তু এই গ্রুপে কোন বিশৃঙ্খলা পরিস্থিতি পোস্ট না করতে অনুরোধ করা হয়েছে। এমনকি কারো মুখ থেকে শোনা বা ব্যক্তিগত তথ্য পোস্ট করা থেকে বিরত থাকতে বলা হয়েছে। তবে, এমন কোন পোস্ট যা মানুষের মধ্যে সচেতনতা তৈরি করতে পারে তবে তা লিখতে উৎসাহিত করা হয়েছে।

  যশোরের আলো
  যশোরের আলো