মঙ্গলবার   ২৭ সেপ্টেম্বর ২০২২   আশ্বিন ১১ ১৪২৯   ০১ রবিউল আউয়াল ১৪৪৪

  যশোরের আলো
সর্বশেষ:
বিশ্বখ্যাত ম্যাগাজিন নিউজ উইকে অপ্রতিরোধ্য বাংলাদেশের গল্প অবহেলিত মেটে আলু স্বপ্ন দেখাচ্ছে চৌগাছাবাসীকে যশোর-ঝিনাইদহ-মাগুরায় শাক সবজির বিরাট ফলন অভিশপ্ত ইনডেমনিটি ও ইতিহাসের কালো আইন যশোর জেলা পরিষদ নির্বাচনে টিকে রইল ৫২ প্রার্থী ইতিহাস গড়ার অপেক্ষায় কালনা মধুমতি সেতু
৫৮

দেশীয় কিটে ২৫০ টাকায় করা যাবে করোনা পরীক্ষা

নিউজ ডেস্ক:

প্রকাশিত: ৮ আগস্ট ২০২২  

করোনা ভাইরাস শনাক্তকরণ কিট উদ্ভাবন করেছে বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদ (বিসিএসআইআর)। সরকারি পর্যায়ে দেশে প্রথম উদ্ভাবিত এ আরটিপিসিআর কিটে মাত্র ২৫০ টাকায় শনাক্তকরণ পরীক্ষা করা যাবে।

গতকাল রবিবার বিসিএসআইআর মিলনায়তনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য তুলে ধরা হয়। অভাবনীয় আবিষ্কার উল্লেখ করে প্রতিষ্ঠানটির চেয়ারম্যান আফতাব আলী শেখ বলেন, আগে করোনা কিটগুলে বিদেশ থেকে কিনে আনতে হতো। এতে করে দেশের অনেক অর্থ খরচ হতো। এখন থেকে আমাদের দেশেই কিট তৈরি হবে। তাই দেশের অর্থ দেশেই থাকছে।

বিসিএসআইআরের নেতৃত্বে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের সহযোগিতায় এই কিট উদ্ভাবন করা হয়েছে। এই কিটের ন্যূনতম শনাক্তকরণ ক্ষমতা ১০০ কপি ভাইরাস/মি.লি., যেখানে অন্য আমদানিকৃত কিটগুলোর শনাক্তকরণ ক্ষমতা ১০০০ কপি ভাইরাস/মি.লি.। অর্থাৎ এই কিট দিয়ে একেবারেই ন্যূনতম সংখ্যক ভাইরাসকেও শনাক্ত করা যাবে। ফলে রোগের উপসর্গ প্রকাশের আগেই ভাইরাসের উপস্থিতি জানা সম্ভব হবে। অনুষ্ঠানে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ আতিকুর রহমান উপস্থিত ছিলেন।

  যশোরের আলো
  যশোরের আলো