মঙ্গলবার   ২৭ অক্টোবর ২০২০   কার্তিক ১১ ১৪২৭   ১০ রবিউল আউয়াল ১৪৪২

  যশোরের আলো
সর্বশেষ:
test
১৯

নোবেল বিজয়ীদের ছবির কারিগর যিনি আড়ালেই রয়েছেন ৮টি বছর

নিউজ ডেস্ক:

প্রকাশিত: ১৬ অক্টোবর ২০২০  

প্রতিবছর অক্টোবর মাস এলেই নোবেল বিজয়ীদের ছবি আমাদের নজরে আসে। হাতে আঁকা এই ছবিগুলো বিশ্বব্যাপী ছড়িয়ে পড়ে মুহূর্তেই। 

তবে কখনো কি ভেবে দেখেছেন এই ছবিগুলোর কারিগর কে? তার নাম নিকোলাস। প্রতি বছরের অক্টোবর মাস এলেই ব্যস্ত হয়ে পড়েন নিকোলাস। 

ছবি আঁকছেন তিনি

ছবি আঁকছেন তিনি

নোবেল কমিটির পক্ষ থেকে তাকে বিজয়ীদের ছবি পাঠানো হয়। সেগুলো চটজলদি এঁকে ফেলেন তিনি। প্রতিবার নোবেল ঘোষণার পর বিজয়ীদের আঁকা অবয়ব দেখি আমরা। 

প্রত্যেকটি অলংকরণই একই রকম দেখতে বলে অনেকেই মনে করেন সেগুলো হয়তো কম্পিউটারে কোন সফটওয়্যারে আঁকা। ব্যাপারটা কিন্তু একেবারেই তা নয়। এই অলংকরণগুলো নিজের হাতে আঁকেন সুইডিশ ফ্রিল্যান্সার নিকলাস এলমেহেদ। তাকে নোবেলজয়ীর শিল্পীও বলা হয়।  

নোবেল জিয়ীদের ছবির কারিগর তিনি

নোবেল জিয়ীদের ছবির কারিগর তিনি

২০১২ সালে নোবেল মিডিয়ায় যোগ দেন তিনি। সে বছরই প্রথম হাতে-আঁকা নোবেলজয়ীর ছবি প্রকাশিত হয়।সেবছর যাদের স্পষ্ট ছবি পাওয়া যাচ্ছিল না, তাদের ছবি আঁকার নির্দেশনা পেয়েছিলেন তিনি। দুই বছর পর নোবেল মিডিয়ার চাকরিটা ছেড়ে দিলেন শিল্পী।

তবে নোবেল মিডিয়া ছাড়ল না তাকে। প্রথম বছরেই ঠিক হয়ে যায় সব নোবেলজয়ীর ছবিই এক রকম হবে এখন থেকে। আর তাই গত আট বছর ধরে এই কাজ করে যাচ্ছেন নিকোলাস।

মুহূর্তেই বিজয়ীদের ছবি এঁকে ফেলেন তিনি

মুহূর্তেই বিজয়ীদের ছবি এঁকে ফেলেন তিনি

২০১৭-১৮ সালে নীল আর হলুদ রঙে এঁকেছিলেন নোবেলজয়ীদের। গতবারের মতো এবারও বেছে নিয়েছেন সাদা-কালো মাধ্যম। সঙ্গে ধাতব ফয়েল দিয়ে সোনালি রং এনেছেন তিনি।

তবে যদি নির্দিষ্ট কোনো ব্যক্তি না পান নোবেল? এবার শান্তিতে নোবেল পেয়েছে ‘ওয়ার্ল্ড ফুড প্রোগ্রাম’। মুঠোয় ভরা শস্যের লোগো এঁকেছেন নিকোলাস। 

আট বছর ধরে তিনি নোবেল বিজয়ীদের ছবি আঁকেন

আট বছর ধরে তিনি নোবেল বিজয়ীদের ছবি আঁকেন

নোবেল জয়ীদের ছবি সামনে এলেও পিছনেই রয়ে গেছে প্রতিভাবান শিল্পী নিকোলাস। তার কদর আমরা না জানলেও ঠিকই জানে নোবেল মিডিয়া। যার কারণে চাকরি ছেড়ে দিলেও তাকে ছাড়েননি নোবেল মিডিয়া। 

  যশোরের আলো
  যশোরের আলো
এই বিভাগের আরো খবর