বুধবার   ২৭ সেপ্টেম্বর ২০২৩   আশ্বিন ১১ ১৪৩০   ১২ রবিউল আউয়াল ১৪৪৫

  যশোরের আলো
২২

নড়াইলে বিশ্ব মাতৃদুগ্ধ সপ্তাহ পালিত

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১২ সেপ্টেম্বর ২০২৩  

নড়াইলে বিশ্ব মাতৃদুগ্ধ সপ্তাহ-২০২৩ উপলক্ষ্যে মাতৃদুগ্ধের গুরুত্ব, উপকারিতা এবং মাতৃদুগ্ধ বিকল্প আইন-২০১৩ ও বিধি ২০১৭ বিষয়ক দিনব্যাপী এক অবহিতকরণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার (১২ সেপ্টেম্বর) জনস্বাস্থ্য পুষ্টি প্রতিষ্ঠানের আয়োজনে সিভিল সার্জন অফিস, নড়াইলের ব্যবস্থাপনায় সিভিল সার্জন অফিসের সম্মেলন কক্ষে এ কর্মশালা অনুষ্ঠিত হয়।

স্বাস্থ্য অধিদফতরের সহকারি পরিচালক ডাঃ এসএম শাহরিয়ার এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

সিভিল সার্জন (দায়িত্বপ্রাপ্ত) সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ সুব্রত কুমারের সভাপতিত্বে জনস্বাস্থ্য পুষ্টিপ্রতিষ্ঠানের সহকারি পরিচালক ডাঃ শোহেব, জনস্বাস্থ্য পুষ্টিপ্রতিষ্ঠানের কর্মকর্তা ডাঃ জুবায়ের রহমান জেলা মহিলা বিষয়ক কার্যালয়ের উপ-পরিচালক মৌসুমী মজুমদার, নড়াইল সদর হাসপাতালের আবাসিক মেডিকেল কর্মকর্তা ডাঃ সুজল কুমার বকশী, সদর হাসপাতালের শিশু বিষয়ক মেডিকেল কর্মকর্তা ডাঃ আলিমুজ্জামান সেতু, সিভিল সার্জন অফিসের মেডিকেল কর্মকর্তা ডাঃ অন্দিতা ঘোষ, সিভিল সার্জন অফিসের মেডিকেল কর্মকর্তা ডাঃ শুভাশিষ বিশ্বাস, সাংবাদিক, নার্স , স্বাস্থ্যকর্মী, ক্লিনিক মালিক প্রতিনিধি এ সময় উপস্থিত ছিলেন।

কর্মশালায় শিশু জন্মগ্রহণের ছয় মাসের মধ্যে মাতৃদুগ্ধ ছাড়া অন্য অন্য কোনো দুধ, কোনো শিশুকে যেনো না খাওয়ানো হয় এবং যদি কোনো শিশু জন্মগ্রহণের তিন থেকে চার দিনের মধ্যে মায়ের দুধ না আসে সে ক্ষেত্রে, শিশুর প্রয়োজনে ডাক্তারের প্রেসক্রিপশন নিয়ে কৌটার দুধ ব্যবহার করা যেতে পারে বলে সভায় জানানো হয়। এছাড়া শিশু জন্মগ্রহণের ৭২ ঘন্টা পযর্ন্ত না খেলে শিশুর কোনো ক্ষতি হয় না, এ নিয়ে বিচলিত হবার কোনো কারণ নেই বলেও কর্মশালায় জানানো হয়।

এছাড়ও মাতৃদুগ্ধের গুরুত্ব, উপকারিতার বিভিন্ন বিষয় এবং মাতৃদুগ্ধ বিকল্প আইন-২০১৩ ও বিধি ২০১৭ এর বিষয়ে কর্মশালায় বিস্তারিত আলোচনা করা হয়। মাতৃদুগ্ধ বিকল্প আইন-২০১৩ এর অমান্য কারীর কি কি সাজা হতে পারে সে বিষয়েও উপস্থিতিদের ধারণা প্রদান করা হয় এবং মাতৃদুগ্ধের গুরুত্ব, উপকারিতা ও মাতৃদুগ্ধ বিকল্প আইন-২০১৩ এর বিষয়ে জনসচেতনতা বৃদ্ধির জন্য সকলকে অনুরোধ জানানো হয়।


 

  যশোরের আলো
  যশোরের আলো
এই বিভাগের আরো খবর