বুধবার   ১৯ জুন ২০২৪   আষাঢ় ৬ ১৪৩১   ১২ জ্বিলহজ্জ ১৪৪৫

  যশোরের আলো
সর্বশেষ:
সেন্টমার্টিনে বিজিবি ও পুলিশকে সতর্ক থাকার নির্দেশ বাংলাদেশকে সুপার এইটে তুললো বোলাররা দলীয় নেতাদের সঙ্গে প্রধানমন্ত্রীর ঈদের শুভেচ্ছা বিনিময় আসুন ত্যাগের মহিমায় দেশ ও মানুষের কল্যাণে কাজ করি: প্রধানমন্ত্রী চামড়া কেনায় ট্যানারি মালিকরা ২৭০ কোটি টাকা ঋণ পাচ্ছে
৫৪

পাকা আমের ভাপা সন্দেশ, তৈরি করুন সহজেই

প্রকাশিত: ২৫ মে ২০২৩  

বাঙালির সকাল, দুপুর কিংবা রাতে একটু মিষ্টি না খেলে ভূরিভোজ যেন অসম্পূর্ণ থেকে যায়। তবে গ্রীষ্মের এই গরমে মিষ্টির জায়গা কিছুটা হলেও কেড়ে নিয়েছে আম।

কারণ দেশে এখন চলছে ফলের মৌসুম। তাই হিমসাগর থেকে ল্যাংড়া নানা জাতের ও স্বাদের আমে মজেছে বাঙালি। আমের সঙ্গে মিষ্টির কিন্তু কোনো বিরোধিতা নেই। বরং আম দিয়েই বানিয়ে নিতে পারেন ভাপা সন্দেশ।

উপকরণ

ছানা: ৩০০ গ্রাম

চিনি: ৩ টেবিল

চামচদুধ: ৩ টেবিল চামচ

পাকা আমের এসেন্স: ১ চা চামচ

পাকা আমের রস ৪ কাপ

লেবুর রস ১ চা চামচ

প্রণালী

মিক্সারে ছানা, চিনি, পরিমাণ মতো দুধ আর পাকা আমের এসেন্স দিয়ে একটি মিশ্রণ বানিয়ে নিন। গ্যাসে কড়াই বসিয়ে মাঝারি আঁচে ১ কাপ পানি গরম করুন। এরপর কড়াইয়ে একটা গ্রিল স্ট্যান্ড বসিয়ে তার ওপরে টিফিন বাক্সটা রেখে তাতে তৈরি করে রাখা মিশ্রণটি ঢেলে টিফিন বক্সের ঢাকনা ভালো করে বন্ধ করে দিন। কড়াইয়ের ঢাকনা চাপা দিয়ে কম আঁচে ৩০ মিনিট ভাপিয়ে নিতে হবে। আধঘণ্টা পরে গ্যাস বন্ধ করে টিফিন বক্স নামিয়ে নিন। একটু ঠাণ্ডা হতে দিন। তারপর সন্দেশ বাক্স থেকে রেব করে নিজের ইচ্ছেমতো আকারে কেটে নিন।

অন্য একটি কড়াইয়ে পাকা আমের রস, পরিমাণ মতো চিনি ও লেবুর রস দিয়ে মাঝারি আঁচে সমানে নাড়তে থাকুন। যতক্ষণ না মিশ্রণটি ঘন হয়, ততক্ষণ পর্যন্ত নেড়ে যেতে হবে।

মিশ্রণটি জেলির মতো আঠালো হতে শুরু করলে গ্যাস বন্ধ করে একটা পাত্রে নামিয়ে রাখুন। এবার সন্দেশের ওপরে জেলি ভালো করে মাখিয়ে পরিবেশন করুন আমের ভাপা সন্দেশ।

  যশোরের আলো
  যশোরের আলো