বৃহস্পতিবার   ০১ অক্টোবর ২০২০   আশ্বিন ১৬ ১৪২৭   ১৩ সফর ১৪৪২

  যশোরের আলো
১২২

প্রশ্নপত্র ফাঁসের নামে মিথ্যা প্রচারণা সোশ্যাল মিডিয়ায়

নিউজ ডেস্ক:

প্রকাশিত: ৩ ফেব্রুয়ারি ২০২০  

এসএসসি ও সমমানের পরীক্ষা আজ সোমবার থেকে শুরু হচ্ছে। এবারের পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁস রোধে কঠোর অবস্থানে শিক্ষা মন্ত্রণালয়। এ ব্যবস্থাপনায় কোনো ক্রমেই সুযোগ নেই প্রশ্ন ফাঁস হওয়ার। তবে থেমে নেই প্রশ্ন ফাঁসকারী চক্র। তারা বিভিন্ন সোশ্যাল মিডিয়ায় ভুয়া প্রশ্নপত্র ফাঁসের নামে মিথ্যা প্রচারণা চালাচ্ছে। তাদের থেকে সতর্ক হোন-

সাবধান হতে ছাত্রছাত্রী, অভিভাবক ও সচেতন নাগরিকদের জন্য কিছু কথা-

১. শিক্ষা মন্ত্রণালয় প্রশ্ন প্রণয়নের বিষয়টি সম্পূর্ণভাবে ঢেলে সাজিয়েছে। তারা জানিয়েছে, এ ব্যবস্থাপনায় প্রশ্নপত্র কোনোভাবেই ফাঁস হওয়ার সুযোগ নেই।
২. সামাজিক যোগাযোগ মাধ্যম বা জনপ্রিয় চ্যাট ইঞ্জিনগুলোর পাবলিক বা ক্লোজড গ্রুপে যারা প্রশ্ন সরবরাহ করবে বলে চটকদার বিজ্ঞাপন দিচ্ছে সেগুলো ভুয়া। এরইমধ্যে সেই সব ভুয়া অ্যান্টিটি বা কন্টেন্টগুলোর বিরুদ্ধে আইনশৃঙ্খলা বাহিনীর ব্যবস্থা প্রক্রিয়াধীন।
৩. একটি ভিন্নমতাবলম্বী পক্ষ দেশে অস্থিরতা তৈরি করার জন্যও এদের উস্কে দিচ্ছে।
৪. এসব গ্রুপের তৎপরতা অনুসরণ করছে প্রশাসন। তাই ছাত্রছাত্রীদের বা অভিভাবকদেরকে এসব গ্রুপে ঢু মেরে ফুটপ্রিন্ট না রাখার জন্য জানানো হয়েছে। এতে তারা আইনি ঝামেলায় জড়িয়ে পড়তে পারেন।
৫. কিছু কিছু পরীক্ষার হলগুলোতে ম্যাগনেট, অপ্টিক ও ফ্রিকোয়েন্সি ডিটেক্টর বসানো হয়েছে। এতে পরীক্ষার হলে কেউ বিশেষ ডিভাইস ব্যবহার করে জালিয়াতি করতে পারবে না। আর কেউ যদি এ ধরনের চেষ্টা করে সঙ্গে সঙ্গে কর্তৃপক্ষ ব্যবস্থা নেবে। 
৬. অভ্যাসগত ও সন্দেহভাজন প্রশ্নপত্র জালিয়াতদের নিবিড়ভাবে অনুসরণ করা হচ্ছে। এদের সঙ্গে যোগাযোগ করে অপরাধী হওয়ার ঝুঁকি নেবেন না।
৭. অভিভাবকদের প্রতি আহ্বান- ছোট বাচ্চাদের অনৈতিক কাজে টেনে আনবেন না। কারণ এরাই ভবিষ্যত। দেশের এ মনন ও বিবেকদের সুস্থ ও ন্যায়বোধের সঙ্গে রাখুন। 

প্রশ্নফাঁস প্রতারণা ও শাস্তির হাত থেকে নিজেকে এবং অন্যদের রক্ষা করতে এসব গ্রুপ বা পেজ থেকে দূরে থাকতে সতর্কতা অবলম্বন করতে বলা হয়েছে আইনশৃঙ্খলা বাহিনীর পক্ষ থেকে। পাশাপাশি তাদের প্রতিহত করতে সম্মিলিতভাবে এ সমস্ত গ্রুপের বিরুদ্ধে আইনশৃঙ্খলা বাহিনীর কাছে রিপোর্ট করতেও অনুরোধ করা হয়েছে।

  যশোরের আলো
  যশোরের আলো
এই বিভাগের আরো খবর