শুক্রবার   ০৩ এপ্রিল ২০২০   চৈত্র ১৯ ১৪২৬   ০৯ শা'বান ১৪৪১

  যশোরের আলো
১২৮৯

বদলে যাচ্ছে যশোর বিমানবন্দরের চিত্র

নিজস্ব প্রতিনিধি

প্রকাশিত: ১৩ অক্টোবর ২০১৯  

প্রায় অর্ধশতাব্দী পর বদলে যাচ্ছে যশোর বিমানবন্দরের চেহারা। বিমানবন্দরের নতুন টার্মিনাল ভবন নির্মাণসহ নানাবিধ উন্নয়ন প্রকল্প হাতে নেয়া হয়েছে।

জানা যায়, দ্বিতীয় বিশ্বযুদ্ধ শুরু হলে তৎকালীন ব্রিটিশ সরকার কলকাতা বিমানবন্দরের ব্যাকআপ বিমানবন্দর হিসেবে ১৯৪২ সালে মাত্র ৬ মাসের মধ্যে ব্রিটিশ বিমান বাহিনীর ব্যবহার উপযোগী একটি বিমানবন্দর যশোরে গড়ে তোলে। ১৯৪৫ সাল পর্যন্ত এটি সচল ছিল। ভারত ভাগ হওয়ার পর পাকিস্তান সরকার এখানে বিমান বাহিনীর একটি ঘাঁটি স্থাপন করে।

এরপর ১৯৫৬ সালে এখানে ২৮৭ একর জমির ওপর পূর্ণাঙ্গ একটি বিমানবন্দর চালুর উদ্যোগ নেওয়া হয়, যা বাস্তবায়িত হয় ১৯৬০ সালে। এর পরের ছয় দশকে এ বিমানবন্দরে আর তেমন কোনো উন্নয়ন কাজ হয়নি। তবে বর্তমান সরকার যশোর বিমানবন্দরের উন্নয়নে ইতিমধ্যে পদক্ষেপ নিয়েছে। 

যশোর বিমানবন্দরের ব্যবস্থাপক মো. মাসুদুল হক জানান, বর্তমানে এই বিমানবন্দরে বেশকিছু উন্নয়নকাজ চলমান রয়েছে। নতুন টার্মিনাল ভবন নির্মাণ, রানওয়ে লাইটিং সিস্টেমের রনোভেশন কাজ, ওয়াটার ট্রিটমেন্ট প্লান্ট নির্মাণ, মোটর ট্রান্সপোর্ট বিল্ডিং নির্মাণ ও ড্রেনেজ ব্যবস্থা উন্নয়নের কাজ চলছে। 
ইতিমধ্যে পাপা টেক্সিওয়ে এক্সটেনশন, নতুন কার্গো এপ্রোন, পুরাতন এপ্রোন এক্সটেনশন নির্মাণ, নেভিগেশনাল এইড বা ডিভিওআর স্থাপন করা হয়েছে।

  যশোরের আলো
  যশোরের আলো
এই বিভাগের আরো খবর