ব্রেকিং:
দেশে একদিনে করোনায় সর্বোচ্চ মৃত্যুর রেকর্ড এভাবে রিসোর্টে যাওয়া সমীচীন হয়নি: লাইভে মামুনুল হকের স্বীকারোক্তি

রোববার   ১১ এপ্রিল ২০২১   চৈত্র ২৭ ১৪২৭   ২৮ শা'বান ১৪৪২

  যশোরের আলো
সর্বশেষ:
যশোরে আরও ৫৯ জনের করোনা শনাক্ত যশোরে ছেলের হাতে পিতা খুন মাগুরায় মাস্ক ও হ্যান্ড স্যানিটাইজার বিতরণ ঝিনাইদহে তেঁতুল গাছ থেকে পড়ে বৃদ্ধের মৃত্যু কুমারখালীতে সড়ক দুর্ঘটনায় মাদরাসাছাত্র নিহত ইবির ৫৮৬ ফেসবুক ব্যবহারকারীর তথ্য ফাঁস গরম বাতাসে পুড়ে গেছে ঝিনাইদহের ১১৭ হেক্টর জমির ধান শখের মাছের খামারে কোটি টাকার হাতছানি বালিয়াকান্দিতে ভ্রাম্যমান মাছ বিক্রি’র উদ্বোধন রাজবাড়ীর তিন উপজেলায় ছাত্রলীগের নতুন কমিটি ঘোষণা যশোরের চাঁচড়া হ্যাচারি পল্লীতে পোনা উৎপাদনে রুপালি বিপ্লব স্বাধীন সার্বভৌম বাংলাদেশ সরকার গঠিত হয় একাত্তরের ১০ এপ্রিল শৈলকুপায় করোনায় একজনের মৃত্যু দৌলতদিয়ায় ৩০০ গ্রাম হোরোইনসহ, আটক ১
১৫

বাংলাদেশ এ বছর ৫ শতাংশ প্রবৃদ্ধি অর্জন করতে পারে: আইএমএফ

প্রকাশিত: ৭ এপ্রিল ২০২১  

২০২১ সালে বাংলাদেশের অর্থনীতি ৫ শতাংশ হারে প্রবৃদ্ধি অর্জন করতে পারে বলে জানিয়েছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)। 

বিশ্ব অর্থনীতির গতিপ্রকৃতি অনুমান করে ‘ওয়ার্ল্ড ইকোনমিক আউটলুক’ শীর্ষক পূর্বাভাস সূচক প্রতিবেদন আজ মঙ্গলবার প্রকাশ করেছে ওয়াশিংটনভিত্তিক দাতা গোষ্ঠীটি।

এবার বিশ্বব্যাংকের সঙ্গে সংস্থাটির বসন্তকালীন বৈঠকের আগে আউটলুক প্রতিবেদনটি প্রকাশিত হলো। সেখানে ২০২২ সালে বাংলাদেশের অর্থনীতি আরেকটু শক্তিশালী হয়ে ৭.৫ শতাংশ হারে বাড়তে পারে বলে জানানো হয়।
বিশ্বের এক নম্বর অর্থনীতি যুক্তরাষ্ট্র চলতি বছর ৭.১ শতাংশ প্রবৃদ্ধি অর্জন করতে পারে বলে আইএমএফ জানিয়েছে। এ ছাড়া, ইউরো জোনে ৩.৩ এবং যুক্তরাজ্যে ৫.৯ শতাংশ প্রবৃদ্ধির আভাস দিয়েছে সংস্থাটি। 

২০২১ সালে দক্ষিণ এশিয়ার অপর দুই বড় অর্থনীতি ভারত ও পাকিস্তান যথাক্রমে ১২.৫ ও ১.৫ শতাংশ হারে প্রবৃদ্ধি অর্জন করতে পারে বলেও জানায় আইএমএফ। বিশ্বের প্রধান অর্থনীতিগুলোর মধ্যে গত বছর মহামারি স্বত্বেও ইতিবাচক প্রবৃদ্ধির ধারায় ছিল শুধু চীন। এ বছরে দেশটি ৮.৬ শতাংশ হারে প্রবৃদ্ধি অর্জন করতে পারে, তবে ২০২২ সালে প্রবৃদ্ধি কমে দাঁড়াতে পারে ৫.৬ শতাংশে। 

  যশোরের আলো
  যশোরের আলো
এই বিভাগের আরো খবর