বৃহস্পতিবার   ০৩ ডিসেম্বর ২০২০   অগ্রাহায়ণ ১৮ ১৪২৭   ১৭ রবিউস সানি ১৪৪২

  যশোরের আলো
সর্বশেষ:
রাজবাড়ীতে নতুন করে ৭ জনের করোনা শনাক্ত ‘পার্বত্য চট্টগ্রামসহ দেশে শান্তি বজায় রাখতে সরকার বদ্ধপরিকর’ বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে শৈলকুপায় প্রীতি ফুটবল ম্যাচ হাইকোর্টের আদেশ স্থগিত, ১০ ডিসেম্বর ফরিদপুর পৌরসভা নির্বাচন খোকসা পৌরসভা নির্বাচন: মেয়র পদে দুই জনসহ ৪৬ জনের মনোনয়নপত্র জমা করোনা পরিস্থিতিতে যশোরের বিজয় দিবস হবে সংক্ষিপ্ত পরিসরে পাঁচ মাসে ১১ বিলিয়ন ডলার ছাড়ালো রেমিট্যান্স ফেসবুকের কল্যাণে বুদ্ধিপ্রতিবন্ধী হানিফকে খুঁজে পেল তার পরিবার ‘তরুণ প্রজন্মকে বিজ্ঞান চর্চায় আগ্রহী করে তুলতে হবে’
৬৩

বাঘারপাড়ায় তের`শ কৃষক পেলো রাসায়নিক সার ও বীজ

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৮ নভেম্বর ২০২০  

'কৃষিই সমৃদ্ধি' এ স্লোগানে যশোরের বাঘারপাড়া উপজেলায় কৃষি উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে প্রায় তের'শ কৃষকের মাঝে বিনামূল্যে রাসায়নিক সার ও উন্নতজাতের ৯ প্রকার কৃষি বীজ বিতরণ করা হয়েছে।  

মঙ্গলবার (১৭ নভেম্বর) দুপুরে জেলা কৃষি সম্প্রসারণ অফিসের উদ্যোগে সরকারের কৃষি-প্রণোদনার আওতায় উপজেলার ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে বিনামূল্যে বীজ ও রাসায়নিক সার বিতরণ করা হয়।

উপজেলা নির্বাহী অফিসার তানিয়া আফরোজ প্রধান অতিথি হিসেবে কৃষি উপকরণ বিতরণ করেন উপজেলা চেয়ারম্যান (ভারপ্রাপ্ত) বীথিকা বিশ্বাস।

এ সময় আরও উপস্থিত ছিলেন- উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ রহুল আমিন, কৃষি বিপণনের জেলা বাজার কর্মকর্তা সুজাত হোসেন খান, উপজেলা কৃষি সম্প্রসারণ অফিসার ইভা মল্লিক, উপ-সহকারী উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা আবু দাউদ,উপ-সহকারী কৃষি কর্মকর্তা মিল্টন বৈরাগী, উপ-সহকারী কৃষি কর্মকর্তা পলাশ দাস, উপ-সহকারী কৃষি কর্মকর্তা বিজন রায়, মায়ামিনা খাতুন প্রমুখ।

আলোচনা শেষে উপজেলার বিভিন্ন ইউনিয়নের ১২’শ ৮৫ জন ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মধ্যে উন্নত মানের বোরো ধান বীজ ১ কেজি, গম বীজ ২০ কেজি, ভুট্টা বীজ ২কেজি, সরিষা বীজ ১ কেজি, পেঁয়াজ বীজ ২৫০ গ্রাম, গ্রীষ্মকালীন মুগ ৫ কেজি, সূর্যমুখী ১ কেজি, খেঁসারি বীজ ৮ কেজি ও এমওপি ও ডিওপি রাসায়নিক সার বিতরণ করা হয়।

এ বিষয়ে উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ রহুল আমিন জানান, যশোর কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উদ্যোগে ২০২০-২১ অর্থ বছরে উপজেলায় ভুট্টা, সরিষা, ধান, গমসহ ৯ প্রকারের ফসলের আবাদ ও উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে স্থানীয় প্রান্তিক কৃষকদের বিনামূল্যে এসব উপকরণ বিতরণ করা হয়েছে। এর মাধ্যমে উপজেলার সব ইউনিয়ন ও একটি পৌরসভার কৃষকেরা স্থানীয়ভাবে উন্নত মানের বীজ উৎপাদন ও তা বাজারজাত করতে পারবে। এর ফলে উন্নত মানের বীজের চাহিদা পূরণ করা সম্ভব হবে। এছাড়া প্রণোদনা হিসেবে তাদেরকে পর্যাপ্ত পরিমাণ এমওপি ও ডিওপি সার দেয়া হয়েছে।

  যশোরের আলো
  যশোরের আলো
এই বিভাগের আরো খবর