সোমবার   ০১ মার্চ ২০২১   ফাল্গুন ১৬ ১৪২৭   ১৭ রজব ১৪৪২

  যশোরের আলো
সর্বশেষ:
মাগুরায় হত্যা মামলার আসামি আটক মাগুরায় ৭ বছরের শিশুকে ধর্ষণের অভিযোগ তিন কিশোর হত্যায় যশোর শিশু উন্নয়ন কেন্দ্রের ১২ জন অভিযুক্ত মাগুরায় মসলা জাতীয় ফসলের প্রযুক্তি হস্তান্তর বিষয়ে কর্মশালা ঝিনাইদহ পাবলিকিয়ান এসোসিয়েশনের মিলনমেলা ও সাংস্কৃতিক অনুষ্ঠান ঝিনাইদহে স্কুল বিজ্ঞান বিতর্ক প্রতিযোগিতা-২০২১ অনুষ্ঠিত ভেড়ামারায় তিন দিনব্যাপী উদ্যোক্তা মেলার উদ্বোধন কুষ্টিয়ায় দুই কেজি গাঁজাসহ আটক ১
২৩

বিশ্বে করোনায় আক্রান্ত ছাড়াল ১০ কোটি ৮২ লাখ

প্রকাশিত: ১২ ফেব্রুয়ারি ২০২১  

স্বাস্থ্য ডেস্ক: বৈশ্বিক মহামারি করোনা তাণ্ডবে এখনো বিপর্যস্ত পৃথিবী। বিশ্বে শুরু হয়েছে করোনার সেকেন্ড ওয়েভ বা দ্বিতীয় ঢেউ। তবে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) জানিয়েছে, মহামারি করোনা কিছুটা কোণঠাসা হয়ে পড়েছে। ধীরে ধীরে বিশ্বব্যাপী নিয়ন্ত্রণে আসছে করোনার প্রকোপ। গত চার সপ্তাহে আক্রান্ত ও মৃত্যুর হার কমে আসায় বিচার বিশ্লেষণ করে এমন তথ্য জানিয়েছে সংস্থাটি। এরই মধ্যে করোনায় বিশ্বে আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে ১০ কোটি ৮২ লাখ এবং মৃতের সংখ্যা ছাড়িয়েছে ২৩ লাখ ৭৭ হাজার।

করোনাভাইরাসে আক্রান্তদের সংখ্যা ও প্রাণহানির পরিসংখ্যান রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডওমিটার এমন তথ্য জানিয়েছে।

সংস্থাটির তথ্যানুযায়ী, শুক্রবার (১২ ফেব্রুয়ারি) সকাল পর্যন্ত বিশ্বে করোনায় আক্রান্ত হয়েছেন ১০ কোটি ৮২ লাখ ৭৩ হাজার ৯৫৫ জন এবং মৃত্যু হয়েছে ২৩ লাখ ৭৭ হাজার ১১ জনের। সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন আট কোটি তিন লাখ আট হাজার ৩১৩ জন।

ওয়েবসাইটটির তথ্যানুযায়ী করোনা সংক্রমণ ও মৃত্যুর হিসাবে বিশ্বের শীর্ষে থাকা যুক্তরাষ্ট্রে এখন পর্যন্ত করোনায় সংক্রমিত হয়েছেন দুই কোটি ৭৯ লাখ ৯৬ হাজার ৫৩২ জন। মৃত্যু হয়েছে চার লাখ ৮৬ হাজার ৭২৯ জনের।

আক্রান্তে দ্বিতীয় ও মৃত্যুতে তৃতীয় অবস্থানে রয়েছে দক্ষিণ এশিয়ার বৃহত্তম দেশ ভারত। দেশটিতে এখন পর্যন্ত সংক্রমিত হয়েছেন এক কোটি আট লাখ ৮০ হাজার ৪১৩ জন এবং মারা গেছেন এক লাখ ৫৫ হাজার ৪৮৪ জন।

আক্রান্তে তৃতীয় এবং মৃত্যুতে দ্বিতীয় অবস্থানে থাকা লাতিন আমেরিকার দেশ ব্রাজিল। দেশটিতে এখন পর্যন্ত করোনায় ৯৭ লাখ ১৬ হাজার ২৯৮ জন সংক্রমিত হয়েছেন। মৃত্যু হয়েছে দুই লাখ ৩৬ হাজার ২৯৭ জনের।

আক্রান্তের দিক থেকে রাশিয়া চতুর্থ স্থানে রয়েছে। দেশটিতে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ৪০ লাখ ২৭ হাজার ৭৪৮ জন। ভাইরাসটিতে মারা গেছে ৭৮ হাজার ৬৮৭ জন।

আক্রান্ত ও মৃত্যুর হিসাবে যুক্তরাজ্য বিশ্বে পঞ্চম স্থানে রয়েছে। দেশটিতে এখন পর্যন্ত করোনায় সংক্রমিত হয়েছেন ৪০ লাখ ২৭ হাজার ৭৪৮ জন। এর মধ্যে মারা গেছে এক লাখ ১৫ হাজার ৫২৯ জন। 

এদিকে আক্রান্তের তালিকায় ফ্রান্স ষষ্ঠ, স্পেন সপ্তম, ইতালি অষ্টম, তুরস্ক নবম এবং জার্মানি দশম স্থানে আছে। এ ছাড়া বাংলাদেশের অবস্থান ৩২তম।

গত বছরের ডিসেম্বরের শেষ দিকে চীনের হুবেই প্রদেশের উহান থেকে করোনাভাইরাস সংক্রমণ শুরু হয়। এখন পর্যন্ত বাংলাদেশসহ বিশ্বের ২১৮টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে কোভিড-১৯।

  যশোরের আলো
  যশোরের আলো