রোববার   ০৫ ফেব্রুয়ারি ২০২৩   মাঘ ২২ ১৪২৯   ১৪ রজব ১৪৪৪

  যশোরের আলো
সর্বশেষ:
ফেব্রুয়ারি ঘিরে গদখালীর ৫০ কোটি টাকার ফুল বিক্রির লক্ষ্য ফুল চাষে রঙিন ঝিকরগাছার সাজেদার জীবন ঢাকা থেকে যশোর পর্যন্ত রেলপথ নির্মাণের অগ্রগতি ৭০ শতাংশ যশোরে ক্ষমা পেলেন আ’লীগ-যুবলীগের বহিষ্কৃত ৬ নেতা যশোরের ৪০০ টন বাঁধাকপি যাচ্ছে মালয়েশিয়া-সিঙ্গাপুর-তাইওয়ানে দেশের বাজারে কমলো সোনার দাম
২৮

বুধবার থেকে ইজতেমা মাঠে প্রবেশ করবেন মুসল্লিরা

প্রকাশিত: ১০ জানুয়ারি ২০২৩  

টঙ্গীর সোনাবানের শহর তুরাগ নদের তীরে ১৩ জানুয়ারি থেকে শুরু হচ্ছে আলমি শূরার তত্ত্বাবধানে তাবলিগ জামাতের ৫৬তম বিশ্ব ইজতেমার প্রথম পর্ব।

ইজতেমাকে সামনে রেখে ১৬০ একর সুবিশাল ময়দানের সব প্রস্তুতি সম্পন্নের পথে। আগামী বুধবার (১১ জানুয়ারি) হতেই দেশের বিভিন্ন স্থান থেকে মুসল্লিরা মাঠে প্রবেশ করবেন বলে ধারণা করা হচ্ছে।

আগত মুসল্লিদের নিরাপত্তা নিশ্চিতে ময়দানের চারপাশে ওয়াচ টাওয়ার নির্মাণ করা হয়েছে। ইতোমধ্যে পুরো ময়দানে খিত্তাওয়ারি অবস্থানের জন্য খিত্তা নাম্বার, খুঁটি নাম্বার, জুড়নেওয়ালি জামাতের কামরা, তাশকিল কামরা, বিদেশি মেহমানদের জন্য নির্মিত কামরায় গরম-ঠাণ্ডা পানির সংযোগ স্থাপন ও রান্নার জন্য গ্যাসের চুলা স্থাপনের কাজ দ্রুত এগিয়ে চলেছে।

চিকিৎসাসেবা: ইজতেমায় আগত মুসল্লিদের চিকিৎসাসেবা নিশ্চিত করতে সরকারি উদ্যোগের পাশাপাশি প্রায় ৩০টি সংগঠন তাদের অস্থায়ী চিকিৎসা ক্যাম্প স্থাপন করছে বলে জানা গেছে। এগুলোর মধ্যে হামদর্দ ল্যাবরেটরিজ (ওয়াকফ) লিমিটেড, ইসলামী ব্যাংক হাসপাতাল, আঞ্জুমান মফিদুল ইসলাম, টঙ্গী ওষুধ ব্যবসায়ী কল্যাণ সমিতি অন্যতম।

এছাড়া মুসল্লিদের চিকিৎসাসেবা নিশ্চিত করতে টঙ্গীর শহীদ আহসান উল্লাহ মাস্টার জেনারেল হাসপাতালের পক্ষ থেকে ঢাকা থেকে আগত ১৩টি বিশেষজ্ঞ টিম কাজ করবে। মুমূর্ষু রোগী পরিবহনের জন্য ১৪টি অ্যাম্বুলেন্সের ব্যবস্থা রয়েছে বলে জানিয়েছেন হাসপাতালটির তত্ত্বাবধায়ক ডা. জাহাঙ্গীর আলম।

এ ব্যাপারে ইজতেমা আয়োজক কমিটির মুরব্বি ডা. কাজী শাহাবুদ্দিন বলেন, ইজতেমার সব প্রস্তুতি প্রায় শেষপর্যায়ে। ময়দানের প্রায় ৯৮ ভাগ কাজ শেষ হয়েছে। আগামী বুধবার থেকে  দেশের বিভিন্ন স্থান থেকে মুসল্লিরা মাঠে প্রবেশ করবেন বলে ধারণা করা হচ্ছে।

উল্লেখ্য, ১৩ জানুয়ারি শুরু হয়ে ১৫ জানুয়ারি রোববার আখেরি মোনাজাতের মধ্যদিয়ে প্রথমপর্বের (আলমি শূরার) বিশ্ব ইজতেমার সমাপ্তি ঘটবে। মাঝে ৪ দিন বিরতি দিয়ে ২০ জানুয়ারি দিল্লির নিজামুদ্দিন মারকাযের অনুসারী (ওয়াসিফুল ইসলামপন্থি) মুসল্লিরা বিশ্ব ইজতেমার দ্বিতীয়পর্বে অংশ নেবেন। ২২ জানুয়ারি আখেরি মোনাজাতের মাধ্যমে এবারের বিশ্ব ইজতেমার সমাপ্তি ঘটবে। ২০২০ সালে ৫৫তম বিশ্ব ইজতেমা অনুষ্ঠিত হওয়ার পর করোনা মহামারির কারণে গত দুই বছর ২০২১ ও ২০২২ সালে ইজতেমা অনুষ্ঠিত হয়নি।

  যশোরের আলো
  যশোরের আলো