রোববার   ২৯ নভেম্বর ২০২০   অগ্রাহায়ণ ১৪ ১৪২৭   ১৩ রবিউস সানি ১৪৪২

  যশোরের আলো
সর্বশেষ:
৪০ শতাংশ সেমিস্টার ফি মওকুফ করা হলো যবিপ্রবির শিক্ষার্থীদের করোনাভাইরাস: দেশে নতুন শনাক্ত ১৯০৮, মৃত্যু ৩৬ রোববার বঙ্গবন্ধু সেতুর ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন প্রধানমন্ত্রী নওয়াপাড়ায় ৩শ’ দরিদ্রকে কম্বল বিতরণ করলেন যুবলীগ নেতা কুষ্টিয়ায় আরও ৭ জন করোনাভাইরাসে আক্রান্ত বঙ্গবন্ধুর ভাস্কর্য প্রতিষ্ঠিত হবে: হানিফ চুয়াডাঙ্গা আইনজীবী সমিতি নির্বাচনে আওয়ামী পরিষদের জয় অতিরিক্ত মদপানে ঝিনাইদহে এক দুধ ব্যবসায়ীর মৃত্যু মাগুরায় ট্রাকচাপায় দুই মোটরসাইকেল আরোহী নিহত নড়াইলে ২৪ ঘণ্টার মধ্যে হত্যাকাণ্ডের রহস্য উদঘাটন করলো পিবিআই
৭১

বুন্দিয়ার লাড্ডু তৈরি করবেন যেভাবে

প্রকাশিত: ২১ নভেম্বর ২০২০  

শেষপাতে একটুখানি মিষ্টির দরকার হয় বেশিরভাগ বাঙালির। কখনো রসগোল্লা, কখনো মিষ্টি দই, কখনো সন্দেশ কিংবা বরফি মিষ্টির লিস্টি আমাদের মোটেই সংক্ষিপ্ত নয়। ঘরে তৈরি লাড্ডুও রয়েছে এই তালিকায়। অতিথি আপ্যায়নে, আড্ডায় কিংবা খাবারের শেষপাতে সুস্বাদু খাবারটি রাখতে পারেন। চলুন রেসিপি জেনে নেয়া যাক-

উপকরণ:
বেসন- ২ কাপ
সুজি- ২ টেবিল চামচ
ফুড কালার- ১/৪ চা চামচ (অরেঞ্জ কালার)
পানি- ১ কাপ
পেস্তা বাদাম কুচি- পরিমাণমতো
চিনির সিরা- ১/২ কাপ
ভাজার জন্যে তেল- পরিমাণমতো।

চিনির সিরা তৈরিতে যা লাগবে

চিনি- ১ কাপ
পানি- ১/২ কাপ
এলাচ গুঁড়া- ১/৩ চা চামচ
লেবুর রস- কয়েক ফোঁটা।

Recipe-2.jpg

চিনির সিরা তৈরির প্রণালি
চুলায় একটি প্যান নিয়ে তাতে ১/২ কাপ পানি ঢেলে নিন। এবার ১ কাপ পরিমাণ চিনি পানিতে দিয়ে চুলার আঁচ মিডিয়াম করে রাখুন। সিরা বানানোর সময় অবশ্যই খেয়াল রাখতে হবে পানি যেন চিনির মাপের অর্ধেক হয়। পানি ফুটে উঠলে চামচ দিয়ে ঘন ঘন নাড়তে থাকুন। চিনি পানির সাথে মিশে গেলে তাতে এলাচ গুঁড়া এবং কয়েক ফোঁটা লেবুর রস দিয়ে আবার কিছুক্ষণ নেড়ে নামিয়ে রাখুন। সিরা বেশি ঘন করা যাবে না। ভারি হওয়ার আগেই নামিয়ে ফেলতে হবে।

লাড্ডু তৈরির প্রণালি
প্রথমে একটি বাটিতে প্রথমেই পরিমাণমতো বেসন এবং সুজি নিয়ে নিন। এখন এতে একটু একটু করে পানি দিয়ে ভালোভাবে মিশিয়ে মিশ্রণ তৈরি করে নিন। এই পর্যায়ে মিশ্রণটিতে ফুড কালার মিশিয়ে নিন। একটি ফ্রাই প্যান নিয়ে তাতে ভাজার জন্যে পরিমাণ মত তেল দিয়ে চুলার আঁচ মিডিয়াম টু হাই এ রাখুন। তেল গরম হয়ে এলে, একটি ছিদ্র ওয়ালা চামচের সাহায্যে অল্প অল্প করে আগে বানিয়ে রাখা বেসনের মিশ্রণটি গরম তেলে দিয়ে দিতে হবে। ১ মিনিটের মতো ভেজে উঠিয়ে নিন। একদম কড়া করে বুন্দিয়া ভাজা যাবে না।

এবার গরম গরম বুন্দিয়াগুলো চিনির সিরায় ঢেলে দিন এবং ১০ থেকে ১৫ মিনিটের জন্যে ঢেকে রাখুন। সিরা চুলায় হালকা আঁচে দিয়ে রাখতে হবে। ১০ থেকে ১৫ মিনিট পর চুলার আঁচ বন্ধ করে দিন এবং পেস্তা বাদাম কুচি দিয়ে ভালোভাবে মিশিয়ে ঠান্ডা করে নিন। এ পর্যায়ে হাতের তালুতে হালকা ঘি লাগিয়ে নিন। এবার বুন্দিয়া গুলোকে হাতের সাহায্যে লাড্ডুর মতো গোল গোল শেপ দিয়ে একটি পাত্রে সাজিয়ে নিন।

  যশোরের আলো
  যশোরের আলো