শুক্রবার   ০৩ এপ্রিল ২০২০   চৈত্র ১৯ ১৪২৬   ০৯ শা'বান ১৪৪১

  যশোরের আলো

ভারতকে চীনের বিশেষ আহ্বান

আন্তর্জাতিক ডেস্ক:

প্রকাশিত: ২৬ মার্চ ২০২০  

কোভিড-১৯ বা করোনা ভাইরাস নিয়ে ভারতকে বিশেষ আহ্বান জানিয়েছে চীন। বেইজিংয়ের তরফ থেকে বলা হয়েছে, ভারত যেন কোনভাবেই এই প্রাণঘাতী ভাইরাসকে বর্ণনা করতে গিয়ে ‘চীনা ভাইরাস’ শব্দটি ব্যবহার না করে। কারণ এর ফলে আন্তর্জাতিক সহযোগিতার ওপর বিরূপ প্রভাব পড়বে বলে জানিয়েছে চীন।

চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ইয়ি জানিয়েছেন, চীন আশা করে যে ভারত চীনা ভাইরাস শব্দটি ব্যবহারে সংকীর্ণ মানসিকতার পরিচয় দেওয়ার তীব্র বিরোধী।

গত ৩১ ডিসেম্বর চীনের হুবেই প্রদেশের উহান শহরে প্রথম করোনার উপস্থিতি ধরা পড়ে। চীন সরকার বলছে, এই ভাইরাস প্রথমে চীনে দেখা গেলে এমন কোনও প্রমাণ নেই যা দ্বারা বলা যেতে পারে যে চীনই এই ভাইরাসের উৎস। বর্তমানে চীনা কূটনীতিকরা পৃথিবীর বিভিন্ন সরকারকে চীনা ভাইরাস শব্দটি ব্যবহার না করার জন্য প্রচারণা চালাবে।

চীন করোনার ওপর থেকে ‘চীনা ভাইরাস’ শব্দটি মুছতে মরিয়া হয়ে উঠেছে। এমন সময়ে ‘যুদ্ধের জৈবিক অস্ত্র’ হিসেবে এই ভাইরাস চীনই বানিয়েছিল বলে দাবি করে ২০ ট্রিলিয়ন ডলারের মামলা দায়ের করেছেন আমেরিকার ল্যারি ক্লেম্যান নামের এক আইনজীবী ও তার আইনি প্রতিষ্ঠান ফ্রিডম ওয়াচ ও বাজ ফটোজ।

ওই মামলার অভিযোগে বলা হয়েছে, মার্কিন সেনা অথবা অন্য কোনও দেশ যারা চীনের বিরুদ্ধে রুখে দাঁড়াতে পারে তাদের ধ্বংস করতেই এই ভাইরাস তৈরি করেছে চীন। মামলাকারীদের দাবি চীনের তৈরি জৈবিক অস্ত্রের ফলাফল হচ্ছে এই ভাইরাস।

অভিযোগে আরও বলা হয়েছে, প্রাণঘাতী এই ভাইরাসটি চীন ‘যুদ্ধের জৈবিক অস্ত্র’ হিসেবে তৈরি করেছে। চীনের ইচ্ছা বা অনিচ্ছা যেভাবেই হোক এটি বিশ্বজুড়ে ছড়িয়ে পড়ায় মার্কিন আইন লঙ্ঘনের পাশাপাশি আন্তর্জাতিক আইন, চুক্তি ও নিয়ম লঙ্ঘন হয়েছে।

  যশোরের আলো
  যশোরের আলো
এই বিভাগের আরো খবর