বুধবার   ১৭ এপ্রিল ২০২৪   বৈশাখ ৩ ১৪৩১   ০৮ শাওয়াল ১৪৪৫

  যশোরের আলো
সর্বশেষ:
ঈদের সময় রেমিট্যান্স এসেছে সাড়ে ৯ হাজার কোটি টাকা হিটলারের চেয়েও ভয়ংকর নেতানিয়াহু: ওবায়দুল কাদের দ্বাদশ সংসদের দ্বিতীয় অধিবেশন বসছে ২ মে চলতি অর্থবছরে প্রবৃদ্ধি হবে ৬.১ শতাংশ: এডিবির পূর্বাভাস চুয়াডাঙ্গায় দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৪০.৬ ডিগ্রি দুটি যুদ্ধ জাহাজের পাহারায় আমিরাতের পথে এমভি আব্দুল্লাহ চাল আমদানির অনুমতি পেল আরও ৫০ প্রতিষ্ঠান বাংলাদেশে আশ্রয় নিলেন বিজিপির আরও ১৩ সদস্য
৪৭২

মধুমেলায় নজর কেড়েছে সাইদুরের ‘বালিশ মিষ্টি’

প্রকাশিত: ২৭ জানুয়ারি ২০২৩  

যশোরের কেশবপুরে চলছে ঐতিহ্যবাহী মধুমেলা। এবারের মধুমেলায় বেশ নজর কেড়েছে সাইদুরের বালিশ মিষ্টি। একটি মিষ্টির ওজন এক কেজি এবং দাম ৩০০ টাকা। শুনতে কিছুটা অবাক লাগলেও এমনই এক মিষ্টি দর্শনার্থীদের আকৃষ্ট করছে।

মহাকবি মাইকেল মধুসূদন দত্তের ১৯৯তম জন্মবার্ষিকীতে সাগরদাঁড়িতে সপ্তাব্যাপী মধুমেলায় এই মিষ্টি তৈরি করে নিয়ে এসেছেন নড়াইল থেকে আগত টুম্পা মিষ্টান্ন ভাণ্ডার। নড়াইল ও সাতক্ষীরার কারিগররা এই মিষ্টি তৈরি করেছেন। 

আলোড়ন সৃষ্টি করা এই মিষ্টি দেখতে ও স্বাদ নিতে ভিড় করছেন মেলায় আসা অনেক দর্শনার্থী। আবার অনেকেই বাড়ির জন্য কিনে নিয়ে যাচ্ছেন। তবে দাম কিছুটা বেশি হওয়ায় অনেকেই আবার ফিরে যাচ্ছেন।

বালিশ মিষ্টির কারিগররা জানান, অনান্য বছর এ মিষ্টি প্রতি পিস ২০০ থেকে ২৫০ টাকা করে বিক্রি হয়েছে। কিন্তু এ বছর তেল, চিনি, ময়দা, দুধের দাম বেড়ে যাওয়ায় মিষ্টির উৎপাদন খরচ বৃদ্ধি পেয়েছে। ফলে লোকসান ঠেকাতে এ বছর মিষ্টির দাম কিছুটা বাড়তি।

টুম্পা মিষ্টান্ন ভাণ্ডারের সত্ত্বাধিকারী সাইদুর রহমান বলেন, মধুমেলায় দেশের বিভিন্ন প্রান্ত থেকে দর্শনার্থীরা আসেন। এজন্য আমরা উন্নতমানের এই মিষ্টি তৈরি করে থাকি। অনান্য বছর এ বালিশ মিষ্টির দাম থাকে ২০০-২৫০ টাকা। এবার মিষ্টি তৈরির কাঁচামালের দাম বেড়ে যাওয়ায় মিষ্টির দামও বাড়তি।

  যশোরের আলো
  যশোরের আলো
এই বিভাগের আরো খবর