রোববার   ০৯ মে ২০২১   বৈশাখ ২৫ ১৪২৮   ২৭ রমজান ১৪৪২

  যশোরের আলো
সর্বশেষ:
যশোরে দুইজনের দেহে মিলেছে করোনার ভারতীয় ধরন খালেদা জিয়াকে বিদেশে নেয়ার প্রয়োজন নেই : হানিফ ফরিদপুরে ভাইয়ের গুলিতে ভাই আহত চুয়াডাঙ্গার আরও ৩৮৪ কর্মহীন-অসহায়দের মধ্যে খাদ্য বিতরণ দামুড়হুদা সীমান্ত এলাকা থেকে কোটি টাকার মাদকদ্রব্য জব্দ ভারতীয় ড্রাইভারদের অবাধ বিচরণ, ঝুঁকিতে বেনাপোলবাসী মেহেরপুরে দুই হাজার হেক্টর জমিতে কচু চাষ ফরিদপুরে দুঃস্থদের মাঝে ঈদবস্ত্র বিতরণ ফেরি বন্ধ, দৌলতদিয়ায় পারের অপেক্ষায় শত শত যাত্রী কুমারখালীতে দুস্থদের জন্য বিনামূল্যে পোশাকের দোকান বোয়ালমারীতে ইফতার সামগ্রী বিতরণ স্বেচ্ছাসেবক লীগের মেহেরপুরে অসহায় মানুষের মাঝে যুবলীগের সবজি বিতরণ চুয়াডাঙ্গা সদর হাসপাতাল থেকে অক্সিজেন সিলিন্ডার গায়েব!
৩৬

মরিচ ভালো রাখার ৫ উপায়

প্রকাশিত: ১০ এপ্রিল ২০২১  

মরিচ কিনে ফ্রিজে রেখে দিলে অনেকে মনে করেন মরিচ ভালো থাকবে। কিন্তু এমনটা হয় না। কয়েকদিন পরেই দেখা যায় নষ্ট হয়ে গেছে। কিন্তু খুব সহজ পাঁচটি উপায়ে মরিচ নষ্ট হয়ে যাওয়া রোধ করা যায়।

মরিচ ভালো রাখার ৫ উপায়

১. মরিচ ধোয়া যাবে না

ফ্রিজে রাখার জন্য মরিচগুলোকে একদম শুকনো অবস্থায় রাখতে হবে। কোনো পানি যেন না থাকে মরিচের গায়ে সেদিকে খেয়াল রাখতে হবে। এমনকি মরিচগুলোর সঙ্গে যদি কোন পঁচা মরিচ থেকে থাকে তাহলে সেটি সরিয়ে নিতে হবে। প্লাস্টিকের একটি বক্সে রাখতে হবে। ঢাকনার আগে একটা কাগজ বা টিস্যু পেপার রাখতে হব। এটা মরিচগুলোকে শুষ্ক রাখবে।

২. মরিচের বোটা ছাড়িয়ে নিতে হবে

মরিচের বোটা থাকলে মরিচ পচে যায় তাড়াতাড়ি। তাই অনেক দিন মরিচ সংরক্ষণ করতে চাইলে অবশ্যই মরিচের বোটা ফেলে দিতে হবে।

৩. ঢাকনা যুক্ত বক্সে সংরক্ষণ করতে হবে

মরিচ ফ্রিজে রাখলে মুখ খোলা এমন কোনো বক্সে কোনভাবেই রাখা যাবে না। বক্সের নিচে টিস্যু পেপার এবং বক্সে ঢাকনার নিচেও টিস্যু পেপার রাখতে হবে। এতে করে মরিচে কোনো প্রকারের পানি থেকে থাকলে টিস্যু পেপারগুলো তা শুষে নেবে। একটি বক্সে অনেক বেশি মরিচ রাখা যাবে না। টিস্যু পেপার ভেজা মনে হলে কয়েকদিন পর পর টিস্যু বদলিয়ে দিতে হবে।

৪. রসুন রাখতে হবে সাথে

শুকনো টিস্যু পেপার বক্সের নিচে রেখে তার উপরে একটি রসুন রাখতে হবে। তারপর মরিচগুলোকে বক্সে দিতে হবে। এভাবে মরিচ ৩ মাস পর্যন্ত সংরক্ষণ করা যায়।

৫. মরিচ সবসময় আলাদা রাখতে হবে

রান্নাঘরের অন্যান্য মসলার যেমন আদা, রসুন, সবজির, অথবা যে কোনো কিছুর সঙ্গে মরিচ এক জায়গায় রাখা যাবে না। মরিচ সবসময় আলাদা ভাবে সংরক্ষণ করতে হবে। কারণ অন্যান্য মসলার আর্দ্রতার সংস্পর্শে এলে মরিচ তাড়াতাড়ি নষ্ট হতে শুরু করে।

  যশোরের আলো
  যশোরের আলো