বুধবার   ২৭ জানুয়ারি ২০২১   মাঘ ১৩ ১৪২৭   ১৩ জমাদিউস সানি ১৪৪২

  যশোরের আলো
সর্বশেষ:
রাজবাড়ীতে রাইস ট্রান্সপ্লান্টার যন্ত্রের মাধ্যমে ধানের চারা রোপণ ঝিনাইদহে প্রায় দুই কোটি টাকার মাদকদ্রব্য ধ্বংস মেহেরপুরে `বাপাউবো` দপ্তরের নতুন অফিসের উদ্বোধন মেহেরপুরে জাতীয় অলিম্পিয়াডের পুরস্কার বিতরণী বেনাপোল-পেট্রাপোল বন্দরে আমদানি-রপ্তানি বন্ধ মাগুরায় নিরাপদ সবজি বিক্রয় কেন্দ্রের উদ্বোধন বেনাপোলে আন্তর্জাতিক কাস্টমস দিবস পালিত সারাদেশে ৭ ফেব্রুয়ারি থেকে একযোগে টিকাদান
১১৭

মাগুরায় পৌষ সংক্রান্তি মেলা ও ঘোড়দৌড় প্রতিযোগিতা

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৩ জানুয়ারি ২০২১  

মাগুরার মহম্মদপুরে প্রতি বছরের ন্যায় এ বছর ও অনুষ্ঠিত হল শতবর্ষী পৌষ সংক্রান্তি মেলা ও ঘোড়দৌড় প্রতিযোগিতা। মঙ্গলবার (১২ জানুয়ারি) উপজেলার বালিদিয়া ইউনিয়নের বড়রিয়া গ্রামে এই মেলা ও ঘোড়দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। 

প্রতি বছর বাংলা পৌষ মাসের ২৮ তারিখ এ মেলা বসে। 

শতবর্ষী এ মেলাকে ঘিরে উৎসবে মেতে ওঠে জেলার প্রায় ৬০ টি গ্রামের সকল বয়সের মানুষ। প্রায় তিন বর্গ কিলোমিটার এলাকাজুড়ে মাছ-মাংস, মিষ্টির দোকানসহ ফার্নিচার, বাঁশ, বেত ও মৃৎশিল্পিদের তৈরি নানা রকম খেলনা ও প্রসাধনীর স্টল বসে। 

১০০ বছরেরও বেশি সময় ধরে চলে আসা ঐতিহ্যবাহী মেলার মূল আকর্ষণ ঘোড়দৌড় প্রতিযোগিতা, নাগরদোলা, পুতুল নাচ, যাদু ও কমিডিয়ান শিল্পিদের উপস্থিতি। তবে শিশু-কিশোর, ছেলে-বুড়ো, নারীসহ সব শ্রেণি পেশার মানুষের একটাই উদ্দেশ্য গ্রাম-বাংলার ঐতিহ্যবাহী ঘোড়দৌড় প্রতিযোগিতা উপভোগ করা।

ঘোড়দৌড়  প্রতিযোগিতায় অংশগ্রহণের জন্য দেশের বিভিন্ন জেলা থেকে প্রায় ২৫টি ঘোড়া আনা হয়। দুপুর ৩টায় ঘোড়দৌড় প্রতিযোগিতা শুরুর আগমুহূর্তে ঘোড়ার মালিক, ফকির ও ছোয়ার (জকি) ঘোড়াকে তার পথপরিক্রমা দেখাতে ব্যস্ত। এরপর শুরু হয় কাঙ্খিত সেই ঘোড়দৌড় প্রতিযোগিতা। শীতের বিকেলে মিস্টি রোদে অন্যরকম এক আনন্দ উৎসবে মেতে ওঠে লাখও দর্শক।

মেলা কমিটির সভাপতি ও উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান খাঁন জাহাঙ্গীর আলম বাচ্চু জানান, শত বছরের ঐতিহ্যবাহী এ মেলা দেখতে আশপাশের কয়েক জেলার সকল শ্রেণি পেশার লাখো মানুষের আগমন ঘটে। সবার সহযোগিতায় শান্তিপূর্ণভাবে মেলা শেষ হয়। ঘোড়দৌড় প্রতিযোগিতা শেষে সভাপতিসহ স্থানীয় ব্যক্তিরা বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন।

  যশোরের আলো
  যশোরের আলো
এই বিভাগের আরো খবর