শুক্রবার   ০৭ আগস্ট ২০২০   শ্রাবণ ২২ ১৪২৭   ১৬ জ্বিলহজ্জ ১৪৪১

  যশোরের আলো
৭৫

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন পেছানোর পরামর্শ ট্রাম্পের

আন্তর্জাতিক ডেস্ক:

প্রকাশিত: ৩১ জুলাই ২০২০  

চলতি বছরের নভেম্বরে যুক্তরাষ্ট্রের আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনের তারিখ পেছানোর পরামর্শ দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। বৃহস্পতিবার (৩০ জুলাই) প্রথমবারের মতো নির্বাচন পেছানোর সম্ভাবনার পক্ষে নিজের অবস্থান তুলে ধরলেন তিনি।

পোস্টাল ভোটের মাধ্যমে ভোট জালিয়াতি হতে পারে দাবি করে এ পরামর্শ দিয়েছেন তিনি। তবে তার স্বপক্ষে কোনো প্রমাণ তিনি প্রকাশ করেননি। বৃহস্পতিবার এক টুইটার বার্তায় এই পরামর্শ দেন ট্রাম্প।

টুইটে ট্রাম্প লিখেছেন, মানুষ যাতে যথাযথভাবে, নিরাপদে ও নির্বিঘ্নে ভোট দিতে পারে সেজন্য নির্বাচন পিছিয়ে দিন। ২০২০ সালে মেইলে ভোট ব্যবস্থা ইতিহাসের সবচেয়ে ত্রুটিযুক্ত ও প্রতারণাপূর্ণ নির্বাচন হবে। যুক্তরাষ্ট্রের জন্য মহা বিব্রতকর ব্যাপার হয়ে দাঁড়াতে পারে এটি।

ট্রাম্পের এই দাবিকে খুব কম মানুষ সমর্থন করেছে। দীর্ঘদিন ধরেই মেইলে ভোটদানের বিরুদ্ধে কথা বলে আসছেন তিনি। এভাবে নির্বাচনে জালিয়াতি হতে পারে বলে দাবি ট্রাম্পের।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের আর মাত্র ৯৬ দিন বাকী রয়েছে। দেশটিতে করোনাভাইরাস পরিস্থিতি মোকাবিলায় ব্যর্থতার কারণে ট্রাম্পের ওপর ক্ষুব্ধ ভোটাররা। এছাড়া করোনা নিয়ে বিভিন্ন বিতর্কিত মন্তব্য করেও ক্ষোভের মুখে পড়েছেন ট্রাম্প। নির্বাচন পূর্ব বিভিন্ন জরিপে দেখা গেছে তার জনপ্রিয়তা ব্যাপক কমে গেছে। ফলে নির্বাচনে তার পরাজয়ের সম্ভাবনা রয়েছে।

সংবিধান অনুযায়ী যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন পিছিয়ে দেয়ার কোনো ক্ষমতা নেই ট্রাম্পের। শুধুমাত্র কংগ্রেস নির্বাচনের তারিখ নির্ধারণ করতে পারবে। এটা পেছানোর কোনো সুযোগ নেই। একইভাবে ২০২১ সালের ২০ জানুয়ারি পরবর্তী মার্কিন প্রেসিডেন্টের শপথ নেওয়ার দিন নির্ধারিত। তাও পরিবর্তনে মার্কিন সংবিধানে কোনো বিধান রাখা হয়নি।

উল্লেখ্য, আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে ট্রাম্পের বিরুদ্ধে লড়বেন ডেমোক্র্যাটিক দলের পদপ্রার্থী জো বাইডেন।

সূত্র- বিবিসি

  যশোরের আলো
  যশোরের আলো
এই বিভাগের আরো খবর