রোববার   ০৫ ফেব্রুয়ারি ২০২৩   মাঘ ২৩ ১৪২৯   ১৪ রজব ১৪৪৪

  যশোরের আলো
সর্বশেষ:
ফেব্রুয়ারি ঘিরে গদখালীর ৫০ কোটি টাকার ফুল বিক্রির লক্ষ্য ফুল চাষে রঙিন ঝিকরগাছার সাজেদার জীবন ঢাকা থেকে যশোর পর্যন্ত রেলপথ নির্মাণের অগ্রগতি ৭০ শতাংশ যশোরে ক্ষমা পেলেন আ’লীগ-যুবলীগের বহিষ্কৃত ৬ নেতা যশোরের ৪০০ টন বাঁধাকপি যাচ্ছে মালয়েশিয়া-সিঙ্গাপুর-তাইওয়ানে দেশের বাজারে কমলো সোনার দাম
৫৪

যশোরে শুরু হয়েছে ৩ দিনব্যাপী ফুল উৎসব

প্রকাশিত: ২০ জানুয়ারি ২০২৩  

যশোরের ঝিকরগাছা উপজেলা প্রশাসনের উদ্যোগে তিন দিনব্যাপী ফুল উৎসবের আয়োজন করা হয়েছে। বৃহস্পতিবার (১৯ জানুয়ারি) বিকেলে পানিসারা হাড়িয়ার মোড়ে ফুল উৎসব উদ্বোধন করেন যশোরের জেলা প্রশাসক মো. তমিজুল ইসলাম খান। মূলত ফুলের বাণিজ্যিক সম্প্রসারণের লক্ষ্যে এই মেলার আয়োজন করা হয়েছে।

আয়োজকরা জানান, ঐতিহ্য ও ঐশ্বর্য্যরে জনপদ যশোর জেলায় ফুলের রাজধানীখ্যাত ঝিকরগাছা উপজেলার গদখালী অঞ্চল। মূলত উপজেলার গদখালী, পানিসারা ও নাভারণ ইউনিয়নের বিস্তীর্ণ এলাকাজুড়ে রয়েছে হরেক রকমের ফুলচাষ। বৈচিত্র্যময় এ ফুলের রাজ্যকে সবার সামনে তুলে ধরতে প্রথমবারের মতো ঝিকরগাছায় আয়োজিত ফুল উৎসব। তিন দিনব্যাপী এই মেলায় ফুল উৎপাদক, ফুল ব্যবসায়ী (পাইকারি ও খুচরা), ফুল সেক্টরের সংশ্লিষ্ট সংগঠন অংশগ্রহণ করবে। মেলায় ২০টি নার্সারি, ৩টি পর্যটন প্যাভিলিয়ন ও ১০টি প্রদর্শনী স্টল থাকবে। 

ঝিকরগাছা উপজেলা নির্বাহী অফিসার মাহবুবুল হকের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন স্থানীয় সরকার যশোরের উপ-পরিচালক মো. হুসাইন শওকত, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর যশোরের উপ-পরিচালক মঞ্জুরুল হক ও ঝিকরগাছা উপজেলা চেয়ারম্যান মো. মনিরুল ইসলাম। আরও বক্তব্য রাখেন বাংলাদেশ ফ্লাউয়ার সোসাইটির সাবেক সভাপতি আব্দুর রহিম, নারী উদ্যোক্তা সাজেদা বেগম, থানা পুলিশের ওসি সুমন ভক্ত ও গদখালী ইউপি চেয়ারম্যান শাহাজাহান আলী মোড়ল। 

তিনদিনব্যাপী অনুষ্ঠানের প্রথম দিনে রয়েছে- উদ্বোধনী অনুষ্ঠান, ফুল প্রদর্শনী, মেলা, অতিথিদের স্টল পরিদর্শন ও সাংস্কৃতিক সন্ধ্যা। 

দ্বিতীয় দিনে রয়েছে- নারী ফুলচাষিদের সঙ্গে সরকারের উন্নয়ন দর্শন সম্পর্কে উঠান বৈঠক, শিশুদের ‘ফুল’ অঙ্কন প্রতিযোগিতা। তৃতীয় দিনে রয়েছে- উঠান বৈঠকসহ নারী নেতৃত্বে গ্রুপভিত্তিক প্রশিক্ষণ কর্মশালা, সাংস্কৃতিক অনুষ্ঠান। 

সর্বশেষ রয়েছে কৃষক সম্মাননা ও সমাপনী অনুষ্ঠান। মেলায় প্রতিদিন চলবে ফুল প্রদর্শনী ও মেলা। এছাড়া মেলা প্রাঙ্গণে প্রতিদিন বৃহত্তর কুষ্টিয়া, যশোর অঞ্চলের কৃষি উন্নয়ন প্রকল্পের কৃষি প্রযুক্তি প্রদর্শনী করা হবে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মাহবুবুল হক বলেন, ‘ফুলের বাণিজ্যিক সম্প্রসারণ অর্থাৎ বিশ্ববাজার ও দেশীয় বাজারে ঝিকরগাছার উৎপাদিত ফুলকে আরো পরিচিত করতে আমাদের এই আয়োজন। আশা করি এই উৎসবের মাধ্যমে ঝিকরগাছা উপজেলা উপজেলার ফুলের রাজ্য হিসাবে সুখ্যাতি আরো আড়ম্বরপূর্ণ হয়ে উঠবে’।

  যশোরের আলো
  যশোরের আলো
এই বিভাগের আরো খবর