বৃহস্পতিবার   ০১ ডিসেম্বর ২০২২   অগ্রাহায়ণ ১৭ ১৪২৯   ০৭ জমাদিউল আউয়াল ১৪৪৪

  যশোরের আলো
সর্বশেষ:
আওয়ামী লীগ কখনো সন্ত্রাস প্রশ্রয় দেয় না এইডস রোগীদের জন্য যশোরে হচ্ছে এআরটি সেন্টার যশোরে খেজুরের রস আহরণে ব্যস্ত সময় পার করছেন গাছিরা লিসবন বিশ্ববিদ্যালয়ে সম্মাননা পেলেন বাংলাদেশি বিজ্ঞানী সোহেল মুক্তিযুদ্ধের নয় মাস অক্ষত ছিল যে পতাকা খালেদা জিয়া সমাবেশে যোগ দিলে আদালত ব্যবস্থা নেবেন
৩০

যে ভঙ্গিতে শুয়ে পড়লে শরীর সুস্থ থাকবে

প্রকাশিত: ২৪ নভেম্বর ২০২২  

ঘুম ভালো হওয়া ভালো স্বাস্থ্যের লক্ষণ। সারাদিনের কাজ শেষ করে আমরা রাতে ঘুমাই। সেই ঘুম যেন অপার্থিব সুখ এনে দেয়। সব সমস্যার সমাধান লুকিয়ে আছে ঘুমে। তবে মাথায় রাখতে হবে যে কেবল ঘুমিয়ে পড়লেই হলো না। ঘুমের মাধ্যমে নিজেদের সুস্থ রাখার কাজটা করতে হবে। এবার কীভাবে, কোন ভঙ্গিতে শুয়ে পড়লে শরীর সুস্থ থাকে জেনে নিন।

বিশেষজ্ঞরা বলে থাকেন, এখনকার মানুষ কেবল ঘুমের সময় দেখেন। ঘড়ি মেপে বোঝার চেষ্টা করেন যে কী ভাবে সঠিক ঘুম পাওয়া সম্ভব হয়। তবে ঘুমের সময় বাদ দিয়েও আপনাকে একটা জিনিসের দিকে খেয়াল দিতে হবে। সেক্ষেত্রে মাথায় রাখতে হবে যে কী ভাবে কোন ভঙ্গিতে শুয়ে পড়লে সমস্যা দূর করা যায়। এই লেখায় আমরা সেই নিয়েই আলোচনা করব।

এক একজন মানুষের ঘুমের ধরন এক এক রকম। কেউ একভাবেই গোটা রাত শুয়ে কাটিয়ে দেন। আবার কিছু মানুষ বারাবার বদলে ফেলেন শোয়ার ভঙ্গি (Sleep Positions)। এবার মাথায় রাখতে হবে যে শোয়ার ভঙ্গি কিন্তু স্বাস্থ্যের উপর প্রভাব ফেলে।

>> অনেকেই পাশ ফিরে শুয়ে পড়তে ভালোবাসেন। এবার দেখা গিয়েছে যে কিছুক্ষণ বাদে বাদে আপনি যদি শোয়ার ধার বদলাতে পারেন, তবে ভালো হয়। এক্ষেত্রে পিঠ ব্যথা থেকে শুরু করে শরীরের নানা জায়গার যন্ত্রণা কমে। তবে সবথেকে ভালো হয় বাম দিক করে ঘুমাতে পারলে

>> আসলে অনেকেই পিঠের উপর শুয়ে পড়েন। এবার দেখা গিয়েছে যে পিঠের উপর শুয়ে পড়লে শরীরে সমস্যা দেখা দেওয়ার আশঙ্কা থাকে কম। এক্ষেত্রে অ্যাসিডিটির সমস্যা কমে। হাতের ব্যথা, কাঁধের ব্যথা, নাক দিয়ে জল গড়ানোর মতো অসুখ দূর হয়।

>> অনেকেই এই পোজে শুতে পছন্দ করেন। এবার মাথায় রাখতে হবে যে এই পোজে শুয়ে পড়লে অনেক ক্ষেত্রে সমস্যা তৈরি হয়। এক্ষেত্রে নার্ভের ব্যথা, পিঠে ব্যথা হতে পারে। এছাড়া সুষুম্নাকাণ্ডে সমস্যা হতে পারে।

>> এইভাবে বেশি মানুষ শোয়ার চেষ্টা করেন না। তবে দেখা গিয়েছে যে এভাবে শুয়ে পড়লেই সবথেকে ভালো হয়। এক্ষেত্রে পা ও পিঠ বিশ্রাম পায়। এমনকী কমে নাক ডাকার সমস্যা। তাই এই কৌশলে শোয়ার চেষ্টা করুন।

  যশোরের আলো
  যশোরের আলো