বৃহস্পতিবার   ০২ এপ্রিল ২০২০   চৈত্র ১৮ ১৪২৬   ০৮ শা'বান ১৪৪১

  যশোরের আলো
৮০

রক্তরাঙা সূর্যের পূর্বাভাসের দিন ২৬ মার্চ

নিজস্ব প্রতিনিধি

প্রকাশিত: ২৫ মার্চ ২০২০  

২৬ মার্চ। গৌরবদীপ্ত মহান স্বাধীনতার দিন আজ। লাশের ধ্বংশস্তুপ থেকে রক্তরাঙা সূর্যের পূর্বাভাসের এই দিনটি বাঙালির জাতীয় জীবনে গভীর তাৎপর্যপূর্ণ। 

১৯৭১ সালের এই দিনে কোটি কোটি বাঙালির হৃদয়ে মুক্তি আকাঙ্ক্ষার যে সশস্ত্র প্রদীপটি জ্বলে উঠেছিলো- বিজয়ের মধ্যদিয়ে তারই রক্তস্নাত পূর্ণতা ছিলো ১৬ই ডিসেম্বরে। অদম্য বাঙালি এক সাগর রক্তে ভেসে অর্জন করেছিলো কাঙ্ক্ষিত স্বাধীনতা।

১৯৭১-এর ২৫ মার্চ কালো রাতে পাক-হানাদার বাহিনী নিরস্ত্র বাঙালির উপর নির্বিচারে গণহত্যা চালানোর পরপরই জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান গ্রেফতারের পূর্ব মুহূর্তে বাঙালি জাতিকে পরাধীনতার শৃঙ্খল থেকে মুক্ত করতে বাংলাদেশের স্বাধীনতার ঘোষণা করেন। বিশ্বের মানচিত্রে অভ্যুদয় ঘটে একটি স্বাধীন, সার্বভৌম বাংলাদেশ রাষ্ট্রের।

জাতির পিতার আহ্বানে সাড়া দিয়ে বাংলার মুসলিম, হিন্দু, বৌদ্ধ, খ্রিস্টানসহ সর্বস্তরের জনগণ জাতি, ধর্ম, বর্ণ নির্বিশেষে ঐক্যবদ্ধভাবে মুক্তিযুদ্ধে ঝাঁপিয়ে পড়ে। দীর্ঘ ৯ মাস রক্তক্ষয়ী সশস্ত্র যুদ্ধে ৩০ লাখ শহীদের আত্মত্যাগ ও দুই লাখ মা বোনের সম্ভ্রমহানির বিনিময়ে বাংলার জনগণ অর্জন করে বাংলাদেশের স্বাধীনতা। পাকিস্তানি শাসকগোষ্ঠীর বিরুদ্ধে বাঙালি জাতির ২৩ বছরের রক্তঝরা সংগ্রাম শেষে মুক্তিযুদ্ধে বিজয় অর্জনে সারা বাংলার জনগণকে অপরিসীম ত্যাগের সম্মুখীন হতে হয়েছিল।

১৯৭২ সালের ২২ জানুয়ারি প্রকাশিত এক প্রজ্ঞাপনে এই দিনটিকে বাংলাদেশে জাতীয় দিবস হিসেবে উদযাপন করা হয় এবং সরকারিভাবে এ দিনটিতে ছুটি ঘোষণা করা হয়।

  যশোরের আলো
  যশোরের আলো
এই বিভাগের আরো খবর